Thikana News
০৪ জুলাই ২০২৪
  1. ই-পেপার
  2. চলতি সংখ্যা
  3. বিশেষ সংখ্যা
  4. প্রধান সংবাদ
  5. আমেরিকার অন্দরে
  6. বিশ্বচরাচর
আমেরিকা বৃহস্পতিবার, ০৪ জুলাই ২০২৪

গরুর মাংসের মজাদার ‘লেসি কাবাব’

গরুর মাংসের মজাদার ‘লেসি কাবাব’
গরুর মাংস দিয়ে যে কোনো পদই খেতে দারুণ মজার। এই মাং দিয়ে নানা রকম কাবাব রেসিপি তৈরি করা যায়। যেমন: হারি কাবার, জালি কাবাব, মোতি কাবাব, শিক কাবাব, সুতি কাবাব ছাড়াও আরো নানা জাতের কাবাব তৈরি করা সম্ভব। তবে গরুর মাংস দিয়ে ‘লেসি কাবাব’ রেসিপি খেতে খুবই সুস্বাদু ও মজাদার। তাই আপনি চাইলে, বাসায় বসে খুব সহজে এই রেসিপি তৈরি করতে পারবেন।

উপকরণ
লেসের মতো লম্বা গরুর মাংস
হলুদ গুঁড়া
মরিচের গুঁড়া
ধনিয়া গুঁড়া
কাবাব মসলা
জিরা গুঁড়া
চিনা বাদাম ভাজা
রসুন বাটা
পেঁপে বাটা
আদা বাটা
লবণ
কাশ্মীরি মরিচের গুঁড়া
শুকনা মরিচ
টক দই 
পেঁয়াজ বেরেস্তা
ঘি
সরিষার তেল
সয়াবিন তেল
চা পাতা
কয়লা

প্রস্তুত প্রণালি

প্রথমে মাংস মেরিনেট করার জন্য একটি পাত্রে ৩ টেবিল চামচ টকদই, ১ চা চামচ আঁদা বাটা, ১ চা চামচ রসনি বাটা, ১/২ চা চামচ পেঁপে বাটা, ১ চা চামচ জিরা গুড়া, ১/২ চা চামচ কাবাব মসলা, ১/২ চা চামচ ধনিয়া গুঁড়া, ১ চামচ মরিচ গুঁড়া, ২ চা চামচ কাশ্মীরি মরিচের গুঁড়া ও স্বাদ মতো লবণ নিয়ে সবগুলো উপকরণ ভালোভাবে মিশিয়ে ১/২ কেজি মাংসের সাথে ভালোভাবে মেখে ৩০ মিনিট মেরিনেট করে রেখে দিতে হবে।

এরপর একটি প্যানে দুই টেবিল চামচ সয়াবিন তেল, ১ টেবিল চামচ সরিষার তেল ও ১ টেবিল চামচ ‘ঘি’ দিয়ে তাতে শুকনো মরিচ হালকা ভেজে তুলে রাখতে হবে। এবার একই প্যানে মেরিনেট করা মাংসগুলো দিয়ে একটু নেড়ে হালকা আঁচে ১০ থেকে ১৫ মিনিট ঢেকে রান্না করতে হবে। 

১৫ মিনিট শেষে কয়েক চামচ পেঁয়াজ বেরেস্তা দিয়ে একটু নেড়ে, ঢেকে আবার একটু সময় রান্না করতে হবে। মাংসের সব পানি শুকিয়ে এলে আবার ও কিছু পেঁয়াজ বেরেস্তা দিয়ে নেড়ে চুলা বন্ধ করে দিতে হবে।

এবার প্যানের মাঝখানে সামান্য জায়গা করে একটি পাত্রে জলন্ত কয়লা দিয়ে তাতে সামান্য চা পাতি দিয়ে ঢেকে ২-৩ মিনিট রেখে দিতে হবে। এরপর কয়লার পাত্রটি তুলে ফেলে ভাজা মরিচগুলো দিয়ে একটু নেড়ে পরিবেশন করতে হবে। এরপর তৈরি হয়ে গেল ‘লেসি কাবাব’।

ঠিকানা/এসআর

কমেন্ট বক্স