Thikana News
১৪ জুন ২০২৪
  1. ই-পেপার
  2. চলতি সংখ্যা
  3. বিশেষ সংখ্যা
  4. প্রধান সংবাদ
  5. আমেরিকার অন্দরে
  6. বিশ্বচরাচর
আমেরিকা শুক্রবার, ১৪ জুন ২০২৪

ইসরায়েল সন্ত্রাসী রাষ্ট্র: এরদোয়ান

ইসরায়েল সন্ত্রাসী রাষ্ট্র: এরদোয়ান
ফিলিস্তিনের গাজায় আগ্রাসন চালানো ইসরায়েলকে ‘সন্ত্রাসী রাষ্ট্র’ হিসেবে অভিহিত করেছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেব এরদোয়ান। বুধবার তুর্কি পার্লামেন্টে দেওয়া ভাষণে তিনি বলেছেন, ইসরায়েল সন্ত্রাসী রাষ্ট্র, গাজায় দেশটি যুদ্ধাপরাধ ও আন্তর্জাতিক আইন লঙ্ঘন করছে। রয়টার্স

গাজায় আগ্রাসন শুরুর পর ইসরায়েল থেকে রাষ্ট্রদূত প্রত্যাহার করেছে তুরস্ক। তবে দেশটির সঙ্গে সম্পর্ক ছিন্ন করতে রাজি নন এরদোয়ান। তুরস্কের দাবি, তারা ইসরায়েলি আগ্রাসন বন্ধে কূটনৈতিক তত্পরতা চালাচ্ছে। ইসরায়েলও জানিয়েছে, তুরস্কের সঙ্গে তাদের সম্পর্ক অটুট রয়েছে।

ভাষণে এরদোয়ান আবারও দাবি করেছেন, ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাস কোনো সন্ত্রাসী সংগঠন নয়। ফিলিস্তিনিদের ভোটে নির্বাচিত রাজনৈতিক দল হামাস। ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর প্রতি এরদোয়ান আহ্বান জানিয়েছেন, ইসরায়েলের কাছে পারমাণবিক বোমা রয়েছে কি না, তা ঘোষণা করার জন্য। নেতানিয়াহুকে প্রধানমন্ত্রীর দায়িত্বে থাকা একজন ‘ব্যর্থ ব্যক্তি, যার সফল হওয়ার কোনো সম্ভাবনা নেই’ হিসেবে উল্লেখ করেছে তুর্কি প্রেসিডেন্ট।

গাজায় ফিলিস্তিনিদের ওপর ইসরায়েলি আগ্রাসনের ৪০তম দিন আজ। ফিলিস্তিনি কর্তৃপক্ষের সর্বশেষ দেওয়া তথ্যানুসারে, এখন পর্যন্ত ১১ হাজার ৩২০ ফিলিস্তিনি নিহত হয়েছে। যাদের প্রায় ৭ হাজার ৮০০ জনই নারী ও শিশু। আর এ হামলায় আহত হয়েছে ২৯ হাজার ২০০ জনেরও বেশি। ইসরায়েলের হামলায় গাজা উপত্যকায় হাসপাতাল মসজিদ ও গির্জাসহ হাজার হাজার ভবন ক্ষতিগ্রস্ত বা ধ্বংস হয়েছে। ইসরায়েল সরকারের মতে, হামাসের হামলায় ইসরায়েলে নিহতের সংখ্যা ১ হাজার ২০০ জন। যদিও আগে দেশটি নিহতের সংখ্যা ১ হাজার ৪০০ জন বলে দাবি করেছিল।

ঠিকানা/এসআর
 

কমেন্ট বক্স