Thikana News
১৯ অক্টোবর ২০২৪
  1. ই-পেপার
  2. চলতি সংখ্যা
  3. বিশেষ সংখ্যা
  4. প্রধান সংবাদ
  5. আমেরিকার অন্দরে
  6. বিশ্বচরাচর
আমেরিকা শনিবার, ১৯ অক্টোবর ২০২৪


 

যুক্তরাষ্ট্রের নির্বাচনী প্রাক-মূল্যায়ন প্রতিনিধিদল আসছে অক্টোবরে

যুক্তরাষ্ট্রের নির্বাচনী প্রাক-মূল্যায়ন প্রতিনিধিদল আসছে অক্টোবরে ছবি সংগৃহীত


বাংলাদেশের দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন পর্যবেক্ষণের জন্য এখন পর্যন্ত কোনো বিদেশি পর্যবেক্ষক দল অনুরোধ জানায়নি। তবে আগামী অক্টোবরে যুক্তরাষ্ট্রের নির্বাচনী প্রাক-মূল্যায়ন প্রতিনিধিদলের ঢাকা সফর করার কথা রয়েছে। এর আগে ৯-২৩ জুলাই ইউরোপীয় ইউনিয়নের নির্বাচনী প্রাক-মূল্যায়ন প্রতিনিধিদল বাংলাদেশ সফর করেছে।

১৭ আগস্ট বৃহস্পতিবার পররাষ্ট্র মন্ত্রণালয়ের সভাকক্ষে নিয়মিত ব্রিফিংয়ে এসব তথ্য জানান মন্ত্রণালয়ের মুখপাত্র সোহেলী সাবরীন।

তিনি বলেন, ইলেকশন অবজারভার ফ্যাসিলেটর সেল গঠন করা হয়েছে। এই সেল বিদেশি পর্যবেক্ষকদের সব ধরনের সহায়তা দেবে। একই সঙ্গে বিদেশি পর্যবেক্ষক হিসেবে যারা বাংলাদেশে আসতে চান, তাদের পরিচয় যাচাই-বাছাই করবে এই সেল।

মুখপাত্র জানান, আসন্ন নির্বাচন পর্যবেক্ষণে বিদেশি পর্যবেক্ষকদের অনুমতি দেওয়ার ক্ষেত্রে বাংলাদেশের প্রচলিত আইন ও নির্বাচন কমিশন কর্তৃক জারিকৃত নির্বাচন পর্যবেক্ষণসংক্রান্ত নীতিমালা অনুসরণ করা হবে।

যুক্তরাষ্ট্রের সঙ্গে নিরাপত্তা সংলাপ নিয়ে হালনাগাদ তথ্য কী, কবে হতে পারে—এমন প্রশ্নের জবাবে সোহেলী সাবরীন বলেন, যুক্তরাষ্ট্রের সঙ্গে বাংলাদেশের দ্বিপক্ষীয় সম্পর্কোন্নয়ন ও বিকাশের লক্ষ্যে প্রতিবছর সেক্টরভিত্তিক বিভিন্ন সংলাপ আয়োজন করা হয়ে থাকে। এই নিয়মিত প্রক্রিয়ার অংশ হিসেবে উভয় দেশের রাজধানীতে পর্যায়ক্রমে প্রতিবছর নিরাপত্তা সংলাপ অনুষ্ঠিত হয়ে আসছে। ২০২২ সালে ওয়াশিংটন ডিসিতে অষ্টম যুক্তরাষ্ট্র-বাংলাদেশ নিরাপত্তা সংলাপ অনুষ্ঠিত হয়। এর ধারাবাহিকতায় সংলাপের নবম আসর এ বছর ঢাকায় অনুষ্ঠিত হবে বলে আমরা আশা করছি।

অপর এক প্রশ্নের জবাবে পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বলেন, যেকোনো দ্বিপক্ষীয় সম্পর্কে বৈঠক বা আলোচনা একটি নিয়মিত বিষয়। যুক্তরাষ্ট্রের সঙ্গে বাংলাদেশের বহুমাত্রিক দ্বিপক্ষীয় সম্পর্ক বিদ্যমান। যুক্তরাষ্ট্র বর্তমানে বাংলাদেশের সর্ববৃহৎ একক রপ্তানি বাজার এবং বাংলাদেশে সর্বোচ্চ বিনিয়োগকারী দেশ। এ ছাড়া রোহিঙ্গা মানবিক সহায়তার ক্ষেত্রেও তারা সর্বাগ্রে অবস্থান করছে। ফলে একটি গতিশীল দ্বিপক্ষীয় সম্পর্কের অংশ হিসেবে ঢাকা-ওয়াশিংটনের মধ্যে নিয়মিতভাবে বিভিন্ন আলোচনা হয়ে থাকে। সাম্প্রতিক বৈঠক, সংলাপ কিংবা উভয় দেশের উচ্চ পর্যায়ের সফর—এই নিয়মিত প্রক্রিয়ারই একটি অংশ।

মুখপাত্র জানান, ব্রিকস সদস্যপদ লাভের আগ্রহ দেখিছে বাংলাদেশ। সদস্যপদ পাওয়া যাবে কি না, সেটা সংগঠনটি সিদ্ধান্ত নেবে। এ বিষয়ে প্রধানমন্ত্রীর সফরের আগে মন্ত্রণালয়ের পক্ষ থেকে বিস্তারিত জানানো হবে।
মন্ত্রণালয় জানিয়েছে, ৫ সেপ্টেম্বর আসিয়ান সম্মেলন।

ঠিকানা/এনআই

কমেন্ট বক্স