Thikana News
১৯ অক্টোবর ২০২৪
  1. ই-পেপার
  2. চলতি সংখ্যা
  3. বিশেষ সংখ্যা
  4. প্রধান সংবাদ
  5. আমেরিকার অন্দরে
  6. বিশ্বচরাচর
আমেরিকা শনিবার, ১৯ অক্টোবর ২০২৪


 

এ পর্যন্ত সারা দেশে কয়েক হাজার গ্রেপ্তার

মধ্যরাতে কাকরাইলে  বিএনপির ২০০ নেতাকর্মী আটক
এ পর্যন্ত সারা দেশে কয়েক হাজার গ্রেপ্তার


আওয়ামী লীগ ও বিএনপির ডাকা পালটাপালটি সমাবেশকে ঘিরে কঠোর অবস্থানে রয়েছে আইনশৃঙ্খলা বাহিনী। বৃহস্পতিবার রাত থেকে শুক্রবার গভীর রাত পর্যন্ত সারা দেশে কয়েক হাজার মানুষ আটক হয়েছেন। ঢাকার সঙ্গে সারা  দেশের বাস পরিবহন ও লঞ্চ সার্ভিস বন্ধ হয়ে গেছে। ঢাকামুখী বাসগুলোতে পুলিশকে তল্লাশি চালাতে দেখা গেছে। বরিশাল, চাঁদপুর, নোয়াখালী, পিরোজপুর, ঝালকাঠি, পটুয়াখালী, বরগুনা ও ভোলা থেকে ঢাকার সদরঘাটের উদ্দেশে কোনো লঞ্চ ছেড়ে যায়নি। তবে রেল যোগাযোগ স্বাভাবিক রয়েছে। বিএনপি বলছে, সারা দেশে তাদের কয়েক হাজার নেতাকর্মীকে আটক করা হয়েছে। বিপুল সংখ্যক নেতাকর্মীর বাড়িতে তল্লাশি চালানো হয়েছে।

গাজীপুর : শুক্রবার বিকালে র‍্যাব ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের গাজীপুরের সালানায় এবং পুলিশ টঙ্গীর স্টেশন রোডে চেকপোস্ট বসিয়ে ঢাকাগামী বাস, প্রাইভেটকার ও মাইক্রোবাসগুলোতে তল্লাশি চালায়। কাউকে সন্দেহজনক মনে হলেই আটক করা হয়েছে। বৃহস্পতিবার রাতে টঙ্গী পূর্ব থানাপুলিশ শ্রমিকদল নেতা সালাউদ্দিন সরকারের বাসায় ঘরোয়া সভা থেকে বিএনপির ৫৭ নেতাকর্মীকে গ্রেপ্তার করেছে। গ্রেপ্তারকৃতদের মধ্যে টঙ্গী পশ্চিম থানা বিএনপির সাবেক সভাপতি আলেক, জেলা ছাত্রদলের সাবেক সভাপতি শরাফত হোসেন, জেলা যুবদল আহ্বায়ক সদস্য রমজান আলীও রয়েছেন।

ময়মনসিংহ : শুক্রবার সকাল থেকে ময়মনসিংহ থেকে ঢাকাগামী বাস চলাচল বন্ধ রয়েছে। ঢাকা-ময়মনসিংহ সড়কের ভালুকার মাস্টারবাড়ী এলাকায় বসেছে পুলিশের চেকপোস্ট। ময়মনসিংহের বিভিন্ন এলাকা থেকে গ্রেপ্তার করা হয়েছে বিএনপির ৩৩ জন নেতাকর্মীকে। তাদেরকে কোতোয়ালি মডেল থানা এলাকা, হালুয়াঘাট, ধোবাইড়া, ফুলপুর, তারাকান্দা, গৌরীপুর, নান্দাইল, ভালুকা, ফুলবাড়ীয়া, গফরগাঁও, ত্রিশাল ও মুক্তাগাছা থেকে গ্রেপ্তার করা হয়।

গাইবান্ধা: গাইবান্ধার সাত উপজেলায় পুলিশ অভিযান চালিয়ে বিএনপি ও জামায়াতের ৩০ জন নেতাকর্মীকে গ্রেপ্তার করেছে। গাইবান্ধা সদর থানার ওসি মাসুদ রানা জানান, গ্রেপ্তারকৃতদের গাইবান্ধা সদর থানার একটি নাশকতা মামলায় আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হয়েছে।

যশোর : যশোর বিএনপি নেতাকর্মীদের অভিযোগ বুধবার মধ্যরাত থেকে শুক্রবার সকাল পর্যন্ত তাদের ৪৬ জন নেতাকর্মীকে গ্রেপ্তার করা হয়েছে। এসব নেতাকর্মীদের আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হয়েছে। একই সঙ্গে তিন যুবদল নেতার বাড়িতে পুলিশের বিরুদ্ধে ভাঙচুরের অভিযোগ উঠেছে। পুলিশ বলছে, যাদের গ্রেপ্তার করা হয়েছে তাদের বিরুদ্ধে ওয়ারেন্ট ছিল।

সাভার : শুক্রবার সকাল থেকে ঢাকা-আরিচা মহাসড়কের আমিনবাজার ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় এলাকায় চেকপোস্ট বসিয়ে পুলিশ যাত্রীবাহী বাসে তল্লাশি চালায় পুলিশ। বৃহস্পতিবার রাতে অভিযান চালিয়ে সাভার ও আশুলিয়ায় বিভিন্ন স্থান ৯ জনকে গ্রেপ্তার করেছে আইনশৃঙ্খলা বাহিনী।

