Thikana News
০৮ সেপ্টেম্বর ২০২৪
  1. ই-পেপার
  2. চলতি সংখ্যা
  3. বিশেষ সংখ্যা
  4. প্রধান সংবাদ
  5. আমেরিকার অন্দরে
  6. বিশ্বচরাচর
আমেরিকা রবিবার, ০৮ সেপ্টেম্বর ২০২৪

লামিচানের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ প্রমাণিত

লামিচানের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ প্রমাণিত লামিচানের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ প্রমাণিত


২০২২ সালে ৫ সেপ্টেম্বর ২২ বছরের এক তরুণীকে ধর্ষণের অভিযোগ ওঠে নেপাল ক্রিকেট দলের সাবেক অধিনায়ক ও  লেগ স্পিনার সন্দ্বীপ লামিচানের বিরুদ্ধে। সে সময় তাকে গ্রেফতার করে নেপাল পুলিশ। এরপর র্দীঘদিন কারাগারে থাকতে হয় এই তারকা ক্রিকেটারকে। তবে পরে হাইকোর্টে যান তিনি। যেখানে শর্ত সাপেক্ষে জামিন পেয়ে যান এই লেগ স্পিনার।

কিন্তু মামলার তদন্ত চলমান ছিল। এবার তদন্ত শেষে তাকে দোষী সাব্যস্ত করেছেন কাঠমান্ডু জেলা আদালত। গত শুক্রবার আদালতের চূড়ান্ত রায়ে ধর্ষণের অভিযোগের প্রমাণ পাওয়া যায় এই ক্রিকেটারের বিরুদ্ধে। যদিও বর্তমানে জামিনে বাইরে আছেন এই ক্রিকেটার। তবে তার কি সাজা হয়ে এই বিষয়ে আগামী ১২ জানুয়ারি সিদ্ধান্ত নেবে দেশটির আদালত।

এর আগে অভিযোগপত্রের মাধ্যমে, জেলা অ্যাটর্নি লামিচানের কাছ থেকে ভুক্তভোগীর শারীরিক ও মানসিক নির্যাতনের জন্য ক্ষতিপূরণ দাবি করেছিলেন। তখন চার্জশিট দাখিলের পর লামিছনের ব্যাংক অ্যাকাউন্ট ও সম্পত্তি জব্দ করা হয়। শুক্রবার আদালতের রায়ের লামিচানের আইনজীবী সবিতা ভান্ডারি বড়াল রয়টার্সকে বলেন, ‘এমন রায় হবে, আমরা তা আশা করি না, আমরা হতাশ। আমরা উচ্চ আদালতে আপিল করব।’ সেই সঙ্গে আদালতের বর্তমান এই রায় অব্যাহত থাকলে নেপালের এই তারকা ক্রিকেটারের ১০ বছরের জেলও হতে পারে বলে জানান তার আইনজীবী।

সেই সঙ্গে রয়টার্সকে দেওয়া সাক্ষাত্কারে তিনি আরো উল্লেখ করেন, ‘যেই সময়ে তার (লামিচানের) বিরুদ্ধে ধষর্ণের আনা হয়, তখন তিনি ওয়স্টে ইন্ডিস ছিলেন, সেখানে তিনি জ্যামাইকা তালাওয়াহের হয়ে ক্যারিবিয়ন লিগ খেলছিলেন। লিগ শেষে যখন তিনি দেশে ফিরেন তখন বিমানবন্দর থেকে তাকে আটক করে নেপাল পুলিশ।’

এর আগে ২০১৮ সালের মে মাসে আন্তর্জাতিক অভিষেক লামিচানের। এরপর থেকেই তাকে নেপালের সেরা ক্রিকেটার হিসেবে বিবেচনা করা হয়। এখন পর্যন্ত ওয়ানডে (৫১) ও টি-টোয়েন্টি (৫২) মিলিয়ে এরই মধ্যে নেপালের হয়ে ১০০-এর বেশি আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন এই লেগ স্পিনার। এ দুটি সংস্করণেই দেশটির সর্বোচ্চ উইকেটশিকারি তিনি। ওয়ানডেতে পেয়েছেন ১১২ উইকেট, টু-টোয়েন্টিতে ৯৮। এছাড়া ওয়ানডেতে দ্রুততম ১০০ উইকেট (৪২ ম্যাচ) নেওয়ার রেকর্ডও লামিচানের।

ঠিকানা/এসআর


কমেন্ট বক্স