Thikana News
১৭ সেপ্টেম্বর ২০২৪
  1. ই-পেপার
  2. চলতি সংখ্যা
  3. বিশেষ সংখ্যা
  4. প্রধান সংবাদ
  5. আমেরিকার অন্দরে
  6. বিশ্বচরাচর
আমেরিকা মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪

যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও কানাডার নাগরিকদের পাকিস্তান ভ্রমণে সতর্কতা জারি

যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও কানাডার নাগরিকদের পাকিস্তান ভ্রমণে সতর্কতা জারি ইমরান খান আটকের প্রতিবাদে পাকিস্তানে উত্তেজনা, ছবি: রয়টার্স


পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ও তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) এর নেতা ইমরান খানের গ্রেফতারকে কেন্দ্র করে বিশৃঙ্খলা ছড়িয়ে পড়েছে রাজধানী ইসলামাবাদসহ বিভিন্ন প্রদেশে। এই পরিস্থিতিতে নিজ নিজ নাগরিকদের পাকিস্তান ভ্রমণে সতর্কতা জারি করেছে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও কানাডা।

পাকিস্তানের বর্তমান পরিস্থিতিকে স্বাভাবিক বলছে না মার্কিন দূতবাস। ফলে যারা ভ্রমণের পরিকল্পনা করেছেন তাদের সার্বিক দিক ভেবে সিদ্ধান্ত নিতে বলা হয়েছে। একই সঙ্গে পাকিস্তানের মিডিয়ার ওপর নজর রাখার পরামর্শ দেওয়া হয়েছে বিবৃতিতে।

আল-কাদির ট্রাস্ট দুর্নীতি মামলায় হাজিরা দিতে মঙ্গলবার লাহোর থেকে ইসলামাবাদের আদালতে এসেছিলেন ইমরান খান। এসময় আদালতের বাইরে থেকে আধাসামরিক বাহিনীর সদস্যরা কাঁচের জানালা ভেঙে আইনজীবী এবং ইমরানের নিরাপত্তা কর্মীদের মারধর করার পরে তাকে গ্রেফতার করে নিয়ে যায়। গ্রেফতারের প্রতিবাদ এবং মুক্তির দাবিতে বিক্ষোভ ছড়িয়ে পড়েছে পাকিস্তানে।

সহিংস বিক্ষোভ ছড়িয়ে পড়ায় যুক্তরাষ্ট্র, কানাডা এবং যুক্তরাজ্য তাদের নাগরিক এবং দূতাবাসের কর্মীদের জন্য ভ্রমণ সতর্কতামূলক পরামর্শ জারি করেছে।

মার্কিন দূতাবাস বিবৃতিতে জানিয়েছে, ইসলামাবাদে বিক্ষোভকারী ও পুলিশের সংঘর্ষের ঘটনাগুলো পর্যবেক্ষণ করছে দূতাবাস। রাজনৈতিক অস্থিরতার কারণে ১০ তারিখের একটি শিডিউল বাতিল করা হয়েছে। পাকিস্তানে থাকা মার্কিন নাগরিকদের সর্বোচ্চ সতর্কতা অবলম্বনের পাশাপাশি জনসামগম স্থান এড়িয়ে চলার অনুরোধ জানানো হচ্ছে।

এদিকে যুক্তরাজ্যের ফরেন কমনওয়েলথ অ্যান্ড ডেভেলপমেন্ট অফিস (এফসিডিও) নিজ দেশের নাগরিকদের পাকিস্তানের রাজনৈতিক সমাবেশ ও জনসভা এড়িয়ে চলতে একইভাবে পরামর্শ দিয়েছে। সতর্কতার অংশ হিসেবে স্থানীয় সংবাদমাধ্যগুলোতে চোখ রাখতে বলা হয়েছে।

এদিকে ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী জেমস ক্লিভারলি জোর দিয়ে বলেছেন, আমরা পাকিস্তানে শান্তিপূর্ণ গণতন্ত্র দেখতে চাই। আমরা চাই দেশটিতে আইনের শাসন প্রতিষ্ঠা হোক। সূত্র: এনডিটিভি

ঠিকানা/এসআর

কমেন্ট বক্স