Thikana News
১৯ অক্টোবর ২০২৪
  1. ই-পেপার
  2. চলতি সংখ্যা
  3. বিশেষ সংখ্যা
  4. প্রধান সংবাদ
  5. আমেরিকার অন্দরে
  6. বিশ্বচরাচর
আমেরিকা শনিবার, ১৯ অক্টোবর ২০২৪


 

প্রবাসীদের কল্যাণে এনআরবি সিআইপির ১৫ সুপারিশ

প্রবাসীদের কল্যাণে এনআরবি সিআইপির ১৫ সুপারিশ ছবি সংগৃহীত


প্রবাসীদের কল্যাণে ১৫ সুপারিশ করেছে এনআরবি সিআইপি অ্যাসোসিয়েশন। ১৬ সেপ্টেম্বর শনিবার জাতীয় প্রেসক্লাবে সংবাদ সম্মেলনে লিখিত এই সুপারিশ তুলে ধরেন সংগঠনের সভাপতি মোহাম্মদ মাহতাবুর রহমান।

এ সময় উপস্থিত ছিলেন জাতীয় প্রেসক্লাবের সাধারণ সম্পাদক শ্যামল দত্ত, এনআরবি সিআইপি অ্যাসোসিয়েশনের জ্যেষ্ঠ সহসভাপতি থাতেইয়ামা কবির, সহসভাপতি মো. মনির হোসেন, সাধারণ সম্পাদক মোহাম্মদ ইয়াছিন চৌধুরী, সাংগঠনিক সম্পাদক এম আর খান শাহিন ও কোষাধ্যক্ষ মোহাম্মদ আশরাফুর রহমান।

মাহতাবুর রহমান বলেন, একজন রেমিট্যান্স-যোদ্ধা যখন চিকিৎসার অভাবে বিদেশে মৃত্যুবরণ করেন, তাকে দেশে পাঠানোর জন্য প্রবাসীদের দুয়ারে দুয়ারে গিয়ে চাঁদা কালেকশন করতে হয়, যা খুবই লজ্জাজনক। অসহায় প্রবাসীর লাশ যেন সম্পূর্ণ সরকারি খরচে দেশে প্রেরণ করা হয়, সে উদ্যোগ নিতে হবে। যেসব প্রবাসী ২০-৩০ বছর পর দেশে ফেরত আসবেন, তাদের জন্য প্রবাসী ভাতা চালু করতে হবে। গত দুই বছর ধরে বন্ডে ইনভেস্ট লিমিট করে দেওয়া হয়েছে এবং মেয়াদ শেষে রিইনভেস্ট করার সুযোগ বন্ধ করে দেওয়া হয়। কিছুদিন আগে ইউএস ডলার বন্ডের সুদের হার দেওয়া হয় মাত্র ৩%, যা দেখে প্রবাসীরা হতাশ।

তিনি বলেন, বিশ্বে অনেক উন্নত দেশে এখন ডলারের পরিবর্তে ৬% মুনাফা দেওয়া হচ্ছে। কোনো সীমারেখা না রেখে ওয়েজ আর্নার বন্ড বিক্রয়ে সরকারকে এগিয়ে আসতে হবে। উপজেলাভিত্তিক প্রবাসী পল্লি গড়ে তুলতে হবে। প্রবাসীরা আয়কর দিতে গিয়ে অনেক হয়রানির শিকার হচ্ছেন, হয়রানি বন্ধ করে সহজ প্রক্রিয়ায় কর প্রদানের ব্যবস্থা করতে হবে। বিশ্বের দূতাবাসগুলোকে আরও গতিশীল করে হুন্ডি বন্ধে প্রবাসীদের পরামর্শ নিয়ে যথাযথ ব্যবস্থা নিতে হবে এবং প্রবাসীদের স্বার্থসংশ্লিষ্ট বিষয়ে কথা বলার জন্য জাতীয় সংসদে প্রবাসীদের প্রতিনিধি নিয়োগ দিতে হবে।

ঠিকানা/এনআই

কমেন্ট বক্স