Thikana News
১৯ অক্টোবর ২০২৪
  1. ই-পেপার
  2. চলতি সংখ্যা
  3. বিশেষ সংখ্যা
  4. প্রধান সংবাদ
  5. আমেরিকার অন্দরে
  6. বিশ্বচরাচর
আমেরিকা শনিবার, ১৯ অক্টোবর ২০২৪


 

সুষ্ঠু নির্বাচন নিয়ে একমত ঢাকা-ওয়াশিংটন

সুষ্ঠু নির্বাচন নিয়ে একমত ঢাকা-ওয়াশিংটন ছবি সংগৃহীত


পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেনের সঙ্গে বৈঠক করেছেন বাংলাদেশ সফররত মার্কিন পররাষ্ট্র দপ্তরের দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক ব্যুরোর অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি আফরিন আক্তার। বৈঠকে বাংলাদেশে শান্তিপূর্ণ পরিবেশে অবাধ ও সুষ্ঠু নির্বাচনের বিষয়ে একমত হয়েছে ঢাকা ও ওয়াশিংটন।

১৬ অক্টোবর সোমবার দুপুরে রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় এ বৈঠক অনুষ্ঠিত হয়। পরে বৈঠকের বিষয়ে বিকালে বিবৃতি দেয় ঢাকার যুক্তরাষ্ট্র দূতাবাস।

এতে বলা হয়, আফরিন আক্তারের সঙ্গে পররাষ্ট্রসচিবের বৈঠকে নির্বাচনের বিষয় গুরুত্ব পেয়েছে। উভয় দেশের বহুমুখী দ্বিপক্ষীয় সম্পর্ক আরও শক্তিশালী করার প্রত্যয় ব্যক্ত করা হয়।

এ ছাড়া আলোচনায় প্রাধান্য পেয়েছে মার্কিন প্রত্যক্ষ বিনিয়োগ ও বাণিজ্য, দীর্ঘস্থায়ী উন্নয়ন অংশীদারত্ব, মধ্যপ্রাচ্য, রোহিঙ্গা শরণার্থীদের সমর্থন এবং সরকারি প্রচেষ্টা নিশ্চিত করা। বৈঠকে বাংলাদেশের মানুষের অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ নির্বাচনে ভোট দেওয়ার বিষয়টি গুরুত্ব পায়।

সোমবার তিন দিনের সফরে ঢাকায় এসেছেন মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের এই কর্মকর্তা। মঙ্গলবার রোহিঙ্গা শরণার্থী শিবির পরিদর্শন ও সুশীল সমাজের সঙ্গে সাক্ষাৎ করবেন তিনি।

তিনি মার্কিন পররাষ্ট্র দপ্তরের দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক ব্যুরোতে বাংলাদেশ, ভুটান, নেপাল, শ্রীলঙ্কা ও মালদ্বীপের সঙ্গে সম্পর্ক দেখভাল করেন। এ ছাড়া নিরাপত্তা ও আন্তদেশীয়-বিষয়ক দপ্তরেরও ডেপুটি অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি হিসেবে দায়িত্ব পালন করছেন।

আফরিন আক্তার এর আগে গত মে মাসে ঢাকা সফর করেছিলেন।

ঠিকানা/এনআই

কমেন্ট বক্স