Thikana News
২৩ অক্টোবর ২০২৪
  1. ই-পেপার
  2. চলতি সংখ্যা
  3. বিশেষ সংখ্যা
  4. প্রধান সংবাদ
  5. আমেরিকার অন্দরে
  6. বিশ্বচরাচর
আমেরিকা বুধবার, ২৩ অক্টোবর ২০২৪


 

রোহিঙ্গা শরণার্থীদের ৩৩ লাখ ডলার সহায়তা দেবে জাপান

রোহিঙ্গা শরণার্থীদের ৩৩ লাখ ডলার সহায়তা দেবে জাপান ছবি : সংগৃহীত


রোহিঙ্গা শরণার্থী নারী ও মেয়েদের পাশাপাশি আশ্রয়দাতা সম্প্রদায়ের ক্ষমতায়নে তিন দশমিক তিন মিলিয়ন (৩৩ লাখ) ডলার সহায়তা দেবে জাপান। জাতিসংঘের জনসংখ্যা তহবিলের (ইউএনএফপিএ) মাধ্যমে এ সহায়তা দেওয়া হবে। এ নিয়ে ২২ অক্টোবর (মঙ্গলবার) জাপান ও ইউএনএফপিএর মধ্যে একটি চুক্তির কথা জানিয়েছে ঢাকায় জাপান দূতাবাস।

জাপান দূতাবাস জানায়, ইউএনএফপিএ ও জাপান সরকার রোহিঙ্গা শরণার্থী নারী ও মেয়েদের পাশাপাশি বাংলাদেশে স্থানীয় সম্প্রদায়ের ক্ষমতায়নে এক যুগান্তকারী অংশীদারত্ব ঘোষণা করেছে। রোহিঙ্গা শরণার্থীদের মানবিক সংকট সাত বছরেরও বেশি সময় ধরে দীর্ঘস্থায়ী একটি সুরক্ষা সংকট, যা উল্লেখযোগ্যভাবে রোহিঙ্গা শরণার্থী এবং স্থানীয় সম্প্রদায় উভয়ের জীবন, নিরাপত্তা ও মঙ্গলকে প্রভাবিত করে।

জাপান সরকার নারী ও মেয়েদের যৌন ও প্রজনন স্বাস্থ্য ও লিঙ্গভিত্তিক সহিংসতা প্রতিরোধ এবং বাল্যবিবাহ প্রতিরোধ শক্তিশালী করার জন্য ইউএনএফপিএর প্রচেষ্টাকে সমর্থন করছে। এ লক্ষ্যে তিন দশমিক তিন মিলিয়ন মার্কিন ডলার সহায়তা দিতে প্রতিশ্রুতিবদ্ধ হয়েছে।

কক্সবাজার ও নোয়াখালীর ভাসানচরে মিয়ানমার থেকে আসা বাস্তুচ্যুত নারী ও মেয়ে এবং আশ্রয়দাতা সম্প্রদায়ের জন্য এ প্রকল্প বাস্তবায়িত হবে।


ঠিকানা/এএস 

কমেন্ট বক্স