Thikana News
১৯ অক্টোবর ২০২৪
  1. ই-পেপার
  2. চলতি সংখ্যা
  3. বিশেষ সংখ্যা
  4. প্রধান সংবাদ
  5. আমেরিকার অন্দরে
  6. বিশ্বচরাচর
আমেরিকা শনিবার, ১৯ অক্টোবর ২০২৪


 

প্রাথমিক বিদ্যালয়ের শ্রুতিকটু-নেতিবাচক নাম পরিবর্তন শুরু

প্রাথমিক বিদ্যালয়ের শ্রুতিকটু-নেতিবাচক নাম পরিবর্তন শুরু ছবি সংগৃহীত


প্রাথমিক বিদ্যালয়ের শ্রুতিকটু-নেতিবাচক নাম পরিবর্তন শুরু করেছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। ইতিমধ্যে তিনটি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের নাম পরিবর্তন হয়েছে। ৩০ আগস্ট বুধবার প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব ফরিদ আহাম্মদের সভাপতিত্বে সভায় এ পরিবর্তন আনা হয়।

চলতি বছরের ১৯ জানুয়ারি মন্ত্রণালয়ের জারি করা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের নামকরণ ও বিদ্যমান নাম পরিবর্তন নীতিমালা-২০২৩ অনুযায়ী নামকরণ সংক্রান্ত এ পরিবর্তন আনা হয়।

প্রাথমিক ও গণশিক্ষা সচিব ফরিদ আহাম্মদ জানান, দেশের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে থাকা সরকারি প্রাথমিক বিদ্যালয়গুলোর মধ্যে অনেকগুলোর নাম শ্রুতিকটু ও নেতিবাচক ভাবার্থ সংবলিত, যা শিশুর রুচি, মনন, বোধ ও বেড়ে ওঠার জন্য অন্তরায়। এ জন্য মন্ত্রণালয় এসব বিদ্যালয়ের নাম পরিবর্তন করে সুন্দর, রুচিশীল, শ্রুতিমধুর এবং স্থানীয় বিশিষ্ট ব্যক্তি, বীর মুক্তিযোদ্ধাসহ স্থানীয় ইতিহাস, সংস্কৃতির সঙ্গে মানানসই নামকরণের সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। পর্যায়ক্রমে দেশব্যাপী এমন নেতিবাচক ভাবার্থ সংবলিত নাম পরিবর্তন করা হবে। এ পরিবর্তনের ক্ষেত্রে সবার সহযোগিতা  কামনা করছি।

মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, সুনামগঞ্জের জামালগঞ্জের জিন্নাহ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের নাম পরিবর্তন করে নতুন নামকরণ করা হয়েছে রূপাবলী সরকারি প্রাথমিক বিদ্যালয়। মৌলভীবাজারের সদর উপজেলার বাজার মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের নামকরণ করা হয়েছে মৌলভীবাজার মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়। নেত্রকোনার পূর্বধলার চোরের ভিটা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের নামকরণ করা হয়েছে আলোর ভুবন সরকারি প্রাথমিক বিদ্যালয়।

ঠিকানা/এনআই

কমেন্ট বক্স