Thikana News
১৯ অক্টোবর ২০২৪
  1. ই-পেপার
  2. চলতি সংখ্যা
  3. বিশেষ সংখ্যা
  4. প্রধান সংবাদ
  5. আমেরিকার অন্দরে
  6. বিশ্বচরাচর
আমেরিকা শনিবার, ১৯ অক্টোবর ২০২৪


 

বাংলাদেশে ডেঙ্গুর প্রাদুর্ভাবে ‘জলবায়ু পরিবর্তনের প্রভাব’ দেখছে ডব্লিউএইচও

বাংলাদেশে ডেঙ্গুর প্রাদুর্ভাবে ‘জলবায়ু পরিবর্তনের প্রভাব’ দেখছে ডব্লিউএইচও ছবি : সংগৃহীত


বাংলাদেশে ডেঙ্গুর প্রাদুর্ভাবে জলবায়ু পরিবর্তনের প্রভাব দেখছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। সংস্থাটির প্রধান টেড্রোস গেব্রিয়েসুস আধানম বলেছেন, ‘বাংলাদেশ ভয়াবহ ডেঙ্গুর প্রকোপের মুখে পড়েছে, যা পূর্বের সব রেকর্ড ছাড়িয়ে গেছে। এ পরিস্থিতি দেশটির স্বাস্থ্য ব্যবস্থার ওপর ব্যাপক চাপ তৈরি করেছে।’ ৬ সেপ্টেম্বর জেনেভায় অনুষ্ঠিত এক অনলাইন সংবাদ সম্মেলনে বাংলাদেশের ডেঙ্গু পরিস্থিতির এই চিত্র তুলে ধরেন টেড্রোস আধানম। তিনি বলেন, মশাবাহিত এই রোগ বিস্তারের জন্য জলবায়ু পরিবর্তনের আংশিক দায় রয়েছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান জানান, বিশ্বের অষ্টম বৃহৎত্তম জনসংখ্যার দেশ বাংলাদেশে গত এপ্রিলে প্রাদুর্ভাব আকারে ডেঙ্গু ছড়িয়ে পড়ার পর থেকে এ পর্যন্ত ১ লাখ ৩৫ হাজার রোগী শনাক্ত হয়েছে এবং মারা গেছেন ৬৫০ জনের বেশি। শুধু গত মাসেই দেশটিতে ডেঙ্গুতে মারা গেছেন ৩৫০ জনের বেশি। তার দেওয়া এই তথ্য বুধবার পর্যন্ত হালনাগাদ নয়, আক্রান্ত-মৃত্যুর সংখ্যা আরও বেশি। টেড্রোস আধানম বলেন, রাজধানী ঢাকায় প্রকোপ কিছুটা কমলেও দেশের অন্যান্য অংশে ডেঙ্গু রোগী বাড়ছে। 

বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, ডেঙ্গু মোকাবিলায় বাংলাদেশে মাঠ পর্যায়ে সংস্থার বিশেষজ্ঞদের নামানো হয়েছে। ডেঙ্গু পরিস্থিতি পর্যবেক্ষণ ব্যবস্থা শক্তিশালী করা, পরীক্ষা-নিরীক্ষার সক্ষমতা বৃদ্ধি এবং সংক্রমিত এলাকায় যোগাযোগ বাড়াতে কর্তৃপক্ষকে সহায়তা দেওয়া হচ্ছে।



ঠিকানা/এম

কমেন্ট বক্স