Thikana News
০৫ মার্চ ২০২৪
  1. ই-পেপার
  2. চলতি সংখ্যা
  3. বিশেষ সংখ্যা
  4. প্রধান সংবাদ
  5. আমেরিকার অন্দরে
  6. বিশ্বচরাচর
আমেরিকা মঙ্গলবার, ০৫ মার্চ ২০২৪

বিদেশি শিক্ষার্থী কমানোর সিদ্ধান্ত নিয়েছে কানাডা 

বিদেশি শিক্ষার্থী কমানোর সিদ্ধান্ত নিয়েছে কানাডা 
কানাডিয়ান সরকার অদূর ভবিষ্যতে দেশে আন্তর্জাতিক  ছাত্র কমানোর সিদ্ধান্ত নিয়েছে। দেশের অভিবাসন, শরণার্থী মন্ত্রী মার্ক মিলার বলেছেন, এটি সত্যিই একটি সিস্টেম যা নিয়ন্ত্রণের বাইরে চলে গেছে।
 
তিনি সামনের মাসগুলিতে কানাডায় ভর্তি হওয়া আন্তর্জাতিক ছাত্রদের সংখ্যাকে সীমাবদ্ধ করার ইঙ্গিত দিয়েছেন। নেটওয়ার্ক সিটিভি নিউজের সাথে একটি সাক্ষাৎকারে কানাডিয়ান প্রতিষ্ঠানে অধ্যয়নরত প্রায় ৯০০,০০০ আন্তর্জাতিক ছাত্রদের উল্লেখ করে তিনি বলেন, এই সংখ্যাটি  বিরক্তিকর। কাজের অনুমতি পাওয়া তুলনামূলক সহজ হওয়ায় আন্তর্জাতিক শিক্ষার্থীদের কাছে অন্যতম জনপ্রিয় গন্তব্য কানাডা। ২০২২ সালে সক্রিয় ভিসাসহ কানাডায় বিদেশি শিক্ষার্থীর সংখ্যা ছিল আট লক্ষেরও বেশি।

অথচ ২০১২ সালে ছিল মাত্র ২ লক্ষ ৭৫ হাজার জন। অর্থাৎ, এক দশকে ৫ লক্ষেরও বেশি বিদেশি শিক্ষার্থী কানাডায় প্রবেশ করেছে উচ্চশিক্ষার জন্য। যে কোন দেশের আন্তর্জাতিক ছাত্রদের মধ্যে সবচেয়ে বড় দল ভারত থেকে আসে। ইমিগ্রেশন, রিফিউজিস অ্যান্ড সিটিজেনশিপ কানাডা (আইআরসিসি) এর তথ্য অনুসারে, ২০২৩ সালের নভেম্বরের শেষ পর্যন্ত, বিদেশী ছাত্রদের  মোট ৫৭৯,০৭৫ এর মধ্যে ২১৫,৯১০ জন ভারতের।  ৩৭% এর বেশি।  

সংখ্যাগুলি গত পাঁচ বছরে তীব্রভাবে বেড়েছে যখন ২০১৮ সালে ১০৭,০৭০এ স্টাডি পারমিট প্রাপ্ত ভারতীয়দের সংখ্যা বর্তমান সংখ্যার অর্ধেকেরও কম ছিল।
 
কানাডা ইতিমধ্যে গত বছরের শেষ থেকে আন্তর্জাতিক ছাত্রদের বিষয়ে ব্যবস্থা নেওয়া শুরু করেছে। ৭ ডিসেম্বর, IRCC ঘোষণা করেছে যে এই বছরের ১ জানুয়ারি বা তার পরে প্রাপ্ত নতুন স্টাডি পারমিটের আবেদনগুলির জন্য, একজন একক আবেদনকারীকে   ১০ হাজার কানাডিয়ান ডলার দিতে হবে । 

অক্টোবর ২০২৩ তারা  ঘোষণা করেছিল যে ২০২৩ সালের ডিসেম্বর থেকে, মনোনীত শিক্ষা প্রতিষ্ঠান (DLIs) IRCC-এর মাধ্যমে প্রতিটি আবেদনকারীর গ্রহণযোগ্যতা পত্র যাচাই করতে বাধ্য থাকবে। গত আগস্টেই বিদেশি শিক্ষার্থী কমানোর পরিকল্পনার কথা সামনে এনেছিল দেশটির লিবারেল সরকার। তবে সেসময় অভিবাসন মন্ত্রী শন ফ্রেজার বলেছিলেন, সরকার এই পথ অনুসরণ করবে কি না সে বিষয়ে এখনও সিদ্ধান্ত হয়নি। সূত্র : হিন্দুস্থান টাইমস

ঠিকানা/এসআর

কমেন্ট বক্স