Thikana News
১৪ জুলাই ২০২৪
  1. ই-পেপার
  2. চলতি সংখ্যা
  3. বিশেষ সংখ্যা
  4. প্রধান সংবাদ
  5. আমেরিকার অন্দরে
  6. বিশ্বচরাচর
আমেরিকা রবিবার, ১৪ জুলাই ২০২৪

নিজেদের এআই চিপ আনলো মাইক্রোসফট

নিজেদের এআই চিপ আনলো মাইক্রোসফট
ব্যয় কমাতে মাইক্রোসফট তার প্রায় সব কার্যক্রমকে একগুচ্ছ মৌলিক এআই মডেলের আওতায় আনার পরিকল্পনা করছে। সে কারণেই নতুন চিপটি বানিয়েছে কোম্পানিটি। নিজেদের তৈরি এক জোড়া নতুন চিপের ঘোষণা দিয়েছে মাইক্রোসফট। এআই প্রযুক্তির উচ্চ ব্যয়ের মুখে নিজেরাই চিপ তৈরি শুরু করেছে বিভিন্ন প্রযুক্তি কোম্পানি। সে তালিকায় এবার নবাগত হিসাবে নাম লিখিয়েছে মাইক্রোসফট।

তৈরি চিপ বিক্রির কোনো পরিকল্পনা করছে না মাইক্রোসফট। বরং সেগুলো দিয়ে নিজেদের অ্যাজিউর ক্লাউড কম্পিউটিং সেবায় সাবস্ক্রিপশনভিত্তিক সফটওয়্যার পণ্যের গতি বৃদ্ধিসহ বিভিন্ন কাজে ব্যবহারের পরিকল্পনা করেছে বলে প্রতিবেদনে লিখেছে রয়টার্স।

এআই কম্পিউটিংয়ের গতির সঙ্গে সঙ্গে মাসিক ৩০ ডলারের সাবস্ক্রিপশনে বাণিজ্যিক গ্রাহকদের জন্য নির্মিত “কোপাইলট” সেবার সক্ষমতা বাড়াতে মাইক্রোসফট সিয়াটলে অনুষ্ঠিত ইগনাইট ডেভেলপার সম্মেলনে মায়য়া নামের একটি চিপ উন্মুক্ত করে। এই মায়য়া চিপগুলোকে লার্জ ল্যাঙ্গুয়েজ এআই মডেল চালানোর উপযোগী করে বানানো হয়েছে।

মাইক্রোসফট এবং অ্যালফাবেটের মতো টেক জায়ান্টগুলো তাদের এআই প্রযুক্তির বিশাল খরচ নির্বাহ করতে হিমশিম খাচ্ছে, এবং সেটি সার্চ ইঞ্জিনের মতো প্রচলিত সেবার চেয়ে ১০ গুণ পর্যন্ত হতে পারে।

কোম্পানিটির শীর্ষ কর্মকর্তারা বলেছেন, ব্যয় কমাতে মাইক্রোসফট তার প্রায় সব কার্যক্রমকে একগুচ্ছ মৌলিক এআই মডেলের আওতায় আনার পরিকল্পনা করছে। সে কারণেই নতুন চিপটি বানিয়েছে কোম্পানিটি। এ চিপের মাধ্যমে আমরা গ্রাহকদের স্বল্প ব্যয়ে আরও গতিসম্পন্ন উচ্চ মানের সেবা দিতে পারবো”-- বলেছেন মাইক্রোসফটের ক্লাউড এবং এআই বিভাগের নির্বাহী ভাইস প্রেসিডেন্ট স্কট গুথরি।

অভ্যন্তরীণ ব্যয় হ্রাসের পাশাপাশি অন্যতম প্রধান প্রতিদ্বন্দ্বী অ্যামাজন ওয়েব সার্ভিসকে ঠেকাতে মঙ্গলবার কোবাল্ট নামে অপর একটি চিপের ঘোষণা দিয়েছে বলে উঠে এসেছে রয়টার্সের প্রতিবেদনে।

আর্মের নকশায় তৈরি এই নতুন চিপটি দিয়ে মাইক্রোসফট ইতোমধ্যেই তাদের টিমস সফটওয়্যারের সক্ষমতা বৃদ্ধির পরীক্ষা চালানো শুরু করেছে।

কিন্তু গুথরি বলেন, অ্যামাজন ওয়েব সার্ভিসেস (এডাব্লিউএস) এর নিজস্ব ব্যবস্থাপনায় তৈরি “গ্র্যাভিটন” সিরিজের সঙ্গে পাল্লা দিতে কোবাল্টের সরাসরি একসেস বিক্রির কথাও ভাবছে তার কোম্পানি।

আগামী মাসে এডাব্লিউএস-এর ডেভেলপার সম্মেলন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে এবং কোম্পানিটির একজন মুখপাত্র বলেছেন গ্র্যাভিটন চিপের বর্তমান গ্রাহক সংখ্যা ৫০ হাজার।

“গ্রাহকদের যে কোনো মাত্রার কাজের চাহিদা পূরণে আরও সাশ্রয়ী দামে উচ্চ ক্ষমতাসম্পন্ন আগামী প্রজন্মের চিপ সরবারহ করতে এডাব্লিউএস তাদের উদ্ভাবন অব্যবহত রাখবে,” মাইক্রোসফটের ঘোষণার পর বলেন অ্যামাজনের এক মুখপাত্র ।

ঠিকানা/এসআর

কমেন্ট বক্স