Thikana News
১৯ অক্টোবর ২০২৪
  1. ই-পেপার
  2. চলতি সংখ্যা
  3. বিশেষ সংখ্যা
  4. প্রধান সংবাদ
  5. আমেরিকার অন্দরে
  6. বিশ্বচরাচর
আমেরিকা শনিবার, ১৯ অক্টোবর ২০২৪


 

খালেদা জিয়ার বিরুদ্ধে সাক্ষ্য দিতে ডাকা হবে যুক্তরাষ্ট্র ও কানাডার ৩ কর্মকর্তাকে

খালেদা জিয়ার বিরুদ্ধে সাক্ষ্য দিতে ডাকা হবে যুক্তরাষ্ট্র ও কানাডার ৩ কর্মকর্তাকে ছবি সংগৃহীত


বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়াসহ আটজনের বিরুদ্ধে নাইকো দুর্নীতি মামলায় যুক্তরাষ্ট্রের ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশনের (এফবিআই) একজন ও কানাডার দুজন পুলিশ কর্মকর্তাকে সাক্ষী করার রাষ্ট্রপক্ষের আবেদন মঞ্জুর করেছেন আদালত। ১৭ সেপ্টেম্বর রোববার ঢাকার কেরানীগঞ্জের কেন্দ্রীয় কারাগারের প্রধান ফটকে স্থাপিত ঢাকার বিশেষ জজ আদালত-৯-এর অস্থায়ী এজলাসের বিচারক শেখ হাফিজুর রহমান এ আদেশ দেন।

নতুন তিন সাক্ষী হলেন এফবিআইয়ের কর্মকর্তা ডেবরা ল্যাপ্রেভোত্তে গ্রিফিত, কানাডার রয়্যাল মাউন্টেড পুলিশের কর্মকর্তা কেভিন ডুগান ও লাইওড স্কোয়েপ। তারা সবাই নাইকো কেলেঙ্কারি নিয়ে তদন্ত করেছেন।

গত ১২ সেপ্টেম্বর সাক্ষী হিসেবে তাদেরকে আদালতে হাজির করার অনুমতি চেয়ে এই আবেদন করেন অ্যাটর্নি জেনারেল এএম আমিন উদ্দিন।

দুর্নীতি দমন কমিশনের আইনজীবী খুরশিদ আলম খান বলেন, বিদেশি তিন কর্মকর্তা এখন নাইকো দুর্নীতি মামলার সাক্ষী। তাদের সমন দেওয়া হবে।

গত ২৩ মে এই মামলায় সাক্ষ্য গ্রহণ শুরু হয়। এরপর দুটি ধার্য তারিখে বাদী জবানবন্দি দেন। দুজন আসামির পক্ষে বাদীকে জেরা করা হয়। বাকি আসামিদের পক্ষে জেরা করার জন্য আগামী ১০ অক্টোবর দিন ধার্য করা হয়েছে।

এই মামলায় অন্য আসামিরা হলেন তৎকালীন প্রধানমন্ত্রীর মুখ্য সচিব কামাল উদ্দিন সিদ্দিকী, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের সাবেক ভারপ্রাপ্ত সচিব খন্দকার শহীদুল ইসলাম, সাবেক সিনিয়র সহকারী সচিব সিএম ইউছুফ হোসাইন, বাপেক্সের সাবেক মহাব্যবস্থাপক মীর ময়নুল হক, ব্যবসায়ী গিয়াস উদ্দিন আল মামুন, বাগেরহাটের সাবেক সংসদ সদস্য এমএএইচ সেলিম ও নাইকোর দক্ষিণ এশিয়াবিষয়ক ভাইস প্রেসিডেন্ট কাশেম শরীফ।

আসামিদের মধ্যে খালেদা জিয়ার পক্ষে তার আইনজীবী মাসুদ আহমেদ তালুকদার হাজিরা দেন। আসামি গিয়াস উদ্দিন আল মামুনকে কারাগার থেকে আদালতে হাজির করা হয়। অন্যরা আদালতে উপস্থিত ছিলেন।

সাবেক মন্ত্রী মওদুদ আহমদ, একেএম মোশারফ হোসেন ও বাপেক্সের সাবেক সচিব মো. শফিউর রহমান মৃত্যুবরণ করায় ইতিপূর্বেই তাদের মামলার দায় থেকে অব্যাহতি দেওয়া হয়েছে।

ঠিকানা/এনআই

কমেন্ট বক্স