Thikana News
১৯ অক্টোবর ২০২৪
  1. ই-পেপার
  2. চলতি সংখ্যা
  3. বিশেষ সংখ্যা
  4. প্রধান সংবাদ
  5. আমেরিকার অন্দরে
  6. বিশ্বচরাচর
আমেরিকা শনিবার, ১৯ অক্টোবর ২০২৪


 

নির্বাচনে পর্যবেক্ষক হতে ইসিতে দেড় শতাধিক আবেদন

নির্বাচনে পর্যবেক্ষক হতে ইসিতে দেড় শতাধিক আবেদন ফাইল ছবি


দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে আরও দেড় শতাধিক সংস্থা পর্যবেক্ষক হওয়ার আগ্রহ প্রকাশ করে নির্বাচন কমিশন (ইসি) বরাবর আবেদন করেছে। কমিশনের একটি সূত্র এই তথ্য জানিয়েছে।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে পর্যবেক্ষক সংস্থা হিসেবে নিবন্ধনের জন্য আগ্রহী প্রতিষ্ঠানগুলোর কাছ থেকে চলতি মাসে দ্বিতীয় দফা আবেদন আহ্বান করে ইসি। দ্বিতীয় দফা আবেদনের শেষ দিন ছিল ২৪ সেপ্টেম্বর রোববার।

ইসির ওই সূত্র জানায়, প্রথম দফা নিবন্ধন পাওয়া পর্যবেক্ষক সংখ্যা কম হওয়ায় দ্বিতীয় দফা আগ্রহীদের কাছ থেকে আবেদনপত্র আহ্বানের সিদ্ধান্ত নেয় ইসি। এ ছাড়া প্রথম দফায় পর্যবেক্ষক হতে আগ্রহীদের বেশির ভাগের বড় পরিসরে নির্বাচন পর্যবেক্ষণের অভিজ্ঞতা না থাকায় তাদের নিবন্ধন দিতে পারেনি কমিশন। 

কাজী হাবিবুল আউয়ালের নেতৃত্বে কমিশন গঠনের পর প্রথমবার গত ১৮ জানুয়ারি আগ্রহী সংস্থাগুলোকে পর্যবেক্ষক হিসেবে নিবন্ধনের আহ্বান করেছিল ইসি। নির্ধারিত সময়ে ১৯৯টি এবং পরে ১১টিসহ মোট ২১০টি সংস্থা নিবন্ধন চেয়ে ইসিতে আবেদন করে। তাদের কাগজপত্র বাছাই করে গত ৮ আগস্ট ৬৮টি পর্যবেক্ষক সংস্থার খসড়া প্রকাশ করে কমিশন। এর মধ্যে আপত্তি না থাকায় ৬৬টি সংস্থাকে আগামী পাঁচ বছরের জন্য চূড়ান্ত নিবন্ধন দেয় ইসি।

এ ছাড়া অভিযোগ জমা পড়া মানিকগঞ্জের হিউম্যান রাইটস ওয়াচ কমিশন নামের সংস্থাটিকে পর্যবেক্ষক হতে নাম পরিবর্তন করার কথা বলা হয় কমিশন থেকে। অন্যদিকে অভিযোগ থাকায় তদন্ত করে পরবর্তী ব্যবস্থা নেওয়ার কথা বলা হয় ঢাকার রূপনগর শিক্ষা স্বাস্থ্য সহায়তা ফাউন্ডেশনের (রিহাফ) বিষয়ে।

ইসি সূত্রটি জানায়, প্রথমবার আবেদন করা এমন অনেক সংস্থা চাইলে দ্বিতীয় দফা আবেদন করতে পারবে। একইভাবে আপত্তি থাকায় নিবন্ধন না পাওয়া দুটি সংস্থাও চাইলে নতুন করে আবেদন করতে পারবে।

২০০৮ সালে নবম সংসদ নির্বাচনের আগে প্রথমবারের মতো ১৩৮টি দেশি নির্বাচন পর্যবেক্ষক সংস্থাকে নিবন্ধন দেয় ইসি। সর্বশেষ একাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে ১১৮টি সংস্থাকে নিবন্ধন দেওয়া হয়।

ঠিকানা/এনআই

কমেন্ট বক্স