Thikana News
১৯ মে ২০২৪
  1. ই-পেপার
  2. চলতি সংখ্যা
  3. বিশেষ সংখ্যা
  4. প্রধান সংবাদ
  5. আমেরিকার অন্দরে
  6. বিশ্বচরাচর
আমেরিকা রবিবার, ১৯ মে ২০২৪

ফ্রান্সের মৌসুম সেরা ফুটবলার এমবাপ্পে

ফ্রান্সের মৌসুম সেরা ফুটবলার এমবাপ্পে বর্ষসেরা ফুটবলারের পুরস্কার হাতে কিলিয়ান এমবাপ্পে
এখনো শেষ হয়নি ফ্রান্সে পিএসজির মৌসুম। ফ্রেঞ্চ লিগের দুই এবং ফ্রেঞ্চ কাপের ফাইনালসহ সর্বমোট তিনটি ম্যাচ বাকি লুইস এনরিকের শিষ্যদের। এর আগে ফ্রান্সের সেরা ফুটবলারের পুরস্কারটি নিজের করে নিয়েছেন কিলিয়ান এমবাপ্পে।

টানা পঞ্চমবারের মতো ফ্রেঞ্চ প্লেয়ার্স ইউনিয়নের এই পুরস্কার জিতলেন ২৫ বছর বয়সী এই তারকা। সাত মৌসুম কাটিয়ে গত সপ্তাহে প্যারিসের ক্লাবটি ছাড়ার আনুষ্ঠানিক ঘোষণা দেন তিনি। গন্তব্য কোথায় তা বললেও তার ঠিকানা যে রিয়াল মাদ্রিদ তা অনেকের জানা।

বরাবরের মতো চলতি মৌসুমেও দুর্দান্ত ফর্মে ছিলেন এমবাপ্পে। পিএসজির জার্সিতে সব ধরনের প্রতিযোগিতায় করেছেন ৪৪ গোল। এরই মধ্যে ঘরের মাঠে খেলে ফেলেছেন নিজের শেষ ম্যাচ। সে ম্যাচে তুলুজের কাছে ৩-১ গোলে হেরে যায় পিএসজি।

ম্যাচে পিএসজির একমাত্র গোলটি আসে তার পা থেকে। চলতি মৌসুমে ফরাসি লিগে তিনি গোল করেছেন ২৭টি। তারচেয়ে ৮ গোল কম নিয়ে দ্বিতীয় স্থানে আছেন লিলের জোনাথন ডেভিড।

গত এক যুগ ধরে ঘরোয়া ফুটবলের পিএসজির আধিপত্য। এর ছাপ রয়েছে পুরস্কার পাওয়াদের তালিকাতেও। ফ্রান্সের বর্ষসেরা তরুণ ফুটবলারের পুরস্কার জিতেছে ফরাসি চ্যাম্পিয়নদের মিডফিল্ডার ওয়ারেন জেইর-এমরি। আর বর্ষসেরা গোলকিপার খেতাব জিতেছেন জিয়ানলুইজি দোন্নারুম্মা।

তবে বর্ষসেরা কোচের পুরস্কারটি জিতেছেন ব্রেস্তের এরিক রয়। ফরাসি এই কোচের অধীনে প্রথমবারের ইউরোপিয়ান প্রতিযোগিতায় খেলার যোগ্যতা অর্জন করেছে ক্লাবটি। এক ম্যাচ বাকি থাকতে টেবিলের পঞ্চম স্থানে থেকে লিগ শেষ করতে যাচ্ছে ক্লাবটি। ফলে আগামী মৌসুমে ইউরোপা লিগে ব্রেস্তের খেলা নিশ্চিত।

ঠিকানা/এসআর

কমেন্ট বক্স