Thikana News
২৩ অক্টোবর ২০২৪
  1. ই-পেপার
  2. চলতি সংখ্যা
  3. বিশেষ সংখ্যা
  4. প্রধান সংবাদ
  5. আমেরিকার অন্দরে
  6. বিশ্বচরাচর
আমেরিকা বুধবার, ২৩ অক্টোবর ২০২৪


 

পঞ্চম কমিটি ২০২৪ সালের জন্য ৩.৩ বিলিয়ন প্রোগ্রাম বাজেট অনুমোদন 

পঞ্চম কমিটি ২০২৪ সালের জন্য ৩.৩ বিলিয়ন প্রোগ্রাম বাজেট অনুমোদন 


নাশরাত আর্শিয়ানা চৌধুরী: দ্য ফিফথ কমিটি (এডমিনিস্ট্রেটিভ এ্যান্ড বাজেটারী) কমিটি ২২ ডিসেম্বর ২০২৪ সালের জন্য ৩.৩ বিলিয়ন প্রোগ্রাম বাজেট অনুমোদন করেছে, পিসবিল্ডিং ফান্ড ফাইন্যান্সিং মেকানিজম, স্থায়ী বর্ণবাদ বিরোধী অফিস, অধিবেশনের প্রধান অংশ সমাপ্তি বিষয়ে।
২২ ডিসম্বের পঞ্চম কমিটি (প্রশাসনিক ও বাজেট) সাধারণ পরিষদে ২০২৪ সালের ৩.৫৯ বিলিয়ন ডলারের বাজেট পাঠানোর মাধ্যমে তার ৭৮তম অধিবেশনের মূল অংশটি সমাপ্ত করেছে, যা অক্টোবরে মহাসচিব কর্তৃক নির্ধারিত ৩.৩ বিলিয়ন বাজেটের চেয়ে প্রায় ৩ মিলিয়ন বেশি। 
দিন ও রাতের শেষ মুহূর্তের আলোচনার পর, কমিটি প্রায় দুই ডজন রেজুলেশন অনুমোদন করেছে যা শান্তিনির্মাণ তহবিলের জন্য একটি অর্থায়ন ব্যবস্থাও প্রতিষ্ঠা করেছে, সংস্থায় বর্ণবাদের উপস্থিতি রোধ করার জন্য একটি সচিবালয় অফিসকে শক্তিশালী করেছে এবং এর বিশ্বব্যাপী যোগাযোগের কাজকে আরও গভীর করেছে। আরবি, চীনা, রাশিয়ান এবং স্প্যানিশ চারটি সরকারী ভাষা দাপ্তরিক হিসাবে ব্যবহার করা হবে। কমিটি নাইরোবি থেকে জেনেভা থেকে সান্তিয়াগো পর্যন্ত জাতিসংঘের সম্পত্তিতে গুরুত্বপূর্ণ নির্মাণ প্রকল্পে অর্থায়নের জন্যও স্থানান্তরিত হয়েছে।
মানবাধিকার কাউন্সিলের গৃহীত সিদ্ধান্তের জন্য প্রায় ৫০ মিলিয়ন অতিরিক্ত তহবিলের কমিটির অনুমোদন আবার সমালোচনার জন্ম দিয়েছে, যেমন বিশেষ রাজনৈতিক মিশনের অর্থায়নের বিষয়ে পদক্ষেপ স্থগিত করেছে। বেশ কিছু প্রতিনিধি মানবসম্পদ ও বাজেটের বিষয়ে নিবেদিত কমিটির কাজকে রাজনীতিকরণের প্রবণতাকেও সমালোচনা করেছেন। বিভিন্ন দেশ সেখানে তাদের মতামত তুলে ধরেছে। 

কমেন্ট বক্স