Thikana News
১৯ অক্টোবর ২০২৪
  1. ই-পেপার
  2. চলতি সংখ্যা
  3. বিশেষ সংখ্যা
  4. প্রধান সংবাদ
  5. আমেরিকার অন্দরে
  6. বিশ্বচরাচর
আমেরিকা শনিবার, ১৯ অক্টোবর ২০২৪


 

শোকাবহ আগস্ট

শোকাবহ আগস্ট


বাঙালি জাতি মুক্তিযুদ্ধে ৩০ লাখ মানুষকে হারিয়েছিল। দুই লক্ষাধিক মা-বোন তাদের নারীজীবনের সবচেয়ে বড় সম্পদ, সবচেয়ে বড় অহংকার আর গৌরব হারিয়েছিল হানাদার বাহিনীর যৌন লালসার শিকার হয়ে। এ দুঃখ, এ বেদনা অবর্ণনীয়, অসহনীয়। তার পরও সান্ত্বনা, বিনিময়ে পেয়েছিলাম মানবজীবনের সবচেয়ে বড় স্বপ্ন-স্বাধীনতা। যার বন্দনা করে গেছেন কবিরা : ‘যারা স্বর্গগত তারা এখনও জানে, স্বর্গের চেয়ে বড় জন্মভূমি।’ কিংবা ‘জননী জন্মভূমি স্বর্গাদপী গরীয়সী।’ স্বাধীন জন্মভূমির চেয়ে বড় কিছু নেই। মহীয়ান কিছু নয়।
কিন্তু ১৫ আগস্ট জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তাঁর প্রিয়তম সহধর্মিণী-বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছাকে হারিয়ে আমরা হারাতে বসেছিলাম সেই এত রক্ত, এত জীবন আর এত সম্ভ্রমের বিনিময়ে পাওয়া প্রিয় স্বাধীনতা। কিন্তু এত কিছু হারিয়ে বাঙালি জাতি নিঃস্ব হয়েও বড় সৌভাগ্যবান বলতে হবে, সর্বশক্তিদাতার পরম করুণায় বাঙালির জন্য রক্ষা করেছিলেন তাঁর প্রাণপ্রিয় দুই কন্যা-শেখ হাসিনা ও শেখ রেহানাকে। স্রষ্টার রহস্য বোঝার ক্ষমতা তাঁর সৃষ্টিকে দেননি। আজ শেখ হাসিনাই জনকের হাল ধরেছেন। তিনি স্বাধীনতাকে রক্ষা করেছেন। খুনিরা স্বাধীন বাংলাদেশকে পরাধীন করে যে স্বপ্ন দেখতে চেয়েছিল, তাদের সেই স্বপ্ন সফল হতে দেননি। শুধু খুনিদের স্বপ্নই দুঃস্বপ্নে পরিণত করে দেননি, বাঙালি জাতিকে বিশ্বের দরবারে এক অনন্য উচ্চতায় বসিয়েছেন। বাংলাদেশকে উন্নয়নের রোল মডেলে পরিণত করে বঙ্গবন্ধুর সোনার বাংলা প্রতিষ্ঠার পথে এগিয়ে নিতে নেতৃত্ব দিয়ে চলেছেন।
আসলে আগস্ট মাসটাই বাঙালিদের জন্য হারানোর মাস। জাতির জনককে হারানোর বেদনার পাশাপাশি বাঙালির চেতনা, বোধ ও মননশীলতার বাতিঘর বিশ্বকবি, প্রথম নোবেল জয়ী, রবীন্দ্রনাথ ঠাকুর; বাঙালি জাগরণের কবি, বাংলাদেশের জাতীয় কবি, কাজী নজরুল ইসলাম এবং শ্যামল বাংলার গৌরবের কবি শামসুর রাহমানকেও বাঙালিরা এই আগস্ট মাসেই হারিয়েছেন। তাদের হারিয়েও আমরা অনেকভাবে নিঃস্ব হয়েছি। হারানোর এই মাস আগস্টে তাদেরও বাঙালি জাতি অসীম শ্রদ্ধায় স্মরণ করছে।
আসলে সব পরিস্থিতিই বাঙালি মোকাবিলা করতে পারে। সব বিপদে বাঙালি ঘুরে দাঁড়াতে পারে। সঠিক নেতৃত্ব পেলে বাঙালি আকাশ ছুঁতে পারে। বর্তমানেও বাঙালি ও বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে সব চ্যালেঞ্জ মোকাবিলা করে এগিয়ে যাচ্ছে।
 

কমেন্ট বক্স