Thikana News
২৩ অক্টোবর ২০২৪
  1. ই-পেপার
  2. চলতি সংখ্যা
  3. বিশেষ সংখ্যা
  4. প্রধান সংবাদ
  5. আমেরিকার অন্দরে
  6. বিশ্বচরাচর
আমেরিকা বুধবার, ২৩ অক্টোবর ২০২৪


 

পশ্চিমা ট্যাংক ধ্বংসের হুমকি পুতিনের

পশ্চিমা ট্যাংক ধ্বংসের হুমকি পুতিনের


রাশিয়ার সেনাদের হটিয়ে দিতে ইউক্রেনকে ভারী ট্যাংক দিয়েছে বেশ কয়েকটি পশ্চিমা দেশ। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন হুমকি দিয়েছেন, পশ্চিমাদের পাঠানো এসব ট্যাংক ‘অগ্রাধিকারভিত্তিতে’ ধ্বংস করার লক্ষ্য ঠিক করেছেন তারা।

১৩ জুলাই (বৃহস্পতিবার) রাষ্ট্রায়ত্ত্ব টেলিভিশনকে দেওয়া এক সাক্ষাৎকারে এমন কথা জানিয়েছেন পুতিন। তিনি আরও বলেছেন, ইউক্রেনকে পশ্চিমারা যতই অস্ত্র দিক না কেন— এগুলো যুদ্ধের গতিপথ পরিবর্তন করতে পারবে না।

সাক্ষাৎকারে তিনি আবারও বলেছেন, ইউক্রেনকে সামরিক জোট ন্যাটোতে যুক্ত করলে রাশিয়ার নিরাপত্তা হুমকিতে পড়বে। তিনি আরও মন্তব্য করেছেন, পশ্চিমাদের পাঠানো অস্ত্র শুধুমাত্র আন্তর্জাতিক উত্তেজনা বৃদ্ধি ও যুদ্ধ দীর্ঘায়িত করেছে।

পুতিনকে প্রশ্ন করা হয়, ফ্রান্স ইউক্রেনকে ২৫০ কিলোমিটার দূরের লক্ষ্যবস্তুতে আঘাত হানার ক্ষেপণাস্ত্র দেওয়ার ঘোষণা দিয়েছে, এ ব্যাপারে তিনি কী ভাবেন। এর জবাবে রুশ প্রেসিডেন্ট বলেছেন, ‘হ্যাঁ, এগুলো ক্ষতি করে। কিন্তু এগুলোর ব্যবহারে যুদ্ধে বড় কোনো কিছু হয় না।’

এদিকে পুতিন এমন সময় এসব মন্তব্য করলেন যখন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন দাবি করেছেন, পুতিন ইতোমধ্যে যুদ্ধে হেরে গেছেন। বৃহস্পতিবার ফিনল্যান্ডের প্রেসিডেন্ট সউলি নিনিস্তোর সঙ্গে দেশটির রাজধানীতে বৈঠক করেন বাইডেন। ওই বৈঠক শেষে সাংবাদিক সম্মেলনে তিনি বলেন, ‘পুতিন ইতোমধ্যে যুদ্ধে হেরে গেছে। পুতিনের সত্যিকারের সমস্যা আছে। ইউক্রেনে তার জয় পাওয়ার কোনো সম্ভাবনা নেই।’
সূত্র: আল জাজিরা

এসআর

কমেন্ট বক্স