Thikana News
১৬ অক্টোবর ২০২৪
  1. ই-পেপার
  2. চলতি সংখ্যা
  3. বিশেষ সংখ্যা
  4. প্রধান সংবাদ
  5. আমেরিকার অন্দরে
  6. বিশ্বচরাচর
আমেরিকা বুধবার, ১৬ অক্টোবর ২০২৪


 

অনলাইনে ইউএস পাসপোর্ট নবায়ন করার সুযোগ

অনলাইনে ইউএস পাসপোর্ট নবায়ন করার সুযোগ


এখন থেকে যুক্তরাষ্ট্রের নাগরিকেরা অনলাইনে তাদের পাসপোর্ট নবায়ন করতে পারবেন সহজেই। এর জন্য বেশি সময়ও লাগবে না। ইনপারসন পোস্ট অফিসে গিয়ে, মেইল পাঠিয়ে তা করতে হবে না। কারও পাসপোর্টের মেয়াদ উত্তীর্ণ হওয়ার পাঁচ বছর অতিক্রান্ত হলে অথবা পাসপোর্টের মেয়াদ উত্তীর্ণ হওয়ার সময় ঘনিয়ে এলে তিনি পাসপোর্ট নবায়নের জন্য অনলাইনেই সকল প্রক্রিয়া সম্পন্ন করতে পাবেন। অনলাইনে সেই নির্দেশনাও দেওয়া আছে। নির্দেশনা অনুযায়ী স্টেপ বাই স্টেপ যথাযথ নিয়মে পাসপোর্ট রিনিউ করার জন্য আবেদনপত্র অনলাইনে জমা দিতে হবে। এ জন্য নতুন একটি সাইটও খোলা হয়েছে। সেখানে গিয়েও আগ্রহী আবেদনকারী প্রয়োজনীয় প্রক্রিয়া সম্পন্ন করার ক্রাইটেরিয়া পূরণ করতে পারলে আবেদন করতে পারবেন।
সম্প্রতি চালু হওয়া যুক্তরাষ্ট্রের নাগরিকদের অনলাইনে পাসপোর্ট নবায়ন করার এই সুযোগকে ইতিবাচক হিসেবে দেখছেন সাধারণ মানুষ। কারণ এতে করে এখন তারা সুবিধাজনক সময়ে আবেদন করতে পারবেন। পোস্ট অফিসে যেতে হবে না। আবার পাসপোর্ট নবায়নকারী কত দ্রুত পাসপোর্ট চান, সেটাও তিনিই ঠিক করতে পারবেন। রিনিউ করার জন্য বিভিন্ন সময় রয়েছে। এই সময়ের মধ্যে পাসপোর্ট চাইলে তারা সেটি সিলেক্ট করবেন এবং সে অনুযায়ী ফি পেমেন্ট করবেন। সেই সঙ্গে সরকারের নির্ধারিত ফিও জমা দিতে হবে।
অনলাইনে পাসপোর্ট রিনিউ করার জন্য যে সাইটে যেতে হবে, তা হলো ডব্লিউডব্লিউডব্লিউ.পাসপোর্টইজি.কম। এই ওয়েবসাইটে গিয়ে সেখানে রিনিউ করার জন্য শুরু করতে হবে। ১৮ বছর থেকে ঊর্ধ্ব বয়সী যারা পাসপোর্ট নবায়ন করতে চান এবং যারা পাসপোর্ট অনলাইনে নবায়ন করার জন্য ক্রাইটেরিয়া পূরণ করতে পারবেন, তারা আবেদন করতে পারবেন। কত দিনের মধ্যে নবায়ন করতে চান, সেটি উল্লেখ করতে হবে। জরুরি হলে ৩-৫ বিজনেস ডে। এ জন্য ফি ৫৯৯ ডলার প্লাস সরকারি ফি। প্রায়োরিটি সার্ভিস ৫-৭ বিজনেস ডে, ফি ৪৯৯ ডলার সঙ্গে সরকারি ফি। রাস সার্ভিস ৭-১০ বিজনেস ডে, এর ফি ৩৯৯ ডলার সঙ্গে সরকারি ফি। এক্সপ্রেস সার্ভিস ১০-১৪ বিজনেস ডে, ফি ২৯৯ ডলার সঙ্গে সরকারি ফি। এক্সপিডাইড সার্ভিস ৩-৪ সপ্তাহ, এ জন্য ফি ১৮৯ ডলার সঙ্গে সরকারি ফি। তিনটি সিম্পল স্টেপ। পাসপোর্ট নবায়নের সময় সিলেক্ট করে নাম, জন্মতারিখ, ইমেইল অ্যাড্রেস, মোবাইল অথবা হোম ফোন নম্বর দিতে হবে। একটি করে দিলেও হবে। সুযোগ রাখা হয়েছে সেকেন্ড মোবাইল অথবা ফোন নম্বর লেখার। তাই সেকেন্ড মোবাইল অথবা ফোন নম্বর, ইমেইল অ্যাড্রেস দিতে চাইলে সেটিও দেওয়া যাবে। ট্রাভেল-সংক্রান্ত প্রশ্নের দিতে হবে। বর্তমান ভ্যালিড পাসপোর্ট অথবা পাঁচ বছরের মধ্যে মেয়াদ উত্তীর্ণ হয়েছে এমন পাসপোর্টের তথ্য, পাসপোর্ট ফর্ম, নতুন ছবি, ভ্রমণের পরিকল্পনাগুলো উল্লেখ করতে হবে। সকাল নয়টা থেকে সন্ধ্যা ছয়টা পর্যন্ত অনলাইনে পাসপোর্ট নবায়ন করতে চান এমন ব্যক্তিদের কোনো সহায়তার প্রয়োজন হলে তাদের জন্য একটি নম্বর দেওয়া হয়েছে, সেই নম্বরে তারা কথাও বলতে পারেন। জানতে পারেন কোনো প্রশ্ন থাকলে এর উত্তর। এ ছাড়া ফ্রিকোয়েন্টলি অনেক প্রশ্ন আছে, যেগুলোর উত্তর সেখানে লেখা আছে।

কমেন্ট বক্স