Thikana News
০৬ জুলাই ২০২৪
  1. ই-পেপার
  2. চলতি সংখ্যা
  3. বিশেষ সংখ্যা
  4. প্রধান সংবাদ
  5. আমেরিকার অন্দরে
  6. বিশ্বচরাচর
আমেরিকা শনিবার, ০৬ জুলাই ২০২৪

স্ত্রীকে যেসব কথা ভুলেও বলবেন না

স্ত্রীকে যেসব কথা ভুলেও বলবেন না প্রতীকী ছবি
একটি সম্পর্ক দৃঢ় হয় একে অপরের প্রতি শ্রদ্ধাবোধ আর সম্মান থেকে। সবাই সম্মান চায়। তবে নারীরা সম্মানটাকে অনেক বড় করে দেখেন। সম্মান পেলে তারা আরও বেশি যত্নশীল হয়ে ওঠেন পুরুষের প্রতি। তাই এমন কোনো কথা স্ত্রীকে বলবেন না, যাতে স্ত্রীকে অসম্মান করা হয়। এতে সম্পর্ক আরও তিক্ত হয়ে উঠতে পারে, এমনকি সম্পর্ক ভেঙেও যেতে পারে।

জেনে নিন যেসব কথা স্ত্রীকে বলা উচিত নয়

আমার জীবন নষ্ট করে দিয়েছ : আপনার সঙ্গে জীবন কাটাতে এসে নিজের অনেক ইচ্ছা-আকাঙ্ক্ষার কথা হয়তো ভুলে গেছেন আপনার স্ত্রী। আপনাকে ভালো রাখার চেষ্টা করে যাচ্ছেন। তাই তাকে কখনো বলবেন না যে সে আপনার জীবন নষ্ট করে দিয়েছে। যদি কোনো বিষয়ে তার ওপর মনঃক্ষুণ্ণ হন, তবে ঠান্ডা মাথায় বসে তার সঙ্গে কথা বলুন। চেঁচামেচি কোনো সমাধান নয়। কারণ রাগের মাথায় মানুষ এমন অনেক ভুল কথা বলে ফেলে, যার কারণে পরবর্তী সময়ে সংসার টিকিয়ে রাখাই মুশকিল হয়ে যায়।

আমার কাছে তোমার মতামতের গুরুত্ব নেই : স্ত্রী মানে আপনার সবকিছুতেই তার অধিকার। সংসার চালাতে গিয়ে দুজনেরই মতামত সমান জরুরি। যেকোনো সিদ্ধান্ত নেওয়ার আগে অবশ্যই আপনার স্ত্রীর সঙ্গে আলোচনা করে নেবেন। কিন্তু সেসব না করে স্বেচ্ছাচারিতা করা এবং স্ত্রীর মতামতের গুরুত্ব না দেওয়া চরম অবহেলা। এমনটা কখনো করবেন না।

তোমাকে বিয়ে করে ভুল করেছি : বলার আগে চিন্তা করুন। কারণ কথা একবার বলে ফেললে তা ফিরিয়ে আনা মুশকিল হয়ে যায়। আপনি যখন বিয়ের সিদ্ধান্ত নেন, তখন নিশ্চয়ই বুঝেশুনে সিদ্ধান্ত নিয়েছেন। তাহলে বিয়ের পর স্ত্রীকে কখনো এ কথা বলবেন না, ‘তোমাকে বিয়ে করে ভুল করেছি।’ কারণ বিয়ের সিদ্ধান্তটি যদি ভুলও হয়, তার দায়ভার আপনার স্ত্রীর নয়, আপনার। সেই দায় তার ওপর চাপাবেন না। স্বামীর কাছ থেকে এমন কথা শুনলে স্ত্রীর কষ্ট পাওয়া খুবই স্বাভাবিক।

বাড়ি থেকে বেরিয়ে যাও : অনেকেই রাগের মাথায় স্ত্রীকে বাড়ি থেকে বের হয়ে যেতে বলেন। এমনটা কখনোই বলবেন না। কারণ একজন নারী একসঙ্গে সংসার করার জন্যই নিজের পরিবারকে ছেড়ে আসে। নতুন একটি জীবনের স্বপ্ন দেখে। নিজের মধ্যে অনেক পরিবর্তন নিয়ে আসে। তাই তার ওপর রাগ করে বাড়ি ছাড়তে বলবেন না। কারণ বাড়ি ও সংসার আপনাদের দুজনেরই।

ঠিকানা/এনআই

কমেন্ট বক্স