Thikana News
০৫ মার্চ ২০২৪
  1. ই-পেপার
  2. চলতি সংখ্যা
  3. বিশেষ সংখ্যা
  4. প্রধান সংবাদ
  5. আমেরিকার অন্দরে
  6. বিশ্বচরাচর
আমেরিকা মঙ্গলবার, ০৫ মার্চ ২০২৪
মেয়র অ্যাডামসের আহ্বান

আসুন রাস্তা থেকে আবর্জনার প্রতিটি ব্যাগ সরিয়ে ফেলি

আসুন রাস্তা থেকে আবর্জনার প্রতিটি ব্যাগ সরিয়ে ফেলি
মেয়র এরিক অ্যাডামস বলেছেন, নিউইয়র্কবাসী দুর্গন্ধযুক্ত আবর্জনার ব্যাগ ও ইঁদুরমুক্ত পরিষ্কার রাস্তার যোগ্য। এ কারণেই আমরা আবর্জনা পরিষ্কারের পরবর্তী উদ্যোগ নিতে যাচ্ছি। আমাদের উদ্যোগ আবর্জনা সংগ্রহ পুনর্বিবেচনা এবং নিউইয়র্ক সিটির রাস্তা থেকে আবর্জনার প্রতিটি ব্যাগ সরিয়ে ফেলার।  তিনি বলেন, দুই বছর আগে যখন আমরা অফিসে  আসি, তখন আমাদের মিশন ছিল: জননিরাপত্তা রক্ষা করা, অর্থনীতিকে পুনরুজ্জীবিত করা এবং এই শহরকে কঠোর পরিশ্রমী নিউইয়র্কবাসীর বসবাসের উপযোগী করে তোলা।
নিউইয়র্কবাসীকে তাদের প্রাপ্য বিশ্বমানের স্যানিটেশন পরিষেবা দেওয়ার লক্ষ্যে আমাদের আবর্জনা বিপ্লব এই মিশনের একটি মূল অংশ। নিউইয়র্কবাসীকে বাড়িতে হাঁটার সময় তাদের নাক চেপে ধরা বা আবর্জনা স্তূপ উপেক্ষা করতে দেওয়া উচিত নয়। 
আমাদের প্রশাসন সেই স্থিতাবস্থাকে প্রত্যাখ্যান এবং প্রতিদিনের নিউইয়র্কবাসীর জন্য সরবরাহ করছে। আমরা আরও দক্ষতার সাথে আবর্জনা তুলে নিয়ে এবং শহরজুড়ে অবৈধ ডাম্পিং বন্ধ করে আমাদের রাস্তাগুলোকে পরিষ্কার করছি।
কিন্তু আমরা সবেমাত্র কাজ শুরু করছি। গত সপ্তাহে আমরা একটি নতুন ধরনের আবর্জনা ট্রাকের প্রোটোটাইপ উন্মোচন করেছি। এটি রাস্তার নতুন কন্টেইনারের আবর্জনা খালি করার জন্য একটি যান্ত্রিক হাত ব্যবহার করে, যেমন আপনি ইউরোপ বা এশিয়ার শহরগুলোতে দেখতে পারেন। এটি আমাদের নিউইয়র্কবাসীর আবর্জনা দ্রুত, পরিষ্কারভাবে এবং দক্ষতার সঙ্গে তুলতে সহায়তা করে।
কন্টেইনারাইজেশনের পরবর্তী ধাপও ঘোষণা: হারলেমের কমিউনিটি বোর্ড ৯ -এ একজন পূর্ণমাত্রার পাইলট, আমাদের প্রাথমিক ১০-ব্লক পাইলট থেকে বিস্তৃত। এটিই হবে শহরের প্রথম মহল্লা/পাড়া যেখানে রাস্তায় কোনো কালো ব্যাগ দেখামাত্র তুলে নেওয়া হবে। এই ১০টি ব্লকে ইঁদুরের দেখা বছরের পর বছর দুই-তৃতীয়াংশেরও বেশি কমেছে। এটাই প্রমাণ করে যে খুব দ্রুত বাস্তব অগ্রগতি হয়েছে।
হারলেমে আমরা যে কৌশলগুলো পরীক্ষা করছি তা আমাদের সবচেয়ে বড় এবং ঘনবসতিপূর্ণ পাড়াগুলোর কয়েকটিতে বিশাল পার্থক্য বয়ে আনবে, আমাদের উৎসে কালো ব্যাগের স্তূপ মোকাবেলা করতে সহায়তা করবে।
আমাদের প্রশাসন অফিসে আসার পর থেকে আমরা পরিষ্কার রাস্তার লড়াইয়ে ইতিহাস তৈরি করে চলেছি। আমরা পরে আবর্জনার জন্য নির্দিষ্ট সময় নির্ধারণ করেছি এবং আমরা আমাদের শহরজুড়ে ২৩ হাজার ঝুড়ির জন্য সর্বকালের সর্বোচ্চ স্তরের স্ট্রিট লিটার ঝুড়ি পরিষেবা প্রদান করছি। এই শরৎকালে পাঁচটি বরোতেই প্রত্যেক নিউইয়র্কবাসী বিনামূল্যে, হয়রানিমুক্ত সাপ্তাহিক কার্বসাইড কম্পোস্ট সংগ্রহের সুযোগ পাবে।
আমরা অবৈধ ডাম্পিং বন্ধে অভিযান চালাচ্ছি এবং আইনপ্রয়োগ প্রচেষ্টা জোরদার করছি। প্রকৃতপক্ষে গত অর্থ-বছরে আমরা আগের বছরের তুলনায় ২৪ শতাংশ বেশি আইন লঙ্ঘনের নোটিশ জারি করেছি।
আমাদের কাছে রেস্তোরাঁ, ডেলিস, বোডেগাস, বার এবং মুদি দোকানের জন্য কন্টেইনারাইজড আবর্জনা রয়েছে। আগামী ১ মার্চ, ২০২৪ থেকে নিউইয়র্ক সিটির সমস্ত ব্যবসাপ্রতিষ্ঠানকে তাদের আবর্জনা কন্টেইনারে ফেলতে হবে। এই শরৎকালে এক থেকে নয়টি আবাসিক ইউনিটের সব বিল্ডিংকে তাদের আবর্জনাও কন্টেইনারে ফেলতে হবে।
আমেরিকায় নিউইয়র্ক সিটি এখানেই এগিয়ে রয়েছে। কারণ আমরা প্রমাণিত সমাধানগুলো ব্যবহার করি যা সারা বিশ্বের শহরগুলোতে গৃহীত হয়েছে। এই শরৎকালে আমাদের রাস্তায় ইতিমধ্যেই নিউইয়র্ক সিটির ৭০ শতাংশ কালো ব্যাগ থাকবে। এটি পরিষ্কার রাস্তার দিকে সবচেয়ে উল্লেখযোগ্য অগ্রগতি যা নিউইয়র্কবাসী প্রজন্মের পর প্রজন্মে দেখেছে।
কেউ ভাবেনি যে এটি সম্ভব হবে, কিন্তু আমরা এটি সম্পন্ন করছি। ফলস্বরূপ, নিউইয়র্ক সিটি যা আগে তার গড়পড়তা রাস্তার জন্য পরিচিত ছিল, এখন পরিষ্কার রাস্তার জন্য পরিচিতি পাবে। ইঁদুর বেরিয়ে আসছে ও চলে যাচ্ছে এবং আমাদের শহর প্রতিদিন নিউইয়র্কবাসীর জন্য আগের চেয়ে আরও বেশি বাসযোগ্য হয়ে উঠছে।

কমেন্ট বক্স