Thikana News
১৭ সেপ্টেম্বর ২০২৪
  1. ই-পেপার
  2. চলতি সংখ্যা
  3. বিশেষ সংখ্যা
  4. প্রধান সংবাদ
  5. আমেরিকার অন্দরে
  6. বিশ্বচরাচর
আমেরিকা মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪
সম্মাননা পেল প্রবাসের প্রাচীন পত্রিকা ঠিকানা

বাংলাদেশি আমেরিকান সোসাইটির বর্ষপূর্তি উদযাপন ও অভিষেক

বাংলাদেশি আমেরিকান সোসাইটির বর্ষপূর্তি উদযাপন ও অভিষেক সম্মাননা গ্রহণ করছেন বার্তা সম্পাদক শহীদুল ইসলাম। 


বাংলাদেশি কমিউনিটি বিনির্মাণে অসামান্য অবদানের জন্য প্রবাসের প্রাচীনতম পত্রিকা ‘ঠিকানা’কে বিশেষভাবে সম্মানিত করেছে মূলধারার অলাভজনক সংগঠন বাংলাদেশি আমেরিকান সোসাইটি। একইসঙ্গে নিউইয়র্ক স্টেট অ্যাসেম্বলি সদস্য জেনিফার রাজকুমার, ইউএজে প্রেসিডেন্ট ডোনাল্ড হং, দ্য অপটিমিস্টস, টাইম টেলিভিশনসহ আরো ছয় ব্যক্তি ও প্রতিষ্ঠানকে বিভিন্ন অবদানের জন্য সম্মাননা দেওয়া হয়। গত ২১ মে রোববার সন্ধ্যায় নিউইয়র্কের উডসাইডের গুলশান টেরেসে সংগঠনের তৃতীয় প্রতিষ্ঠাবার্ষিকী ও নবনির্বাচিত (২০২২-২৬) কর্মকর্তাদের অভিষেক অনুষ্ঠানে এই সম্মাননা প্রদান করা হয়।
ঠিকানা পরিবারের পক্ষে বার্তা সম্পাদক শহীদুল ইসলাম সম্মাননা স্মারক গ্রহণ করেন। নিউইয়র্ক অ্যাসেম্বলি মেম্বার জেনিফার রাজকুমার তার হাতে স্মারক তুলে দেন। এসময় নিউইয়র্কে বাংলাদেশ কনস্যুলেটের ফার্স্ট সেক্রেটারি এবং হেড অব চ্যান্সেরি ইসমত জাহান, ডেমোক্রেটিক পার্টির কুইন্স ডিস্ট্রিক্ট লিডার অ্যাট লার্জ অ্যাটর্নি মঈন চৌধুরীসহ অন্যান্য অতিথি ও কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
অভিষেক অনুষ্ঠানে সভাপত্বি করেন সংগঠনের বর্তমান ও নবনির্বাচিত সভাপতি মোহাম্মদ আলী। নবনির্বাচিত সাধারণ সম্পাদক আমিন মেহেদী, নির্বাহী পরিচালক মিয়া মো. দুলাল এবং সংগঠনের ভলান্টিয়ার ও কমিউনিটি বোর্ড মেম্বার আহনাফ আলমের যৌথ সঞ্চালনায় অনুষ্ঠানের শুরুতে বাংলাদেশ ও আমেরিকার জাতীয় সঙ্গীত পরিবেশন করা হয়। এরপর ছিল সম্মাননা পর্ব।


অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য দেন নিউইয়র্ক স্টেট অ্যাসেম্বলি মেম্বার জেনিফা রাজকুমার, নিউইয়র্কে বাংলাদেশ কনস্যুলেটের ফার্স্ট সেক্রেটারি এবং হেড অব চ্যান্সেরি ইসমত জাহান, ডেমোক্রেটিক পার্টির কুইন্স ডিস্ট্রিক্ট লিডার অ্যাট লার্জ অ্যাটর্নি মঈন চৌধুরী, নিউইয়র্ক সিটি কাউন্সিল মেম্বার শেখর কৃষ্ণান, নিউইয়র্ক সিটির মেয়র অফিসের প্রতিনিধি সুকরানি, অভিষেক কমিটির আহ্বায়ক কাজী এম আর খান সেলিম, মেম্বার সেক্রেটারি শেখ আল-আমিন প্রমুখ।
শুভেচ্ছা বক্তব্যে অ্যাসেম্বলি মেম্বার জেনিফার রাজকুমার বাংলাদেশি আমেরিকানদের মূলধারায় সক্রিয় হওয়ার আহ্বান জানিয়ে বলেন, নিউইয়র্ক স্টেট ও সিটিতে বাংলাদেশি আমেরিকানদের নেতৃত্ব দেওয়ার মত যোগ্যতা রয়েছে। তিনি বলেন, বাংলাদেশি কমিউনিটি অগ্রসরমান। তারা ভবিষ্যতে অনেক দূর এগিয়ে যাবে। সাউথ এশিয়ান হিসাবে তিনি এজন্য গর্বিত বলে উল্লেখ করেন জেনিফার রাজকুমার।
অনুষ্ঠানে নবনির্বাচিত কর্মকর্তাদের শপথ বাক্য পাঠ করানো হয়।
সবশেষে ছিল মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানে। দেশ ও প্রবাসের জনপ্রিয় শিল্পীরা সঙ্গীত পরিবেশন করেন।
তৃতীয় প্রতিষ্ঠাবার্ষিকী ও অভিষেক উপলক্ষে ‘চলো যাই মূলধরায়’ শীর্ষক একটি স্মরণিকা প্রকাশ করা হয়। এটি সম্পাদনা করেছেন
নবনির্বাচিত কর্মকর্তারা হলেন- সভাপতি মোহাম্মদ আলী, সাধারণ সম্পাদক আমিন মেহেদী, সিনিয়র সহ সভাপতি কাজী এম আর খান সেলিম ও আমিনুর রহমান রুবেল, যুগ্ম সম্পাদক শেখ আলামিন, কোষাধ্যক্ষ ফয়সাল হক দোলন,সহ-কোষাধ্য মিয়া ওবায়দুর রহমান লিটন, সাংগঠনিক সম্পাদক মোফাজ্জল হোসেন, যুগ্ম সাংগঠনিক সম্পাদক মো. মিলন মোল্লা, সমাজকল্যাণ ও সাংস্কৃতিক সম্পাদক মনিকা রায় চৌধুরী, প্রচার ও প্রকাশনা সম্পাদক হাসান মাহমুদ, ইমিগ্র্যান্ট ও আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক কাজী জেমি এবং মানবাধিকার ও মহিলা বিষযক সম্পাদক ডা. নার্গিস রহমান।
কমিটির নির্বাহী পরিচালকরা হলেন- আহসান হাবীব, মিয়া মোহাম্মদ দুলাল, তারেক আলম, বদরুল ইসলাম খান বাদল, ডিউক খান, কাজী জামান বিটু, মো. ফয়জুল্লাহ, মীর জাকির, মোঃ ইমদাদুল হক, মোহাম্মদ জিকরুল আহমেদ ও মো. মোস্তাকিম আবেদ।
উপদেষ্টা পরিষদে রয়েছেন- মোরশেদ আলম, রফিক চৌধুরী রানা, কাজী আজহারুল হক মিলন, ফখরুল আলম, আবু নাসের, মোহাম্মদ টি রহমান, আলী ইমাম শিকদার, আব্দুর রহিম হাওলাদার, ওয়াসি চৌধুরী, এ কে এম এ রশীদ, শফি ইসলাম, ফারুক হোসেন মজুমদার, শাহ নেওয়াজ, গিয়াস আহমেদ, আসেফ বারী, শামসুল হক, মাজেদা উদ্দিন, আব্দুস সাত্তার খান, মির্জা জামান শামীম, মোহাম্মদ আব্দুল্লাহ আল মাহমুদ, জয় চৌধুরী, মোহাম্মদ শহীদুল্লাহ ও আবুল কাশেম চৌধুরী।
উল্লেখ্য, মাত্র কয়েক বছরের মধ্যে সামাজিক কর্মকাণ্ডের মাধ্যমে ব্যাপক সমাদৃত হচ্ছে বাংলাদেশি আমেরিকান কমিউনিটি। তারা কমিউনিটির পাশাপাশি মেইন স্ট্রিমের নির্বাচিত জনপ্রতিনিধিদের কাছেও পরিচিত হয়ে উঠেছেন। বিভিন্ন স্তরের নির্বাচিত প্রতিনিধিরা তাদের কাজের জন্য সম্মাননা দিচ্ছেন। প্রশাসনের পক্ষ থেকে, নির্বাচিত প্রতিনিধের কাছ থেকে এবং বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে ভাল কাজের জন্য পুরস্কার লাভ করছেন। এই সংগঠনটি জন্ম নেয়ার পর থেকে করোনাকালীন মানুষকে বিভিন্নভাবে সহায়তা করেছে। এরমধ্যে খাবার সরবরাহ করার পাশাপাশি বিভিন্ন ধরণের সহায়তা করে প্রশংসা করছে। সেই সাথে করোনায় মৃত্যুবরণ করা ব্যক্তিদের জন্য কবরেরও সংস্থান করেছে বিভিন্ন সংগঠন থেকে।


কমেন্ট বক্স