Thikana News
১৯ অক্টোবর ২০২৪
  1. ই-পেপার
  2. চলতি সংখ্যা
  3. বিশেষ সংখ্যা
  4. প্রধান সংবাদ
  5. আমেরিকার অন্দরে
  6. বিশ্বচরাচর
আমেরিকা শনিবার, ১৯ অক্টোবর ২০২৪


 

ঢাকায় ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল মাখোঁ

ঢাকায় ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল মাখোঁ ছবি সংগৃহীত


বিশ্বের ধনী ও উন্নত দেশগুলোর জোট জি-২০ শীর্ষ সম্মেলন শেষ করে নয়াদিল্লি থেকে ঢাকায় এসেছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল মাখোঁ। ১০ সেপ্টেম্বর রোববার রাত ৮টা ১০ মিনিটে একটি বিশেষ ভিভিআইপি ফ্লাইটে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে নামেন ফরাসি প্রেসিডেন্ট। বিমানবন্দরে তাকে স্বাগত জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মাখোঁকে অভ্যর্থনা জানাতে বিমানবন্দরে ছিলেন বঙ্গবন্ধুর কনিষ্ঠ কন্যা শেখ রেহানা ও তার ছেলে রাদওয়ান মুজিব সিদ্দিক ববি।

ইমানুয়েল মাখোঁ বাংলাদেশে ১৯ ঘণ্টা অবস্থান করবেন। ৩৩ বছর পর ফ্রান্সের কোনো প্রেসিডেন্টের এটিই প্রথম বাংলাদেশ সফর। এর আগে ১৯৯০ সালে ফ্রান্সের তখনকার প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া মিতেরাঁ বাংলাদেশে এসেছিলেন।

২০২১ সালে ফ্রান্সের রাজধানী প্যারিসে দ্বিপক্ষীয় সফরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ফরাসি প্রেসিডেন্টকে ঢাকা সফরের আমন্ত্রণ জানান। সেই আমন্ত্রণে ইমানুয়েল মাখোঁ ঢাকা সফরে এলেন।

কূটনৈতিক সূত্রে জানা গেছে, রোববার রাতে হোটেল ইন্টারকন্টিনেন্টালে শেখ হাসিনার সৌজন্যে সাংস্কৃতিক অনুষ্ঠান ও রাতের ভোজসভায় যোগ দেবেন মাখোঁ। এর পরই রাত ১০টার দিকে তিনি ধানমন্ডি লেক ও ব্রিজ ঘুরে দেখবেন। এরপর তিনি যাবেন বাংলাদেশের লোকজ সংস্কৃতির ধারক জলের গান ব্যান্ডের লিড ভোকালিস্ট রাহুল আনন্দের ওয়ার্কশপে। সেখানে শুনবেন রাহুল আনন্দের গান। পরে তিনি হোটেলে ফিরে যাবেন।

পরদিন সোমবার সকাল সাড়ে নয়টার দিকে ধানমন্ডির ৩২ নম্বরে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর পরিদর্শন করবেন ফরাসি প্রেসিডেন্ট। এ সময় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ ও দর্শনার্থী বইয়ে তিনি স্বাক্ষর করবেন।

পরে সকাল সোয়া ১০টার দিকে যাবেন প্রধানমন্ত্রীর কার্যালয়ে। সেখানেই প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠক করবেন। এ সময় কয়েকটি চুক্তি ও সমঝোতা স্মারকে স্বাক্ষর হবে। সবশেষে দুই দেশের একটি যৌথ প্রেস ব্রিফিং অনুষ্ঠিত হতে পারে। এরপর আধা ঘণ্টা একান্তে কথা বলবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ফরাসি প্রেসিডেন্ট। এ ছাড়া দুপুর ১২টার দিকে ঢাকায় ফ্রান্স দূতাবাসে একটি অনুষ্ঠানে যোগ দেবেন তিনি। সেখানে মধ্যাহ্নভোজে অংশ নেবেন। সফর শেষে দুপুর ২টা ৩০ মিনিটে ঢাকা ছাড়বেন তিনি।

বিমানবন্দরে তাকে বিদায় জানাবেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। এ সময় ফ্রান্সের প্রেসিডেন্টের সঙ্গে দেশটির পররাষ্ট্রমন্ত্রী ক্যাথরিন কোলোনাও উপস্থিত থাকবেন।

ঠিকানা/এনআই

কমেন্ট বক্স