Thikana News
০৪ জুলাই ২০২৪
  1. ই-পেপার
  2. চলতি সংখ্যা
  3. বিশেষ সংখ্যা
  4. প্রধান সংবাদ
  5. আমেরিকার অন্দরে
  6. বিশ্বচরাচর
আমেরিকা বৃহস্পতিবার, ০৪ জুলাই ২০২৪

যে ১০ খাবার ব্লেন্ডারে দিলেই বিপদ

যে ১০ খাবার ব্লেন্ডারে দিলেই বিপদ
ব্লেন্ডার, নিঃসন্দেহে রান্নাঘরের একটি প্রয়োজনীয় উপাদান। আজকাল মশলা পিষার কাজ এই ব্লেন্ডারই করা হয়ে  থাকে। এ ছাড়াও, স্মুদি, স্যুপ এবং সস তৈরিতেও ব্লেন্ডার ব্যবহার করা হয়। কিন্তু আপনি কি জানেন কিছু খাবার ব্লেন্ডার-বান্ধব নয়? এ সব খাবার ব্লেন্ড হওয়ার পরিবর্তে বিপর্যয় ঘটাতে পারে। তাই এ সব খাবার ব্লেন্ডারে দেওয়ার আগে ভেবে নিন।

আইসক্রিম

মিল্কশেক বানাতে আইসক্রিমের দরকার হয়। আর এই মজাদার পানীয়টি অনেকেই বাসায় বানিয়ে থাকেন। তবে আইসক্রিম ব্লেন্ডারে দেওয়ার আগে একটু ভেবে নিন। কারণ অতিরিক্ত ঠাণ্ডা ব্লেন্ডারের মোটরের ক্ষতি করতে পারে। ঘন জিনিস ভাঙতে আপনার মিক্সারকে লড়াই করতে হয়। তাই আইসক্রিম গলিয়ে ব্লেন্ড করুন।

কাঁচা আলু

আলু ব্লেন্ডারে দিলে এর স্বাদ হারায়। ব্লেন্ড করে কাঁচা আলু মিশ্রিত করলে এক ধরণের তিক্ত স্বাদ দেয়। তাই এটি সাধারণ ভাবেই রান্না করুন।

গরম পানীয়

গরম পানীয় ব্লেন্ডারে দেওয়া বিপর্যয়ের কারণ হতে পারে। ব্লেন্ডারে বাষ্প চাপ তৈরি করতে পারে।  যার ফলে ঢাকনাটি বন্ধ হয়ে যায়। তাই ঠাণ্ডা করে এ সব পানীয় ব্লেন্ডারে দিন। অথবা গরম পানীয়র জন্য ডিজাইন করা ব্লেন্ডার ব্যবহার করুন।

মশলা

সাধারণ ব্লেন্ডারে মশলা ব্লেন্ড করতে যাবেন না। এতে ব্লেন্ডারের ব্লেডের ক্ষতি হতে পারে। এ ক্ষেত্রে, মশলা গ্রাইন্ডার বা মর্টার এবং পেস্টল নির্বাচন করুন।

শুকনো চাল

সরাসরি শুকনো চাল ব্লেন্ডারে দেবেন না। এতে ব্লেড নষ্ট হয়ে যায়। আপনার ব্লেন্ডার সময়ের সাথে সাথে নিস্তেজ হয়ে যেতে পারে।

শাকসবজি

তাজা এবং কোমল শাকসবজি ব্লেন্ডারে দিতে পারেন। এর সাথে অবশ্যই কিছু পানি ব্যবহার করবেন। এতে একটি মসৃণ পেস্ট তৈরি হবে। শক্ত শাকসবজি ব্লেন্ডারে দেওয়া থেকে বিরত থাকুন।

শক্ত বীজ

এপ্রিকট বা চেরির মতো ফল ব্লেন্ড করার সময় সতর্ক থাকুন। এগুলোতে থাকা শক্ত বীজগুলো বের করে নিন। এসব বীজ ব্লেন্ডারের ব্লেডের ক্ষতি করতে পারে।  তাই বীজ বের করে এগুলো ব্লেন্ড করুন।

অতিরিক্ত পাকা কলা

অতিরিক্ত পাকা কলা বেকিংয়ের জন্য দুর্দান্ত। কিন্তু স্মুদি বানাতে গেলে তা বেশি চটচটে হয়ে যায়। তাই ব্লেন্ডারে দেওয়ার আগে কলা কিছুক্ষণ ফ্রিজে রেখে নিন।

কার্বনেটেড পানীয়

কার্বনেটেড পানীয়গুলো ব্লেন্ডারে দিলে বিশৃংখলা সৃষ্টি করতে পারে। আপনার রান্নাঘরের বিস্ফোরণ ঘটাবে। অতিরিক্ত সোডা থাকায় এমনটি হবে।

বাদামের মাখন

বাদামের মাখনগুলো সাধারণত ব্লেন্ডারেই বানানো হয়। তবে এ ব্যাপারে সতর্ক থাকুন। কারণ মাখন বানানোর সময় গরম বাদাম গুঁড়ো করতে হয়। যা সাধারণ ব্লেন্ডারের জন্য উপযুক্ত না। এই কাজের জন্য একটি উন্নত মানের ফুড প্রসেসর ব্যবহার করুন।

ঠিকানা/এসআর

কমেন্ট বক্স