Thikana News
০৬ জুলাই ২০২৪
  1. ই-পেপার
  2. চলতি সংখ্যা
  3. বিশেষ সংখ্যা
  4. প্রধান সংবাদ
  5. আমেরিকার অন্দরে
  6. বিশ্বচরাচর
আমেরিকা শনিবার, ০৬ জুলাই ২০২৪

কাজু বাদামের যত গুণ

কাজু বাদামের যত গুণ
ওজন কমানোর জন্য বিশ্বের অনেকেই দৌঁড়াচ্ছেন। তবে অনেকে কাঙ্খিত লক্ষ্যে পৌঁছাতে পারছে না। এজন্য ওজন কমাতে কাজু বাদাম খেতে পারেন। তবে কেউ কেউ মনে করেন কাজু বাদাম খেলে ওজন বাড়ে, এটি আসলে একটি ভ্রান্ত ধারণা। এটি স্বাদ এবং পুষ্টির মানের জন্য জনপ্রিয়। কাজু বাদাম ওজন পরিচালনায় সহায়তা করতে পারে। তাই যারা ওজন কমাতে চান তারা এটি প্রতিদিন খাওয়ার চেষ্টা করুন। 

ওজন কমানোর পাশাপাশি এর আরও গুণাগুণ রয়েছে। কাজু প্রাকৃতিকভাবে স্বাস্থ্যকর চর্বি। এটি প্রোটিন, ডায়েটরি ফাইবার, ভিটামিন (যেমন: ভিটামিন-বি, ভিটামিন-ই) এবং খনিজ (যেমন: ম্যাগনেসিয়াম, ফসফরাস ও জিঙ্ক) এর মতো প্রয়োজনীয় পুষ্টির গুণাবলীতে ভরপুর।

কাজুতে স্বাস্থ্যকর চর্বি বেশি পরিমাণে থাকে। এতে থাকা ফ্যাট হার্টের স্বাস্থ্যের জন্য খুবই ভাল। কাজুতে থাকা চর্বি আপনাকে পূর্ণ এবং সন্তুষ্ট বোধ করতে সহায়তা করবে। ক্ষুধা কমাতে ভূমিকা পালন করে। প্রতিদিনের কাজু খেলে হজমে সহায়তা করতে পারে। কাজু খেলে কার্ডিওভাসকুলার রোগের ঝুঁকি কম থাকে। এটি শরীরে এইচডিএল স্তর বাড়াতে সহায়তা করতে পারে।

কাজুতে ম্যাগনেসিয়ামের মতো বিভিন্ন ভিটামিন এবং খনিজ রয়েছে, যা জৈব রাসায়নিক বিক্রিয়ায় সহায়তা করে। এটি সামগ্রিক স্বাস্থ্যর উন্নতি সাধন করে এবং প্রয়োজনীয় শক্তি উৎপাদন করে। গ্লুকোজ বিপাকী প্রক্রিয়াকে উন্নত করে। প্রকৃতপক্ষে পর্যাপ্ত ম্যাগনেসিয়াম গ্রহণ করে ওজন কমাতে সাহায্য করতে পারে কাজু বাদাম।

কাজুতে ডায়েটরি ফাইবার থাকে, যা হজম শক্তি ভালো রাখতে সাহায্য করে। এ ছাড়া এটি রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখে।

কাজুতে  থাকা স্বাস্থ্যকর চর্বি, প্রোটিন এবং ফাইবারের সংমিশ্রণ তৃপ্তির অনুভূতি বাড়িয়ে তুলতে পারে। এটি অতিরিক্ত খাওয়ার আকাঙ্ক্ষা কমাতে অবদান রাখতে পারে। কাজু খেলে অস্বাস্থ্যকর স্ন্যাকস প্রতিরোধ করা সহজ হয়। সূত্র : টাইমস অব ইন্ডিয়া

ঠিকানা/এসআর

কমেন্ট বক্স