Thikana News
০৮ সেপ্টেম্বর ২০২৪
  1. ই-পেপার
  2. চলতি সংখ্যা
  3. বিশেষ সংখ্যা
  4. প্রধান সংবাদ
  5. আমেরিকার অন্দরে
  6. বিশ্বচরাচর
আমেরিকা রবিবার, ০৮ সেপ্টেম্বর ২০২৪

মিরাজ-শান্তর সেঞ্চুরিতে বাংলাদেশের সংগ্রহ ৩৩৪

মিরাজ-শান্তর সেঞ্চুরিতে বাংলাদেশের সংগ্রহ ৩৩৪ ছবি সংগৃহীত


শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম ম্যাচে স্কোরটা বড় হয়নি। সেই আক্ষেপের সুর ঝরেছে ক্যাপ্টেন সাকিব আল হাসানের কণ্ঠে। তবে দ্বিতীয় ম্যাচেই রানে ফিরল বাংলাদেশ। মেহেদি হাসান মিরাজ ও নাজমুল হোসেন শান্তর জোড়া সেঞ্চুরিতে ৫ উইকেট হারিয়ে ৩৩৪ রানের চ্যালেঞ্জিং পুঁজি গড়েছে লাল-সবুজের প্রতিনিধিরা।

প্রথম ম্যাচেই সেঞ্চুরির আভাস দিয়েছিলেন নাজমুল হোসেন শান্ত। কিন্তু ভক্তদের হতাশ করেন শ্রীলঙ্কার বিপক্ষে। ফিরেছিলেন ৮৯ রানের চমৎকার এক ইনিংস খেলে। এবার আর ভুল হলো না। আফগানিস্তানের বিপক্ষে সেঞ্চুরি ঠিকই আদায় করে নিলেন শান্ত। ক্যারিয়ারে এটি তার দ্বিতীয় ওয়ানডে সেঞ্চুরি। ১০১ বলে ৯ বাউন্ডারি ও এক ছক্কায় জাদুকরী তিন অঙ্ক ছুঁয়েছেন বাংলাদেশের তারকা এ ব্যাটার।

শান্ত সেঞ্চুরি ছুঁয়েছিলেন ইনিংস বড় করার চেষ্টায়। কিন্তু দুর্ভাগ্য সেটা করতে পারেননি। রান নিতে দৌড় দিতেই ক্রিজের ওপর পড়ে যান। সুযোগটা আর মিস করেননি আফগান ক্রিকেটাররা। ১০৫ বলে ৯ বাউন্ডারি ও ২ ছক্কায় ১০৪ রানেই সন্তুষ্ট থাকতে হয় তাকে। তার আগে সাজঘরে ফিরে গেছেন আরেক সেঞ্চুরিয়ান মেহেদি হাসান মিরাজ। হাতের আঙুলের ব্যথা নিয়ে রিটায়ার্ড হার্ট হয়ে প্যাভিলিয়নের পথ ধরেছেন তিনি। তার আগে ১১৯ বলে ৭ বাউন্ডারি ও ৩ ছক্কায় খেলেন ১১২ রানের দাপুটে এক ইনিংস। তৃতীয় উইকেটজুটিতে ১৯০ বলে ১৯৪ রানের দুর্বার এক পার্টনারশিপ গড়েন মিরাজ ও শান্ত।

২৫ রান নিয়ে রান আউট হয়ে ফিরেছেন মুশফিকুর রহিম। তবে ক্যাপ্টেন সাকিব আল হাসান ১৮ বলে খেলেন ৩২ রানের ঝোড়ো এক ইনিংস। ওপেনিংয়ে নেমে দারুণ ব্যাটিংয়ের আভাস দিয়েছিলেন মোহাম্মদ নাঈম শেখ। কিন্তু নিজের ইনিংসটি বড় করতে পারেননি। ব্যক্তিগত ২৮ রানেই মুজিব উর রহমানের বলে বোল্ড হয়ে ফেরেন তিনি। তবে সাজঘরে ফেরার আগে রানের খাতাই খুলতে পারেননি তাওহিদ হৃদয়।

আফগানদের জার্সি গায়ে বোলাররা সেভাবে নিজেদের মেলে ধরতে পারেন না। তাদের সাফল্য বলতে দুটি উইকেট। তাও আবার নিয়েছেন দুজনে ভাগ করে। উইকেট দুটি গেছে মুজিব উর রহমান ও গুলবাদিন নাইবের পকেটে।

এশিয়া কাপে টিকে থাকতে বাংলাদেশের সামনে নেই জয়ের কোনো বিকল্প। লাহোরের গাদ্দাফি স্টেডিয়ামে টস জিতে আফগানিস্তানের বিপক্ষে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ। আফগানদের বিপক্ষে তিন পরিবর্তন নিয়ে মাঠে নেমেছেন সাকিবরা।

প্রথম ম্যাচে শূন্য রানে আউট হওয়া তানজিদ হাসান তামিমের জায়গা মেলেনি আফগানিস্তান ম্যাচে। তার বদলি হিসেবে নাঈম শেখের সঙ্গে ইনিংসের গোড়াপত্তন করেন মেহেদি হাসান মিরাজ। একাদশে ফিরেছেন শামীম হোসেন পাটোয়ারী ও আফিফ হোসেন ধ্রুব। তাদের দুজনকে জায়গা করে দিতে একাদশ থেকে বাদ পড়েছেন শেখ মাহেদি ও মুস্তাফিজুর রহমান।

ঠিকানা/এনআই

কমেন্ট বক্স