Thikana News
২৩ অক্টোবর ২০২৪
  1. ই-পেপার
  2. চলতি সংখ্যা
  3. বিশেষ সংখ্যা
  4. প্রধান সংবাদ
  5. আমেরিকার অন্দরে
  6. বিশ্বচরাচর
আমেরিকা বুধবার, ২৩ অক্টোবর ২০২৪


 

৬০০০ কিলোমিটার দূরে আঘাত হানা সক্ষম  ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুঁড়ল পিয়ংইয়ং  

৬০০০ কিলোমিটার দূরে আঘাত হানা সক্ষম  ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুঁড়ল পিয়ংইয়ং   আবারও ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া। ছবি: সংগৃহীত


দীর্ঘ বিরতির পর আবারও ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া। ধারণা করা হচ্ছে, এটি দেশটির ক্ষেপণাস্ত্রগুলোর মধ্যে সবচেয়ে বেশি পাল্লার দূরত্ব অতিক্রম করতে সক্ষম। দক্ষিণ কোরিয়া এবং জাপানের কর্তৃপক্ষ বিষয়টি নিশ্চিত করেছে। 

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার প্রতিবেদনে বলা হয়েছে, উত্তর কোরিয়া দেশটির পূর্ব উপকূলে এই পরীক্ষা চালিয়েছে। সিউল এবং টোকিও উত্তর কোরিয়ার এই ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষার ‘কড়া প্রতিবাদ’ জানিয়েছে।  

দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফ অব স্টাফ জানিয়েছে, ব্রিটিশ স্ট্যান্ডার্ড টাইম রাত ১টার দিকে পিয়ংইয়ং-এর আশপাশের কোনো একটি এলাকা থেকে ক্ষেপণাস্ত্রটি নিক্ষেপ করা হয়।
 
জাপানের কোস্ট গার্ড এবং দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়ও উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র নিক্ষেপের বিষয়টি নিশ্চিত করেছে। জাপানের মুখ্য মন্ত্রিপরিষদ সচিব হিরোকাজু মাৎসুনো সাংবাদিকদের বলেছেন, ক্ষেপণাস্ত্রটি প্রায় ৭৪ মিনিট ধরে আকাশে উড়েছে এবং এই সময়ে তা নিদেনপক্ষে ৬০০০ কিলোমিটার উচ্চতা পাড়ি দিয়েছিল। ধারণা করা হচ্ছে, এটি উত্তর কোরিয়ার ইতিহাসের সবচেয়ে দীর্ঘপাল্লার ক্ষেপণাস্ত্র।  
 
জাপানের কোস্ট গার্ড জানিয়েছে, ক্ষেপণাস্ত্রটি পরে কোরীয় উপদ্বীপের পূর্ব দিকের সাগরে পতিত হয়।  
 
দীর্ঘদিন বিরতির পর উত্তর কোরিয়া এমন এক সময়ে এই অস্ত্রের ঝনঝনানি প্রদর্শন করলো যার মাত্র কয়েকদিন আগেই, দেশটির প্রেসিডেন্ট কিম জং উনের বোন কিম ইয়ো জং মার্কিন যুক্তরাষ্ট্রকে এক হাত নিয়েছেন। তিনি যুক্তরাষ্ট্রকে কোরীয় উপদ্বীপের আশপাশের জলসীমায় মার্কিন ক্ষেপণাস্ত্রবাহী সাবমেরিন মোতায়েনের বিষয়ে কড়া প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন।
 
পাশাপাশি কিম ইয়ো জং যুক্তরাষ্ট্র গোয়েন্দা বেলুন দিয়ে উত্তর কোরিয়ায় নজরদারি করছে এমন অভিযোগ করে বলেন, বেশি বাড়াবাড়ি করলে যুক্তরাষ্ট্রের বিমান গুলি করে ভূপাতিত করা হবে। 

এসআর 

কমেন্ট বক্স