Thikana News
০৬ জুলাই ২০২৪
  1. ই-পেপার
  2. চলতি সংখ্যা
  3. বিশেষ সংখ্যা
  4. প্রধান সংবাদ
  5. আমেরিকার অন্দরে
  6. বিশ্বচরাচর
আমেরিকা শনিবার, ০৬ জুলাই ২০২৪

নতুন গ্রিনকার্ডের নকশা উন্মোচন

নতুন গ্রিনকার্ডের নকশা উন্মোচন
ঠিকানা রিপোর্ট : বাইডেন প্রশাসন গ্রিনকার্ড হিসেবে পরিচিত স্থায়ী আবাসিক কার্ড এবং কর্মসংস্থান অনুমোদন নথির (ইএডি) নতুন নকশা প্রকাশ করেছে। এই নকশায় অভিবাসন নথির একাধিক নতুন সুরক্ষা ব্যবস্থাযুক্ত হয়েছে।
নতুন কার্ড ৩০ জানুয়ারি সোমবার থেকে ইউএস সিটিজেনশিপ অ্যান্ড ইমিগ্রেশন সার্ভিস (ইউএসসিআইএস) ইস্যু করবে। পুরানো কার্ডগুলো মেয়াদ শেষ হওয়ার তারিখ পর্যন্ত বৈধ থাকবে।
ইউএসসিআইএস পরিচালকর উর জাদ্দো এক বিবৃতিতে বলেন, এই নতুন নকশাটি নিরাপদ নথি টেম্পারিং ও জাল-জালিয়াতির হুমকির বিরুদ্ধে একটি সক্রিয় পন্থা গ্রহণের জন্য ইউএসসিআইএসের প্রতিশ্রুতিরই প্রকাশ। নিরাপদ নথিগুলোর ধারাবাহিক আপডেট, খারাপ অভিনেতাদের সর্বশেষ পদ্ধতি সম্পর্কে আমাদের জ্ঞান এবং আমাদের কর্মীদের উদ্ভাবন ও বুদ্ধিমত্তা দ্বারা অবহিত, আমাদের সংস্থার জারি করা নিরাপদ নথিগুলোর অব্যাহত অখণ্ডতা নিশ্চিত করে।’

স্থায়ী আবাসিক কার্ড এবং ইএডি যোগ্য অভিবাসীদের জন্য যুক্তরাষ্ট্রে কাজ করার অনুমোদনের প্রমাণ হিসেবে কাজ করে।
বৈধ স্থায়ী বাসিন্দাদের গ্রিনকার্ড দেওয়া হয়। এদের অধিকাংশই নাগরিকত্বের জন্য আবেদন করার যোগ্য। ইএডি দেওয়া হয় বিদেশি নাগরিকদের যারা কাজ করতে পারে। কিন্তু উচ্চ শিক্ষায় ডিগ্রিধারী ছাত্র, গ্রিনকার্ড আবেদনকারী, আশ্রয়প্রার্থী এবং উদ্বাস্তুদের মতো তাদের অস্থায়ী কাজের ভিসা নেই।
হোমল্যান্ড সিকিউরিটি বিভাগের মতে, মার্কিন যুক্তরাষ্ট্রে প্রায় ১ কোটি ৩০ লাখ বৈধ স্থায়ী বাসিন্দা রয়েছে। এই সংখ্যা ২০২১ থেকে ২০২২ সাল পর্যন্ত ১.৭ শতাংশ কমেছে। কারণ স্থায়ী বাসিন্দাদের অনেকেই স্বাভাবিককরণের পথ বেছে নিয়েছে।
নতুন গ্রিনকার্ড এবং ইএডিতে ‘উন্নত বিশদ শিল্পকর্ম’ থাকবে, সেইসাথে হলোগ্রাফিক ইমেজ এবং অপটিক্যালি পরিবর্তনশীল কালিতে আপগ্রেড করা হবে এবং বর্তমান কার্ড থেকে ডেটা বিন্যাস পরিবর্তিত হবে।
ইউএসসিআইএস নতুন মডেল ইস্যু করার আগে তার বিদ্যমান কার্ডের স্টক দিয়ে চলবে। এর অর্থ সোমবার থেকে মুদ্রিত কিছু কার্ড এখনো আগের প্রজন্মের হবে।
আগের কার্ডগুলো বৈধ থাকলেও ইউএসসিআইএস কারও পুরোনো কার্ডটি হারিয়ে বা চুরি হয়ে গেলে জালিয়াতি রোধে প্রতিস্থাপনের জন্য আবেদন করতে উৎসাহিত করছে।
ইউএসসিআইএসের মতে, বর্তমান কার্ড ডিজাইনটি মে ২০১৭ সালে চালু করা হয়। সংস্থা তার জালিয়াতি প্রতিরোধ কর্মসূচির অংশ হিসেবে প্রতি তিন থেকে পাঁচ বছরে পুনরায় ডিজাইন পরিবর্তন করার বিষয়ে লক্ষ্য রাখে।

কমেন্ট বক্স