Thikana News
০৪ জুলাই ২০২৪
  1. ই-পেপার
  2. চলতি সংখ্যা
  3. বিশেষ সংখ্যা
  4. প্রধান সংবাদ
  5. আমেরিকার অন্দরে
  6. বিশ্বচরাচর
আমেরিকা বৃহস্পতিবার, ০৪ জুলাই ২০২৪

সিটিজেনশিপের এন-৪০০ ফর্ম আপডেট

সিটিজেনশিপের এন-৪০০ ফর্ম আপডেট
২০২৪ সালে সিটিজেনশিপ আবেদনের এন-৪০০ ফর্মের আপডেট ভার্সন চালু করতে চাইছে ইউএস সিটিজেনশিপ অ্যান্ড ইমিগ্রেশন সার্ভিসেস (ইউএসসিআইএস)। সেই সঙ্গে নাগরিকত্ব ও ন্যাচারালাইজেশনের বিষয়ে নতুন প্রস্তাবিত নিয়মও প্রকাশ করবে। এ ছাড়া আরও কিছু পরিবর্তনের বিষয়েও নীতিমালা আপডেট করবে। গত ৯ ফেব্রুয়ারি ইউএসসিআইএস এ বিষয়ে ঘোষণা দিয়েছে। সেখানে ২০২২ ও ২০২৩ সালে যুক্তরাষ্ট্রে নাগরিকত্ব গ্রহণকারীর সংখ্যা ও তাদেরকে শপথ পড়ানোর বিষয় উল্লেখ করে বলা হয়েছে, ইউএসসিআইএস একটি নতুন প্রস্তাবিত নিয়ম প্রকাশ করবে নাগরিকত্ব এবং ন্যাচারালাইজেশন নিয়ন্ত্রণকারী প্রবিধানগুলো আপডেট করার জন্য। এর মধ্যে ২০১২ সালের ইন্টারকান্ট্রি অ্যাডপশন ইউনিভার্সাল অ্যাক্রিডিটেশন অ্যাক্টের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ দত্তক-সম্পর্কিত নিয়ন্ত্রক বিধানগুলো আপডেট করা হবে। ইউএসসিআইএস ন্যাচারালাইজেশনের জন্য একটি আপডেট এবং উন্নত অ্যাপ্লিকেশন প্রকাশ করবে (ফর্ম এন-৪০০)। এন-৪০০ ফর্ম আপডেট যখন থেকে প্রকাশ করা হবে, তখনই বলে দেওয়া হবে কবে থেকে ওই ফর্ম কার্যকর করবে এবং কোন সময়ের পর আর বর্তমান আবেদন ফর্ম পূরণ করলে তা গ্রহণ করবে না। ইউএসসিআইএস নতুন কিংবা আপডেট ফর্ম চালু করার পর কিছুদিন বর্তমান ফর্মটি চালু রাখে ও গ্রহণ করে। এরপর তারা বলে দেয় কত তারিখ পর্যন্ত পোস্ট মার্ক করা হলে তা গ্রহণ করবে।
এদিকে নতুন মার্কিন নাগরিকদের ন্যাচারালাইজেশনের বিষয়ে উল্লেখ করা হয়েছে, ২০২২ অর্থবছরে ইউএসসিআইএস ন্যাচারালাইজেশনের জন্য এক মিলিয়নেরও বেশি আবেদন সম্পন্ন করেছে, যা প্রায় ১৫ বছরে সর্বাধিক সংখ্যক ন্যাচারালাইজেশন নাগরিককে স্বাগত জানিয়েছে এবং নেট ব্যাকলগ ৬২ শতাংশ কমিয়েছে।
২০২৩ অর্থবছরে এই ইতিবাচক প্রবণতা অব্যাহত রেখে ইউএসসিআইএস ৯ লাখ ৭৫ হাজার ৮০০টি ন্যাচরালাইজেশনের আবেদন সম্পন্ন করেছে। ১২ হাজার মার্কিন সামরিক পরিষেবা সদস্যসহ ৮ লাখ ৭৮ হাজার ৫০০ জনেরও বেশি ব্যক্তিকে নাগরিকত্ব গ্রহণের শপথ পড়ানো হয়েছে। প্রায় নেট ব্যাকলগ দূর করা সম্ভব হয়েছে।
যেসব ব্যক্তি তাদের পিতামাতার সুবাদে নাগরিকত্ব গ্রহণ করেন, তাদেরসহ ফ্যাক্টরিং, ইউএসসিআইএস ১০ লাখ ৪৫ হাজার ৬০০টি ন্যাচারালাইজেশন কেস সম্পূর্ণ করেছে এবং ৮ লাখ ৮৩ হাজার ৯০০ নতুন মার্কিন নাগরিককে আনুগত্যের শপথ গ্রহণ করিয়েছে। তারা যে কেবল বিপুলসংখ্যক আবেদন প্রক্রিয়া সম্পন্ন করেছে তা-ই নয়, এ ক্ষেত্রে সময়ও কমিয়ে আনতে সক্ষম হয়েছে। ন্যাচারালাইজেশন আবেদনকারীদের জন্য প্রক্রিয়াকরণ সময় ১০.৫ মাস থেকে ৬.১ মাসে কমেছে অর্থবছরের শেষের দিকে, যা মার্কিন নাগরিকত্ব লাভ করতে চাওয়া বেশির ভাগ ব্যক্তির জন্য এজেন্সির দীর্ঘস্থায়ী প্রক্রিয়াকরণ সময়ের লক্ষ্য অর্জন করেছে। ফলে আগের চেয়ে কম সময়ে তারা নাগরিকত্ব লাভ করেছেন।
 

কমেন্ট বক্স