Thikana News
০৪ জুলাই ২০২৪
  1. ই-পেপার
  2. চলতি সংখ্যা
  3. বিশেষ সংখ্যা
  4. প্রধান সংবাদ
  5. আমেরিকার অন্দরে
  6. বিশ্বচরাচর
আমেরিকা বৃহস্পতিবার, ০৪ জুলাই ২০২৪

বিষণ্নতা দূর করতে কাজে দেয় দই চিংড়ি

বিষণ্নতা দূর করতে কাজে দেয় দই চিংড়ি
প্রায় অধিকাংশ মানুষ বাজারে গিয়ে চিংড়ি কিনে থাকেন। অনেকের চিংড়ি খেতে ভালো লাগে। আর চিংড়ি বাড়িতে এলেই হয় মালাইকারি। এবার খুব সামান্য কিছু উপকরণ দিয়ে বাসায় তৈরি করে ফেলুন জলদি ‘দই চিংড়ি’ রেসিপি।

এনটিভির রান্নাবিষয়ক অনুষ্ঠান টুডে'স কিচেনের একটি পর্বে ‘দই চিংড়ি’ রেসিপি দেওয়া হয়েছে। রেসিপিটি তৈরি করেছেন রন্ধনশিল্পী আরমিন সুলতানা জুই। আর অনুষ্ঠানটি পরিচালনা করেছেন জোবাইদা রহমান। আসুন, জেনে নিই বাসায় সহজে ‘দই চিংড়ি’ রেসিপি তৈরির পদ্ধতি। তার আগে, চলুন দেখে নিই কী কী উপকরণ লাগবে—

উপকরণ

বাদাম বাটা ১/২ চা চামচ

সামান্য হলুদ বাটা

সামান্য মরিচ গুঁড়া

কিসমিস বাটা ১/২ চা চামচ

পেস্তা বাটা ১/২ চা চামচ

জিরা বাটা ১ চা চামচ

পেঁয়াজ বাটা ৪ চা চামচ

প্রস্তুত প্রণালি

প্রথমে একটি পাত্রে ১/২ চা চামচ বাদাম বাটা, সামান্য হলুদ বাটা, সামান্য মরিচ গুঁড়া,  ১/২ চা চামচ কিসমিস বাটা, ১/২ চা চামচ পেস্তা বাটা, ১ চা চামচ জিরা বাটা, ৪ চা চামচ পেঁয়াজ বাটা একসঙ্গে মিশিয়ে নিতে হবে।

এবার একটি প্যানে ৪ চামচ তেলে ২টি তেঁজপাতা, কয়েকটি এঁলাচ-দারুচিনি ও মেশানো মশলাগুলো ঢেলে লবণ ও পানি দিয়ে কষিয়ে নিয়ে চিংড়িগুলো দিয়ে দিতে হবে।

এবার পরিমাণ মতো পানি দিয়ে ঢেকে ১০ মিনিট রান্না করতে হবে। ১০ মিনিট শেষে ৪ টেবিল চামচ দই ও সামান্য ‘ঘি’ ছড়িয়ে দিয়ে তুলে পরিবেশন করতে হবে। এরপর তৈরি হয়ে গেল ‘দই চিংড়ি।

ঠিকানা/এসআর

কমেন্ট বক্স