Thikana News
০৬ জুলাই ২০২৪
  1. ই-পেপার
  2. চলতি সংখ্যা
  3. বিশেষ সংখ্যা
  4. প্রধান সংবাদ
  5. আমেরিকার অন্দরে
  6. বিশ্বচরাচর
আমেরিকা শনিবার, ০৬ জুলাই ২০২৪

মাত্র পাঁচ মিনিট হাঁটার অভ্যাসেও মিলবে স্বাস্থ্যোপকারিতা

মাত্র পাঁচ মিনিট হাঁটার অভ্যাসেও মিলবে স্বাস্থ্যোপকারিতা
ব্যস্ত জীবনে ব্যায়াম করার সময় হয় না। বাইরে থাকলে খাওয়া হয়ে যায় অস্বাস্থ্যকর খাবার।

আর সেসবের বাজে প্রভাব পড়ে দেহে। মাত্র পাঁচ মিনিট হাঁটার অভ্যাসেও মিলবে স্বাস্থ্যোপকারিতা।

এই অবস্থা থেকে পরিত্রাণ পেতে সহজেই কিছু স্বাস্থ্যকর অভ্যাস রপ্ত করার পরামর্শ দিয়েছেন যুক্তরাষ্ট্রের ‘মোবিলিটি মেকার’ হিসেবে খ্যাত, ‘প্র্যাক্টিস সলিউশন ফর ব্যাক পেইন রিলিফ’ বইয়ের লেখক এবং সিএনএন’য়ের ‘মন ও দেহ’ বিষয়ক প্রশিক্ষক ডানা সান্টাস।

শ্বাস প্রশ্বাসে নজর দেওয়া

চাপ কমাতে আর দৈহিক ও মানসিকভাবে তৎক্ষণাৎ চাঙা বোধ করতে নিঃশ্বাসের ব্যায়াম খুবই কার্যকর।

লম্বা করে দম নিয়ে কিছুক্ষণ ধরে রেখে নাঁক দিয়ে নিঃশ্বাস ছাড়তে হবে। পাঁচ মিনিট করার দরকারও নেই। ৯০ সেকেন্ডের এই নিঃশ্বাসের ব্যায়ামে কমবে ‘স্ট্রেস হরমোন’ উৎপাদন, মানসিক অবস্থার আরাম হবে, কমবে রক্ত চাপ ও হৃদ স্পন্দন।

শরীর নড়াচড়া করা

অলস জীবন, বিশেষ করে দীর্ঘক্ষণ বসে থাকার ফলে শুধু শারীরিক ক্ষতি হয় না, মানসিক অবস্থাতেও বাজে প্রভাব ফেলে। সেই সাথে বাড়ে মৃত্যু ও বিষণ্ন হওয়া ঝুঁকি।

বিএমজে সাময়িকীতে প্রকাশিত নরওয়ে’র ‘নওরোজিয়ান স্কুল অফ স্পোর্টস সায়েন্স’য়ের নেতৃত্বে করা ২০২০ সালের গবেষণার ফলাফল বলে, দৈনিক ১১ মিনিট যে কোনো ব্যায়ামের ফলে বাড়ে জীবনের মেয়াদ।

পাঁচ মিনিটের নড়াচড়াতেও এসব সমস্যা দূরে রাখা যায়। কীভাবে নড়াচড়া করতে হবে তা একান্তই ব্যক্তিগত ব্যাপার। যেভাবেই হোক দেহ সঞ্চালন করা হবে আসল বিষয়। এক্ষেত্রে কোন ব্যায়াম করা হচ্ছে তা মুখ্য নয়, আসল বিষয় হবে দীর্ঘক্ষণ বসে থাকা বা শুয়ে অলস সময় পার করা যাবে না।

বন্ধুদের সাথে যোগাযোগ রাখা

শুনতে, দেখতে, অনুভব করতে অন্তত পাঁচ মিনিট ব্যয় করতে হবে। আর সেই ‍অনুভূতি ছড়িয়ে দেওয়ার চেষ্টা করতে হবে অন্যের মাঝে। বন্ধু বা কাছের মানুষের সাথে সামনা সামনি দেখা করতে না পারলেও ভিডিও কলে অন্তত কথা বলার সময় বের করে নিতে হবে।

কারও সাথে কথা বলা সবসময়ই ভালো। তবে সামাজিকতা রক্ষা করলে একাকিত্ব বোধ থেকে বের হয়ে আসা যায়।

প্রতিদিন সবার সাথে হয়ত দেখা করা হবে না। সেক্ষেত্রে পাড়ার দোকানের মানুষটার সাথেও কুশল বিনিময় করা যায়। হাসি বিনিময় করার মাধ্যমে ‘কেমন আছেন’ জিজ্ঞেস করার মতো বিষয়গুলোতে অভ্যস্ত করলে নিজের হৃদয় ও শরীরে ইতিবাচক প্রভাব ফেলবে।

স্বাস্থ্যকর নাস্তা তৈরি

টিভি দেখার সময় কিছু খেতে ইচ্ছে হলে, সহজেই চিপসের প্যাকেটের দিকে হাত চলে যায়। বরং পাঁচ মিনিট সময় ব্যয় করাতে অভ্যস্ত হয়ে টাটকা ফল কেটে নিয়ে প্রিয় অনুষ্ঠান দেখতে বসতে হবে।

ঘরে এরকম মজার স্বাস্থ্যকর নাস্তা আগেভাগেই তৈরি করে রেখে দেওয়া যায়। শুধু খাওয়ার সময় একটু গরম করে নিলেই হয়। এরকম খাবার তৈরি করা তেমন কোনো কঠিন বিষয় নয়। শুধু অভ্যস্ত হতে হবে। এছাড়া বাদাম বা ভেজানো ছোলাও স্বাস্থ্যকর নাস্তা।

খানিকটা সময় হেঁটে আসা

গবেষণায় দেখা গেছে দিনে ১০ হাজার কদম হাঁটলে ক্যান্সার, হৃদরোগ ও আগেভাগে মৃত্যুর ঝুঁকি কমে।

তবে স্পেনের ‘ইউনিভার্সিটি অফ খেডিজ’য়ের করা সাম্প্রতিক গবেষণা বলছে, যে কোনো পরিমাণ হাঁটা স্বাস্থ্যের জন্য উপকারী।

পাড়া মহল্লায় কিংবা অফিস থেকে বের হয়ে পাঁচ মিনিট হাঁটায় অভ্যস্ত হওয়াই যায়। এতেও রয়েছে স্বাস্থ্যোপকরিতা।

নিউ ইয়র্ক’য়ের ‘কলাম্বিয়া ইউনিভার্সিটি মেডিকেল সেন্টার’, ‘ফাইনস্টাইন ইন্সটিটিউট অফ মেডিকেল রিসার্চ’ ও ‘আইক্যান স্কুল অফ মেডিসিন’ করা গবেষণার ফলাফল বলে, ৩০ মিনিট পর পর পাঁচ মিনিটের হাঁটায় রক্ত চাপ ও রক্তে শর্করার মাত্রা দ্রুত কমাতে সাহায্য করে।

মহৎ উদ্দেশ্যে পনির, চিনি বা চকলেট খাওয়া ছাড়ার মতো পাঁচ মিনিটের শারীরিক কার্যক্রমে অভ্যস্ত হলে শুধু শারীরিক নয় মানসিকভাবেও উপকার পাওয়া যায়।

এসআর

 

কমেন্ট বক্স