Thikana News
১৯ অক্টোবর ২০২৪
  1. ই-পেপার
  2. চলতি সংখ্যা
  3. বিশেষ সংখ্যা
  4. প্রধান সংবাদ
  5. আমেরিকার অন্দরে
  6. বিশ্বচরাচর
আমেরিকা শনিবার, ১৯ অক্টোবর ২০২৪


 

সরকারকে সতর্ক করেছে ভারত

সরকারকে সতর্ক করেছে ভারত


বাংলাদেশে সাংবিধানিক গণতান্ত্রিক ধারাবাহিকতা রক্ষা ও আসন্ন জাতীয় সংসদ নির্বাচন প্রশ্নে বাংলাদেশ সরকারের পক্ষে ভারত তাদের সুস্পষ্ট অবস্থানের কথা জানিয়েছে। সরকারকে সতর্ক করেছে একই সঙ্গে সতর্ক করেছে, অবাধ, নিরপেক্ষ, সুষ্ঠু, শান্তিপূর্ণ নির্বাচন অনুষ্ঠানে ব্যর্থ হলে সরকারের পক্ষে ভারতের এই অবস্থান থাকবে না।
সম্প্রতি ভারত সফরকারী আওয়ামী লীগের শক্তিশালী প্রতিনিধিদলকে ভারতীয় জনতা পার্টির (বিজেপি) শীর্ষ নেতারা উপরিউক্ত আশাবাদের পাশাপাশি কঠোর সতর্কবার্তা দিয়েছেন। কৃষিমন্ত্রী ও আওয়ামী লীগের প্রেসিডিয়ামের অন্যতম সদস্য ড. আবদুর রাজ্জাকের নেতৃত্বে পাঁচ সদস্যের প্রতিনিধিদল ভারত সফরে গিয়ে ক্ষমতাসীন বিজেপির সভাপতি, সাধারণ সম্পাদকসহ আরও কয়েকজন শীর্ষস্থানীয় নেতার সঙ্গে সাক্ষাৎ করেন। বৈঠকে অংশগ্রহণকারী বাংলাদেশ প্রতিনিধিদলের একজন নেতা নাম-পরিচয় গোপন রাখার শর্তে ঠিকানাকে বলেছেন, বাংলাদেশে ক্ষমতাসীন আওয়ামী লীগকে তারা অত্যন্ত কাছের বলেই মনে করেন। আওয়ামী লীগ সভানেত্রী, প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিজেপিসহ দলমত-নির্বিশেষে ভারতের সর্বস্তরের মানুষের কাছে অত্যন্ত প্রিয়। তারা এ-ও বলেছেন, বঙ্গবন্ধু-কন্যা শেখ হাসিনা ক্ষমতায় আছেন বলেই ভারত-বাংলাদেশ সম্পর্ক সুউচ্চ মর্যাদায় অধিষ্ঠিত হয়েছে। বাংলাদেশেরও আর্থসামাজিকসহ বিভিন্ন ক্ষেত্রে অভাবনীয় উন্নতি হয়েছে। তারা একান্তভাবেই চান, বাংলাদেশে এই ধারা অব্যাহত থাকুক। বিজেপির সর্বভারতীয় সভাপতি মি. নাড্ডা জঙ্গি, সন্ত্রাস দমনে শেখ হাসিনা ও তার সরকারের ভূমিকার ভূয়সী প্রশংসা করেন। ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্যগুলোতে বর্তমানে যে শান্তিময় পরিবেশ বিরাজ করছে, তার পেছনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার অবদানকে ভারত কৃতজ্ঞচিত্তে স্মরণ করে।
বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করা বা হস্তক্ষেপমূলক আচরণ করার বিপক্ষে ভারত। তবে নিকটতম প্রতিবেশী হিসেবে এখানে গণতান্ত্রিক ধারাবাহিকতা ও শান্তি-শৃঙ্খলা বজায় থাকুক, তা ভারত একান্তভাবেই কামনা করে। বিশ্বের বৃহত্তম গণতান্ত্রিক দেশ ভারত চায় বাংলাদেশে অবাধ, নিরপেক্ষ সুষ্ঠু, সন্ত্রাসমুক্ত, প্রশ্নহীন শান্তিপূর্ণ নির্বাচন অনুষ্ঠিত হোক। বর্তমান সাংবিধানিক ব্যবস্থার মধ্যেই তা সম্ভব বলে ভারত মনে করে। বিজেপির শীর্ষ নেতা এ সতর্কবার্তাও উচ্চারণ করেন, মানুষ তাদের পছন্দের প্রার্থীদের ভোট দিতে না পারলে, জালিয়াতি ও কারসাজি করে সাজানো নির্বাচন করা হলে তার দায় সরকারের ওপরই বর্তাবে। এ ধরনের নির্বাচনের ঘোর বিরোধী ভারত। বৈঠকে অংশগ্রহণকারী ওই নেতা আরও জানান, ভারতের এই মনোভাব ও সতর্কবার্তাকে বিশেষভাবে বিবেচনায় নিয়ে যথাযথ পদক্ষেপ নেওয়ার কথাও বলা হয়।

কমেন্ট বক্স