Thikana News
০৭ জুলাই ২০২৪
  1. ই-পেপার
  2. চলতি সংখ্যা
  3. বিশেষ সংখ্যা
  4. প্রধান সংবাদ
  5. আমেরিকার অন্দরে
  6. বিশ্বচরাচর
আমেরিকা রবিবার, ০৭ জুলাই ২০২৪

দেশে ডেঙ্গুতে আক্রান্ত ৩ লাখ ছুঁই-ছুঁই

দেশে ডেঙ্গুতে আক্রান্ত ৩ লাখ ছুঁই-ছুঁই ফাইল ছবি
লাগামহীন হয়ে পড়েছে দেশের ডেঙ্গু পরিস্থিতি। ঢাকাসহ দেশের হাসপাতালগুলোতে ডেঙ্গু আক্রান্ত রোগীর সংখ্যা বেড়েই চলছে। নীরবে ধুঁকছে হাজারো প্রাণ। এডিস মশাবাহিত এ রোগের এত ভয়াবহ প্রকোপ আগে কখনোই দেখা যায়নি। চলতি বছরের ১ জানুয়ারি থেকে ১৭ নভেম্বর সকাল আটটা পর্যন্ত ২ লাখ ৯৯ হাজার ৫০ জন মানুষ ডেঙ্গু নিয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন। একই সময়ে মারা গেছেন ১ হাজার ৫৩৯ জন। ডেঙ্গু আক্রান্ত ও মৃত্যুর এই সংখ্যা যেকোনো বছরের তুলনায় সর্বোচ্চ।

১৭ নভেম্বর শুক্রবার স্বাস্থ্য অধিদপ্তর থেকে পাঠানো ডেঙ্গুবিষয়ক নিয়মিত বিজ্ঞপ্তি থেকে এসব তথ্য জানা গেছে। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, শুক্রবার সকাল আটটা পর্যন্ত ডেঙ্গুতে ১১ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে ঢাকায় ৮ জন এবং ঢাকার বাইরের ৩ জন। একই দিন ঢাকায় ২০৬ জন এবং ঢাকার বাইরে ৭৫০ জন ডেঙ্গু আক্রান্ত হয়েছেন। এই এক দিনে মোট ৯৫৬ জন ডেঙ্গু নিয়ে হাসপাতালে ভর্তি হলো।

স্বাস্থ্য অধিদপ্তর জানায়, চলতি বছর মৃতদের মধ্যে ৮৯৮ জন ঢাকার এবং ঢাকার বাইরের ৬৪১ জন। মোট আক্রান্তদের মধ্যে ১ লাখ ৫০ হাজার ৮৪ জন ঢাকার এবং ১ লাখ ৯৩ হাজার ৯৬৬ জন ঢাকার বাইরের। বর্তমানে ডেঙ্গু নিয়ে দেশের বিভিন্ন হাসপাতালে ভর্তি আছেন ৫ হাজার ২৪৫ জন। সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ২ লাখ ৯২ হাজার ২৬৬ জন।

এ বছর ডেঙ্গুতে সর্বোচ্চ মৃত্যু হয় ১৫ নভেম্বর বুধবার। ওই দিন এ রোগে আক্রান্ত হয়ে ২৪ জনের মৃত্যু হয়েছে। এর আগে সর্বোচ্চ মৃত্যু ছিল চলতি বছরের ২ সেপ্টেম্বর। সেদিন দেশে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে ২১ জনের মৃত্যু হয়েছিল। ১৯ জুলাই ডেঙ্গুতে ১৯ জনের মৃত্যুর খবর দিয়েছিল স্বাস্থ্য অধিদপ্তর।

অন্যান্য বছরের তুলনায় চলতি বছর ডেঙ্গুর ভয়ংকর রূপ দেখা যাচ্ছে। ডেঙ্গুতে আক্রান্ত হয়ে দেশে চলতি বছর সবচেয়ে বেশি ৩৯৬ জনের মৃত্যু হয়েছে গত সেপ্টেম্বর মাসে। অক্টোবরে মারা গেছেন ৩৫৯ জন। আগস্টে ডেঙ্গুতে মৃত্যু হয় ৩৪২ জনের। নভেম্বরের প্রথম ১৭ দিনে এ রোগে মারা গেছেন ১৯১ জন।

ডেঙ্গু আক্রান্ত হয়ে চলতি বছরের জানুয়ারি মাসে হাসপাতালে ভর্তি হন ৫৬৬ জন এবং মারা যান ৬ জন। ফেব্রুয়ারিতে আক্রান্ত হন ১৬৬ জন এবং মারা যান ৩ জন। মার্চ মাসে এ রোগে কোনো মৃত্যু না হলেও আক্রান্ত হন ১১১ জন। এপ্রিলে আক্রান্ত ১৪৩ জন এবং মৃত্যু ২ জনের, মে মাসে ১ হাজার ৩৬ জন আক্রান্ত হন এবং মারা যান ২ জন, জুনে আক্রান্ত হন ৫ হাজার ৯৫৬ জন এবং মারা যান ৩৪ জন।

জুলাই থেকে ডেঙ্গু আরও ভয়াবহ আকারে ছড়িয়ে পড়ে। এ মাসে আক্রান্ত হন ৪৩ হাজার ৮৭৬ জন এবং মারা যান ২০৪ জন। আগস্টে ৭১ হাজার ৯৭৬ জন, সেপ্টেম্বরে ৭৯ হাজার ৫৯৮ জন এবং অক্টোবরে ৬৭ হাজার ৭৬৯ জন ডেঙ্গু নিয়ে হাসপাতালে ভর্তি হন।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্যমতে, দেশে ডেঙ্গু আক্রান্ত হয়ে ২০২২ সালে ২৮১ জন, ২০২১ সালে ১০৫ জন, ২০২০ সালে ৭ জন এবং ২০১৯ সালে ১৭৯ জনের মৃত্যু হয়।

ঠিকানা/এনআই

কমেন্ট বক্স