Thikana News
০৭ জুলাই ২০২৪
  1. ই-পেপার
  2. চলতি সংখ্যা
  3. বিশেষ সংখ্যা
  4. প্রধান সংবাদ
  5. আমেরিকার অন্দরে
  6. বিশ্বচরাচর
আমেরিকা রবিবার, ০৭ জুলাই ২০২৪

বিব্রতকর বিষয়ে সন্তানের সঙ্গে কথা বলার ৫ উপায়

বিব্রতকর বিষয়ে সন্তানের সঙ্গে কথা বলার ৫ উপায় প্রতীকী ছবি
সন্তান বড় হওয়ার সঙ্গে সঙ্গে একজন অভিভাবককে তাদের নানা কৌতূহলের উত্তর দিতে হয়। এর মধ্যে রয়েছে বেশ কিছু বিব্রতকর বিষয়। যেমন মাদক, বিবাহবিচ্ছেদ, যৌন প্রসঙ্গ।

অনেক সময় শিশুরা এসব বিষয়ে জানতে চায়। তখন এড়িয়ে না গিয়ে সন্তানের সঙ্গে এসব বিষয়ে কথা বলা গুরুত্বপূর্ণ, যাতে সে অভিভাবককে যেকোনো কিছু বলতে স্বাচ্ছন্দ্য বোধ করে।

মনে রাখতে হবে, এসব বিষয়ে কথা বলার সময় সন্তানের বয়স এবং সে অনুযায়ী ভাষা ব্যবহার করা জরুরি।

যেভাবে কথোপকথন শুরু করবেন

সন্তানের সঙ্গে বিব্রতকর বিষয়ে কথোপকথন শুরু করার আগে নিতে হবে খানিকটা প্রস্তুতি। জানতে হবে, যে বিষয়ে কথা বলবেন তা নিয়ে আপনার সন্তান কতটুকু জানে। এটি আপনাকে তাকে বোঝার এবং সে কী নিয়ে কথা বলতে স্বাচ্ছন্দ্য বোধ করে, তা বুঝতে সাহায্য করবে।

এ ক্ষেত্রে আপনি নিজের অভিজ্ঞতা ভাগ করে নিতে পারেন। এভাবেই শুরু হতে পারে কথোপকথন। এটি আপনার সন্তানকে তার নিজস্ব চিন্তা এবং অনুভূতি অভিভাবকের সঙ্গে ভাগ করে নিতে সাহায্য করবে।

প্রশ্নের জন্য প্রস্তুত থাকুন

বিব্রতকর বিষয়ে সন্তানের সঙ্গে কথা বলার সময় তার প্রশ্নের জন্য প্রস্তুত থাকা জরুরি। এর মধ্যে কিছু প্রশ্নের উত্তর দেওয়া কঠিন হতে পারে। তবে সন্তানের সঙ্গে সৎ হওয়া গুরুত্বপূর্ণ। আপনার সন্তানকে সমাজের বিভিন্ন দৃষ্টিভঙ্গি সম্পর্কে জানান। তার সমালোচনামূলক চিন্তার দক্ষতা বিকাশে সহায়তা করুন। এভাবে আপনি সুযোগটি ব্যবহার করতে পারেন।

প্রয়োজনে সাহায্য নিন

আপনি যদি কোনো বিব্রতকর বিষয় সম্পর্কে সন্তানের সঙ্গে কথা বলতে অস্বস্তি বোধ করেন, সে ক্ষেত্রে ভয় পাওয়ার কিছু নেই। অভিভাবকদের সহায়তার জন্য প্যারেন্টিং-বিষয়ক বেশ কিছু বই রয়েছে। আরও আছে বিভিন্ন ওয়েবসাইট ও প্রতিষ্ঠান। এ ছাড়া পরামর্শের জন্য আপনার সন্তানের চিকিৎসক বা থেরাপিস্টের সঙ্গেও কথা বলতে পারেন।

বয়স-উপযুক্ত ভাষা ব্যবহার

বিব্রতকর বিষয়ে সন্তানের সঙ্গে কথা বলার সময় সন্তানের বয়স এবং বিকাশের সঙ্গে সামঞ্জস্য রাখাটা জরুরি। ছোট শিশুদের জন্য আপনাকে সহজ ভাষা ব্যবহার করতে হবে। দীর্ঘ বিবরণ দেওয়া এড়িয়ে চলতে হবে। বয়স বাড়ার সঙ্গে সঙ্গে আপনি ধীরে ধীরে তাকে আরও তথ্য দিতে পারেন। প্রশ্ন করার সুযোগ দিতে পারেন।

তাদের জানা দরকার, তারা অভিভাবককে বিশ্বাস করতে পারে এবং আপনি সব সময় তাদের পাশে আছেন।

যদি সন্তান বিরক্ত হয় বা কথা বলতে না চায়

শিশুদের বিরক্ত হওয়া বা বিব্রতকর বিষয় নিয়ে কথা বলতে না চাওয়া স্বাভাবিক। যদি আপনার শিশু বিরক্ত হয়, তবে তাকে বলুন আপনি তার পাশে আছেন। যখন বিব্রতকর বিষয়টি নিয়ে কথা বলতে প্রস্তুত হবে, তখন আপনি এ নিয়ে শুনতে ইচ্ছুক। সন্তানের অনুভূতি মোকাবিলায় তাকে নিয়ে গেম খেলুন, বই পড়ে শোনান বা সিনেমা দেখুন।

মনে রাখবেন, সন্তানের সঙ্গে বিব্রতকর বিষয়ে কথা বলার কোনো সঠিক বা ভুল উপায় নেই। সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো তাদের জানানো যে আপনি তাদের ভালোবাসেন। বোল্ড স্কাই অবলম্বনে

ঠিকানা/এনআই

কমেন্ট বক্স