বাগেরহাট : বাগেরহাটের বিভিন্ন উপজেলা থেকে বিএনপির ১৫ নেতাকর্মীকে গ্রেপ্তার করেছে পুলিশ। গ্রেপ্তারকৃতদের মধ্যে রয়েছেন জেলা বিএনপির আহ্বায়ক কমিটির সদস্য সরদার ওয়াহিদুল ইসলাম পল্টু, মোরেলগঞ্জ পৌর বিএনপির যুগ্ম আহ্বায়ক বীর মুক্তিযোদ্ধা মো. রুহুল আমীন ফকির, বারইখালী ইউনিয়নের শ্রমিক দলের ২ নম্বর ওয়ার্ড সভাপতি আজম খান ওরফে পান্না, মোংলা বন্দর পৌরসভার সাবেক কাউন্সিলর জেলা যুবদলের সদস্য নেতা মো. আলাউদ্দিন রয়েছেন।

দিনাজপুর : দিনাজপুরের ঘোড়াঘাটে নাশকতা চেষ্টার অভিযোগে দায়ের করা মামলায় বিএনপি-জামায়াতের ১২ জন নেতাকর্মীকে গ্রেপ্তার করা হয়েছে। গ্রেপ্তারকৃতদের মধ্যে আছেন, স্বেচ্ছাসেবক দল নেতা হিরো মিয়া, উপজেলা ছাত্রদলের সাবেক সভাপতি আশিক ইকবাল মানিক,  উপজেলা যুবদলের যুগ্ম-সম্পাদক মাসুদ চৌধুরী, সিংড়া ইউনিয়ন জামায়াতের সাবেক সেক্রেটারি আবুল হোসেন প্রধান (৭৫), বুলাকীপুর ইউনিয়ন বিএনপির সাবেক সাধারণ সম্পাদক রমজান আলী (৪৫)।

সিরাজগঞ্জ : সিরাজগঞ্জের বিভিন্ন থানায় অভিযান চালিয়ে বিএনপি ও জামায়াতের ১৩ জন নেতাকর্মীকে গ্রেপ্তার করেছে পুলিশ। গ্রেপ্তারকৃতদের মধ্যে আছেন, সদর থানা বিএনপির সহসভাপতি ছানোয়ার হোসেন (৬০), শিয়ালকোল ইউনিয়ন বিএনপির সভাপতি আব্দুস সালাম টুপা (৬৫), বিএনপির কর্মী সুমন সরকার (৩৯), নয়ন (৩৯) ও মানিক (২২) এবং জামায়াতের কর্মী আশরাফুল আলম (৩৫)।

কাপাসিয়া : গাজীপুরের কাপাসিয়া থানাপুলিশের হাতে গ্রেপ্তার বিএনপির ১৪ নেতাকর্মীকে গতকাল শুক্রবার গাজীপুর জেলহাজতে পাঠানো হয়েছে। গ্রেপ্তারকৃতদের মধ্যে আছেন দুর্গাপুর ইউনিয়ন ২ নম্বর ওয়ার্ড বিএনপির সভাপতি সফি উদ্দিন (৭৪), কড়িহাতা ৭ নম্বর ওয়ার্ড বিএনপির সাধারণ সম্পাদক মতিউর রহমান মোল্লা (৫৫), বিএনপি কর্মী আফজাল হোসেন সাইমন, আসিফ, মাহফুজ।

মধ্যরাতে কাকরাইলে  বিএনপির ২০০ নেতাকর্মী আটক

রাজধানীর কাকরাইলে জমজম গ্রুপের হোটেল ওকাদার একটি নির্মাণাধীন ভবন থেকে বিএনপির প্রায় ২০০ নেতাকর্মীকে আটক করা হয়েছে বলে জানিয়েছেন ঢাকা মহানগর (ডিএমপি) গোয়েন্দা পুলিশের প্রধান হারুন অর রশিদ। তার দাবি, সেখান থেকে লাঠিসোঁটা,ভাঙা ইট, ককটেল ও চাল-ডালের বিপুল মজুত জব্দ করা হয়েছে।

২৭ অক্টোবর শুক্রবার দিবাগত রাত দেড়টার দিকে এ অভিযান চালায় ডিবি। অভিযান শেষে কাকরাইল মোড়ে ওই ভবনের সামনে দাঁড়িয়ে সাংবাদিকদের ব্রিফ করেন ডিবি পুলিশ প্রধান হারুন অর রশিদ।

হারুন অর রশিদের দাবি, নির্মাণাধীন ওই ভবনে সন্দেহভাজন লোকসমাগমের খবর পেয়ে অভিযান চালায় ডিবি। এ সময় পুলিশকে লক্ষ্য করে একাধিক ককটেল নিক্ষেপ করেন বিএনপি কর্মীরা। এতে কয়েকজন পুলিশ সদস্য আহত হন।

ডিবি প্রধান দাবি করেন, এরপর গোয়েন্দা পুলিশের অভিযানে আটক করা হয় বিএনপির ১৮৪ নেতাকর্মীকে। আটকদের রমনা থানায় সোপর্দ করা হয়েছে।

ঠিকানা/এসআর
 

কমেন্ট বক্স