Thikana News
১৯ মে ২০২৪
  1. ই-পেপার
  2. চলতি সংখ্যা
  3. বিশেষ সংখ্যা
  4. প্রধান সংবাদ
  5. আমেরিকার অন্দরে
  6. বিশ্বচরাচর
আমেরিকা রবিবার, ১৯ মে ২০২৪

অবৈধ অভিবাসীদের গণনির্বাসন চান বেশির ভাগ মার্কিনি

বিশেষ জনমত জরিপ
অবৈধ অভিবাসীদের গণনির্বাসন চান বেশির ভাগ মার্কিনি
বেশির ভাগ আমেরিকান অবৈধ অভিবাসীদের গণনির্বাসন সমর্থন করেছেন। সম্প্রতি নতুন বিশেষ জনমত জরিপে এই তথ্য জানা গেছে।
জাতি-ধর্ম-বর্ণ নির্বিশেষে রাজনৈতিক সংশ্লিষ্টতা ও প্রজন্মের ভিত্তিতে সব শ্রেণির মানুষ অনথিভুক্ত অভিবাসীদের গণনির্বাসন সমর্থন করেন। জরিপ অনুযায়ী, সাধারণ জনগণের ৫১ শতাংশই এই নীতিকে সমর্থন করে। সর্বোচ্চ সমর্থন করে রিপাবলিকানরা ৬৮ শতাংশ এবং সর্বনিম্ন কৃষ্ণাঙ্গ উত্তরদাতারা ৪০ শতাংশ। 
জরিপের সংক্ষিপ্ত চিত্র : সাধারণ জনগণ ৫১%, জাতি/বর্ণ- সাদা ৫৬, ল্যাটিনো ৪৫, কালো ৪০, রাজনৈতিক অন্তর্ভুক্তি- রিপাবলিকান ৬৮, ইন্ডিপেনডেন্ট ৪৬, ডেমোক্র্যাট ৪২, প্রজন্ম- বুমার+ ৬০, জেন এক্স ৫৩, মিলেনিয়াল ৪৮ এবং জেন জেড ৩৫%।
দ্য হ্যারিস পোলের একটি নতুন অ্যাক্সিওস ভাইবস জরিপ অনুসারে, অর্ধেক আমেরিকান (যার মধ্যে ৪২% ডেমোক্র্যাট) জানায় যে তারা অনথিভুক্ত অভিবাসীদের গণনির্বাসনকে সমর্থন করবে।
এছাড়া ৩০% ডেমোক্র্যাট এবং ৪৬% রিপাবলিকান জন্মগত (বার্থরাইট) নাগরিকত্বের অবসান চান, যা সংবিধানের ১৪ তম সংশোধনীর অধীনে নিশ্চিত করা হয়েছে। 
কেন এটি গুরুত্বপূর্ণ: আমেরিকানরা প্রাক্তন প্রেসিডেন্ট ট্রাম্পের কঠোর অভিবাসন পরিকল্পনার জন্য উন্মুক্ত, অবৈধ সীমান্ত ক্রসিংয়ের রেকর্ড বৃদ্ধি এবং রিপাবলিকানদের পরিচালিত একটি নিরলস মেসেজিং যুদ্ধ দ্বারা উদ্বুদ্ধ।
প্রেসিডেন্ট বাইডেনও ভালোভাবেই সচেতন যে এই সংকট তার পুনর্নির্বাচনের জন্য হুমকি। তিনি কয়েক দশকের মধ্যে কংগ্রেসের সবচেয়ে রক্ষণশীল দ্বিদলীয় অভিবাসন বিল নিয়ে নাশকতার জন্য ট্রাম্পকে অভিযুক্ত করে এটি বাতিল করার চেষ্টা করেছেন।
তবে বাইডেন এখন পর্যন্ত ট্রাম্পকে দোষারোপের বিষয়ে ব্যাখ্যা দিতে ব্যর্থ হয়েছেন। উত্তরদাতাদের ৩২% বলেছেন যে তার প্রশাসনই এই সংকটের জন্য ‘সবচেয়ে বেশি দায়ী’। 
অবৈধ অভিবাসন সম্পর্কে তাদের সবচেয়ে বড় উদ্বেগ চিহ্নিত করতে বলা হলে, আমেরিকানরা প্রায়ই উল্লেখ করে:
১. বর্ধিত অপরাধের হার, মাদক এবং সহিংসতা (২১%)।
২. করদাতাদের অতিরিক্ত খরচ (১৮%)।
৩. সন্ত্রাসবাদ এবং জাতীয় নিরাপত্তার ঝুঁকি (১৭%)।
সমীক্ষায় অভিবাসন সম্পর্কে আমেরিকানদের ধারণা এবং তথ্য দ্বারা প্রতিষ্ঠিত বাস্তবতার মধ্যে বেশ পার্থক্য পাওয়া গেছে।
৬৪% আমেরিকান ভুলভাবে বিশ্বাস করে যে অভিবাসীরা কর প্রদানের চেয়ে কল্যাণ এবং সুবিধা বেশি পায়।
৫৬% ভুলভাবে বিশ্বাস করে যে অবৈধ অভিবাসন মার্কিন অপরাধের হার বৃদ্ধির সাথে যুক্ত।
বাস্তবতা যাচাই: দলিলবিহীন ব্যক্তিদের হিংসাত্মক অপরাধের স্বতন্ত্র দৃষ্টান্ত শিরোনাম তৈরি করে। কিন্তু তথ্য দেখায় না যে অনথিভুক্ত অভিবাসীদের অপরাধ করার সম্ভাবনা বেশি।
সীমান্তবর্তী শহরগুলোতে সহিংস অপরাধের হার দেশের সবচেয়ে কম রয়েছে।
ডেটা আরও দেখায় যে অনথিভুক্ত অভিবাসীদের সাধারণ জনগণের তুলনায় হত্যার দায়ে দোষী সাব্যস্ত হওয়ার হার কম।
সমীক্ষায় দেখা গেছে, আমেরিকানরা বৈধ অভিবাসনকে এখনো দৃঢ়ভাবে সমর্থন করে। ৫৮% বলেছেন যে তারা সুশৃঙ্খল অভিবাসনের জন্য আইনি পথ সম্প্রসারণকে সমর্থন করেন, অন্যদিকে ৪৬% বলেছেন যে আশ্রয়প্রার্থীদের মামলা বৈধ হলে তাদের রক্ষা করা উচিত।
৬৮% বলেছেন, অবৈধ অভিবাসন কমিউনিটিগুলোতে বড় সমস্যা সৃষ্টি করে। ৬৫% আমেরিকান মনে করে যে মার্কিন যুক্তরাষ্ট্রের উচিত অভিবাসীদের আইনীভাবে প্রবেশ করার পদ্ধতি আরও সহজ করে দেওয়া যাতে তাদের অবৈধভাবে প্রবেশ করতে না হয়।
গত মার্চ থেকে এপ্রিল পর্যন্ত এই জরিপ চালানো হয়। এতে প্রাপ্তবয়স্ক ৬ হাজার ২৫১ জনের মতামত নেওয়া হয়।
 

কমেন্ট বক্স