Thikana News
১৮ অক্টোবর ২০২৪
  1. ই-পেপার
  2. চলতি সংখ্যা
  3. বিশেষ সংখ্যা
  4. প্রধান সংবাদ
  5. আমেরিকার অন্দরে
  6. বিশ্বচরাচর
আমেরিকা শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪


 
বঙ্গবাজারে ভয়াবহ আগুন

পুড়ে গেছে কয়েক হাজার দোকান, ৭০০ কোটি টাকা থোক বরাদ্দ দাবি মালিক সমিতির

পুড়ে গেছে কয়েক হাজার দোকান, ৭০০ কোটি টাকা থোক বরাদ্দ দাবি মালিক সমিতির


বাংলাদেশের ইতিহাসে ভয়াবহতম অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে রাজধানী ঢাকার বঙ্গবাজারে। বঙ্গবাজার মার্কেটে আড়াই হাজারসহ আশপাশের মার্কেটে অগ্নিকাণ্ডের ঘটনায় প্রায় ৫ হাজার দোকান ক্ষয়ক্ষতির শিকার হয়েছে। আগুনে আনুমানিক দুই হাজার কোটি টাকার ক্ষতি হয়েছে উল্লেখ করে প্রাথমিকভাবে থোক বরাদ্দ হিসেবে সাতশ কোটি টাকা ক্ষতিপূরণ দাবি জানিয়েছেন বাংলাদেশ দোকান মালিক সমিতির সভাপতি হেলাল উদ্দিন।

তিনি বলেন, সব পুড়ে শেষ না করা পর্যন্ত এই আগুন নেভার কোনো সম্ভাবনা দেখা যাচ্ছে না। আমাদের জানা মতে, শুধু বঙ্গবাজার কাঠের মার্কেটেই আড়াই হাজারের মতো দোকান রয়েছে। এখানে ছোট ছোট ক্ষুদ্র ব্যবসায়ীরা দোকান করেন। সামনে ঈদ। সবাই ঈদকেন্দ্রিক বেচাকেনার পণ্য তুলেছেন দোকানে। এমন সময় এই অগ্নিকাণ্ড বড় ধরনের ক্ষতি ডেকে এনেছে।

তিনি বলেন, এই ব্যবসায়ীদের পুঁজি বলতে দোকানের মালামালই। মালামাল পুড়ে গেলে তাদের আসলে পুঁজি বলতে সব শেষ। এখন তাদের জন্য আমরা সরকারের কাছে দাবি জানাচ্ছি, রমজানের ঈদকেন্দ্রিক ব্যবসায় ক্ষতি পুষিয়ে দিতে প্রাথমিকভাবে সাতশ কোটি টাকা থোক বরাদ্দের দাবি জানাচ্ছি।

এদিকে এ ঘটনায় বেলা ১২টা পর্যন্ত পাঁচজন দোকানদার ও তিনজন ফায়ার সার্ভিসের সদস্য আহতের খবর জানা গেছে বলে ফায়ার সার্ভিস জানিয়েছে। তবে, কেউ নিহত হয়েছেন কি না তা জানা যায়নি। আগুনের ঘটনায় কী পরিমাণ সম্পদ হানি হয়েছে তাও ধারণার বাইরে।

আজ ৪ এপ্রিল (মঙ্গলবার) সকাল ৬টা ১০ মিনিটের দিকে আগুন লাগার খবর পায় ফায়ার সার্ভিস। পরে তাৎক্ষণিক ফায়ার সার্ভিসের কয়েকটি ইউনিট ঘটনাস্থলে পাঠানো হয়। আগুন নিয়ন্ত্রণে ফায়ার সার্ভিসের ৫০টি ইউনিট কাজ করছে। পাশাপাশি বাংলাদেশ সেনা ও বিমানবাহিনীর সাহায্যকারী দল, নৌবাহিনীর সম্মিলিত দল ও একটি হেলিকপ্টার আগুন নিয়ন্ত্রণে কাজ করছে।

সরেজমিনে বঙ্গবাজার, গুলিস্তান ও আশপাশের এলাকায় গিয়ে দোকানদারদের করুণ আর্তনাদ দেখা যায়। ঈদুল ফিতরকে সামনে রেখে প্রতিটি দোকানই ছিল তৈরি পোশাকসহ ঈদ সামগ্রিতে ভরপুর। ব্যবসায়ীদের এ ক্ষতি কোনোভাবেই পূরণ হওয়ার নয়, বলছিলেন বঙ্গবাজারের দোকানদার আবুল কাশেম।

এনটিভি অনলাইনকে আবুল কাশেম জানান, বঙ্গবাজার হচ্ছে মূলত সারা দেশের জন্য একটি পাইকারি মার্কেট। এখান থেকেই সারা দেশের জুতা, তৈরি পোশাক, কম্বলসহ বিভিন্ন জিনিস কিনে নেন ব্যবসায়ীরা। এখানে প্রতিটি দোকানেই কোটি টাকার বেশি মালামাল থাকে।

এমন অগ্নিকাণ্ডের ঘটনা এর আগে আর দেখেননি বলে উল্লেখ করে ফায়ার সার্ভিসের এক কর্মকর্তা জানান, চাকরি জীবনে এমন আগুনের ঘটনা আর দেখিনি। এখানে ফায়ার সার্ভিসের ৫০টির মতো ইউনিট আগুণ নিয়ন্ত্রণে কাজ করছে। পাশাপাশি সেনাবাহিনী, বিমান বাহিনী ও বিজিবি সদস্যদেরও নিয়োজিত করা হয়েছে।

ঠিকানা/এসআর
 

কমেন্ট বক্স