Thikana News
০৮ সেপ্টেম্বর ২০২৪
  1. ই-পেপার
  2. চলতি সংখ্যা
  3. বিশেষ সংখ্যা
  4. প্রধান সংবাদ
  5. আমেরিকার অন্দরে
  6. বিশ্বচরাচর
আমেরিকা রবিবার, ০৮ সেপ্টেম্বর ২০২৪

৯০০ স্বাস্থ্যকর্মীকে গ্রেপ্তার করেছে মিয়ানমারের সামরিক জান্তা 

৯০০ স্বাস্থ্যকর্মীকে গ্রেপ্তার করেছে মিয়ানমারের সামরিক জান্তা 


সামরিক অভ্যুত্থানের পর মিয়ানমারের সামরিক জান্তা গ্রেপ্তার করেছে প্রায় ৯০০ স্বাস্থ্যকর্মীকে। সুইজারল্যান্ডভিত্তিক গবেষণা এজেন্সি ইনসিকিউরিটি ইনসাইটের তথ্য উদ্ধৃত করে এ খবর দিয়েছে অনলাইন দ্য ইরাবতী। ওই এজেন্সি মিয়ানমারে স্বাস্থ্যকর্মীদের বিরুদ্ধে ১১২৭টি সহিংস ঘটনা বা তাদেরকে বাধা দেয়ার ঘটনা শনাক্ত করেছে। ২০২১ সালের ১লা ফেব্রুয়ারি সামরিক অভ্যুত্থানের দু’দিন পরই সামরিক জান্তার বিরুদ্ধে অসহযোগ আন্দোলন শুরু করেন স্বাস্থ্য বিভাগের কর্মীরা। তাদের সঙ্গে অল্প সময়ের মধ্যে যোগ দেন অন্য সরকারি কর্মকর্তারা। যেসব এলাকা নিরাপদ সেখানে প্রতিরোধ বিষয়ক গ্রুপের পক্ষে কাজ শুরু করেন স্বাস্থ্যকর্মীরা।
 
ইনসিকিউরিটি ইনসাইট রিপোর্টে বলেছে, অসহযোগ আন্দোলনে যোগ দেয়া বা শাসকগোষ্ঠীর বিরোধী নেতাকর্মীদের চিকিৎসা করার অভিযোগে এসব মেডিকেল স্টাফকে গ্রেপ্তার করা হয়। এতে বলা হয়েছে, ৩০২টি ঘটনায় গ্রেপ্তার করা হয়েছে কমপক্ষে ৮৯৭ জন স্বাস্থ্যকর্মীকে। তাদেরকে আটক করে প্রহার করা হয়েছে। স্বাস্থ্যকর্মীদের জেল দেয়া হয়েছে তিন থেকে ২৫ বছর। অনেককে নির্যাতন করা হয়েছে।
 
কমপক্ষে ৫ জনকে হত্যা করা হয়েছে। অসহযোগ আন্দোলনের কারণে সামরিক জান্তার অভিযানে এবং সহিংসতায় প্রায় ৯০ জন স্বাস্থ্যকর্মী নিহত হয়েছেন। 

ঠিকানা/এসআর
 

কমেন্ট বক্স