Thikana News
০৫ মার্চ ২০২৪
  1. ই-পেপার
  2. চলতি সংখ্যা
  3. বিশেষ সংখ্যা
  4. প্রধান সংবাদ
  5. আমেরিকার অন্দরে
  6. বিশ্বচরাচর
আমেরিকা মঙ্গলবার, ০৫ মার্চ ২০২৪

ন্যাটো দেশে হামলা চালাতে রাশিয়াকে সমর্থন দেবেন ট্রাম্প!

ন্যাটো দেশে হামলা চালাতে রাশিয়াকে সমর্থন দেবেন ট্রাম্প!

পশ্চিমা সামরিক জোট ন্যাটো জোটের অংশ হিসেবে যে দেশগুলো প্রতিরক্ষা খাতে প্রয়োজনীয় অর্থ দিতে ব্যর্থ হবে, সেখানে মস্কোকে হামলা চালাতে উদ্বুদ্ধ করবেন ডোনাল্ড ট্রাম্প।

এক প্রতিবেদনে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, স্থানীয় সময় শনিবার (১০ ফেব্রুয়ারি) সাউথ ক্যারোলাইনায় একটি জনসভায় অংশ নিয়ে পশ্চিমা সামরিক জোট ন্যাটো নিয়ে এই বিতর্কিত মন্তব্য করেন সাবেক এই মার্কিন প্রেসিডেন্ট।

 

তিনি বলেন, ন্যাটোর যেসব দেশ এই জোটের অংশ হিসাবে প্রতিরক্ষা খাতে প্রয়োজনীয় অর্থ দিতে ব্যর্থ হবে, সেসব দেশে রাশিয়াকে হামলা চালাতে উৎসাহ দেবেন তিনি।

ন্যাটো জোটের সদস্যদেশগুলো এই জোটের কোনো একটি দেশের ওপর হামলা হলে সবাই একযোগে তা প্রতিহত করতে প্রতিশ্রুতিবদ্ধ। তবে, নেতৃত্ব দেয়া যুক্তরাষ্ট্রের সাবেক এই প্রেসিডেন্টের মন্তব্য আলোড়ন তুলেছে।
 
ট্রাম্পের ওই মন্তব্যকে ‘বিস্ময়কর ও কাণ্ডজ্ঞানহীন'’ বলে অভিহিত করেছে হোয়াইট হাউস। অন্যদিকে, ট্রাম্পকে তিরস্কার করেছেন ন্যাটো প্রধান জেন্স স্টোলটেনবার্গ। ট্রাম্পেরএমন মন্তব্য জোটের দেশগুলোকে হুমকির মুখে ঠেলে দেবে বলে শঙ্কা প্রকাশ করেন তিনি।

যুক্তরাষ্ট্রে এ বছরের নির্বাচনে রিপাবলিকান দল থেকে প্রার্থিতার দৌড়ে এগিয়ে আছেন ট্রাম্প। এর আগেও তার প্রথম দফার প্রেসিডেন্টের মেয়াদে ন্যাটো জোটের ঘোর সমালোচনা করে এসেছেন তিনি। বার বার জোটটি থেকে বের হয়ে যাওয়ার হুমকিও দিয়েছিলেন ট্রাম্প। আগামী নির্বাচনে তিনি জয়ী হলে যুক্তরাষ্ট্র জোটটি থেকে বেরিয়ে যেতে পারে বলে শঙ্কা প্রকাশ করেন অনেক বিশ্লেষক।
 

ঠিকানা/এসআর


কমেন্ট বক্স