Thikana News
০৮ সেপ্টেম্বর ২০২৪
  1. ই-পেপার
  2. চলতি সংখ্যা
  3. বিশেষ সংখ্যা
  4. প্রধান সংবাদ
  5. আমেরিকার অন্দরে
  6. বিশ্বচরাচর
আমেরিকা রবিবার, ০৮ সেপ্টেম্বর ২০২৪

উয়েফার বর্ষসেরা হলেন হালান্দ

উয়েফার বর্ষসেরা হলেন হালান্দ ছবি : সংগৃহীত


গত মৌসুমে প্রথমবারের মতো ঐতিহাসিক ট্রেবল জয়ের স্বাদ পেয়েছে ইংলিশ ক্লাব ম্যানচেস্টার সিটি। তাদের এই অর্জনে অন্যতম ভূমিকা ছিল আর্লিং হালান্দ ও কেভিন ডি ব্রুইনার। উয়েফার বর্ষসেরা ফুটবলার সংক্ষিপ্ত ৩ জনের তালিকায় ছিলেন দুজনই। আর্জেন্টিনাকে ৩৬ বছরের খরা কাটিয়ে বিশ্বকাপ জেতানো লিওলেন মেসির নামও ছিল তাদের সঙ্গে। তবে সতীর্থ ব্রুইনা ও মেসিকে ছাপিয়ে উয়েফার ২০২২-২৩ মৌসুমের সেরা ফুটবলারের পুরস্কার জিতেছেন হালান্দ। 

বৃহপ্সতিবার মোনাকোয় চ্যাম্পিয়নস লীগের আগামী মৌসুমে গ্রুপ ড্র অনুষ্ঠিত হয়। সেখানেই ২০২২-২৩ মৌসুমে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেওয়া হয়। এক্ষেত্রে গত মৌসুমে ক্লাব ও জাতীয় দলের হয়ে ফুটবলারদের পারফর্মেন্স বিচার করা হয়। 

গত মৌসুমে সিটিতে যোগ দিয়ে প্রতিনিয়ত নতুন রেকর্ড গড়েই চলেছেন হালান্দ। প্রিমিয়ার লীগে গোল করেছেন ৩৬টি, যেটা কিনা নির্দিষ্ট আসরে লীগের ইতিহাসে সর্বোচ্চ গোলের রেকর্ড। চ্যাম্পিয়নস লীগেও সমানতালে চলেছে হালান্দের। এই টুর্নামেন্টে তার পা থেকে এসেছে ১২টি গোল।  এখন সবচেয়ে কম বয়সী ও দ্রুততম খেলোয়াড় হিসেবে চ্যাম্পিয়ন্স লীগে ৩৫ গোল এই ২৩ বছর বয়সী ফুটবলারের।  অন্যদিকে মেসির গত মৌসুমে ক্লাবের হয়ে খুব একটা ভালো কাটেনি।

তবে আর্জেন্টিনার হয়ে স্বপ্নের সময় কাটিয়েছেন। কাতারে আর্জেন্টিনাকে বিশ্বকাপ জেতানো পথে করেছেন ৭ গোল। আসরের সেরা খেলোয়াড়ের পুরস্কারও উঠেছে তার হাতে। তৃতীয় খেলোয়াড় গত মার্চে হিসেবে ছেলেদের আন্তর্জাতিক ফুটবলে ১০০ গোলের মাইলফলক স্পর্শ করেন সাতবারের ব্যালন ডি’অর জয়ী এই ফুটবলার। 

গত মৌসুমে পিএসজির হয়ে শুধু লীগ ওয়ানের শিরোপা জিতেছেন মেসি। দলটির হয়ে চ্যাম্পিয়নস লীগে ৭ ম্যাচে সমান ৪টি করে গোল ও অ্যাসিস্ট তার। কিন্তু শেষ পর্যন্ত উয়েফার সেরা হতে না পারায় ক্রিস্টিয়ানো রোনালদোর সর্বোচ্চ ৩বার  জয়ের রেকর্ড স্পর্শ করতে পারলেন না। কোচের মধ্যে বর্ষসেরা হয়েছেন সিটির কোচ পেপ গার্দিওলা। এক্ষেত্রে তিনি পিছনে ফেলেছেন ইন্টার মিলানের সিমোনে ইনজাগি ও নাপোলির লুসিয়ানো স্পাল্লেত্তিকে। 


ঠিকানা/এম

কমেন্ট বক্স