Thikana News
১৯ অক্টোবর ২০২৪
  1. ই-পেপার
  2. চলতি সংখ্যা
  3. বিশেষ সংখ্যা
  4. প্রধান সংবাদ
  5. আমেরিকার অন্দরে
  6. বিশ্বচরাচর
আমেরিকা শনিবার, ১৯ অক্টোবর ২০২৪


 

বাংলাদেশ থেকে দক্ষ জনশক্তি নেবে ইতালি

বাংলাদেশ থেকে দক্ষ জনশক্তি নেবে ইতালি ছবি সংগৃহীত


বাংলাদেশের প্রায় দুই লাখ জনশক্তি ইতালিতে সুনামের সঙ্গে কাজ করে গত বছর প্রায় ১২০ কোটি ইউরো রেমিট্যান্স পাঠিয়েছেন। ইতালিতে আরও দক্ষ জনশক্তি প্রয়োজন। ভবিষ্যতে বৈধ পথে বাংলাদেশ থেকে দক্ষ ও প্রশিক্ষিত জনশক্তি আমদানি করবে ইতালি।

৪ অক্টোবর বুধবার চট্টগ্রাম চেম্বারের নেতাদের সঙ্গে এক মতবিনিময় সভায় এসব কথা বলেছেন বাংলাদেশে নিযুক্ত ইতালির রাষ্ট্রদূত আন্তোনিও আলেসান্দ্রো। চেম্বার ভবনের ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের বঙ্গবন্ধু কনফারেন্স হলে এই মতবিনিময় অনুষ্ঠান হয়েছে। এতে চেম্বার সভাপতি ওমর হাজ্জাজ সভাপতিত্ব করেছেন।

ইতালির রাষ্ট্রদূত বলেন, ইউরোপীয় দেশগুলোর মধ্যে বাংলাদেশকে প্রথম স্বীকৃতি দেয় ইতালি। গত বছর ইতালি ও বাংলাদেশ দ্বিপক্ষীয় সম্পর্কের ৫০ বছর পার করেছে। বাংলাদেশের ৭ম রপ্তানি বাণিজ্য কেন্দ্র ইতালি। বাংলাদেশ থেকে ইতালিতে প্রচুর তৈরি পোশাক রপ্তানি হয়। ভবিষ্যৎ বাজার চাহিদানুযায়ী রপ্তানি প্রবৃদ্ধি ধরে রাখতে তৈরি পোশাক বৈচিত্র্যকরণর কোনো বিকল্প নেই।

তিনি জানান, ইতালি একটি পরিবেশবান্ধব দেশ। সম্প্রতি বাংলাদেশের প্রধানমন্ত্রী জি-২০ সম্মেলনে বায়োফুয়েল ইনিশিয়েটিভে স্বাক্ষর করেছেন। ফলে বাংলাদেশে বর্জ্য থেকে জ্বালানি উৎপাদনের সম্ভাবনা তৈরি হবে। এ ক্ষেত্রে ইতালি বর্জ্য থেকে জ্বালানি উৎপাদনে কারিগরি সহায়তা দিতে আগ্রহী।

এ সময় চট্টগ্রাম চেম্বার সভাপতি ওমর হাজ্জাজ বলেন, ইতালিতে রপ্তানিকৃত বাংলাদেশি পণ্যের অধিকাংশই তৈরি পোশাক। তাই রপ্তানি বৈচিত্র্যকরণের ওপর গুরুত্বারোপ করেন তিনি। পাশাপাশি বাংলাদেশ থেকে আম, কাঁঠালসহ বিভিন্ন মৌসুমি ফল, মিঠা পানির মাছ, পাট ও পাটজাত পণ্য, চামড়া ও চামড়াজাত পণ্য, প্লাস্টিক খেলনা ও বাইসাইকেল ইত্যাদি আমদানি করতে ইতালির প্রতি আহ্বান জানিয়েছেন তিনি।

ঠিকানা/এনআই

কমেন্ট বক্স