Thikana News
২২ অক্টোবর ২০২৪
  1. ই-পেপার
  2. চলতি সংখ্যা
  3. বিশেষ সংখ্যা
  4. প্রধান সংবাদ
  5. আমেরিকার অন্দরে
  6. বিশ্বচরাচর
আমেরিকা মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪


 

পাচার হওয়া অর্থ দেশে ফেরাতে সহায়তা দেবে আইএমএফ

পাচার হওয়া অর্থ দেশে ফেরাতে সহায়তা দেবে আইএমএফ


পাঁচার হওয়া অর্থ দেশে ফেরাতে বাংলাদেশসহ সদস্য দেশগুলোকে সহায়তা দেবে আন্তর্জাতিক মুদ্রা তহবিল আইএমএফ। স্থানীয় সময় ২১ অক্টোবর (সোমবার) যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনে বিশ্বব্যাংক-আইএমএফের বার্ষিক সভা শুরু হয়েছে। এতে সুশীল সমাজের প্রতিনিধিদের সঙ্গে বৈঠকে সংস্থাটির ব্যবস্থাপনা পরিচালক ক্রিস্টিয়ানো জর্জিয়েবা শ্রীলঙ্কার উদাহরণ দিয়ে বলেন, দেশটিতে সাম্প্রতিক দুর্নীতি বিরোধী অভিযানে সাফল্য তাদেরকে বিশেষভাবে অনুপ্রাণিত করেছে। প্রতিবেশি সদস্য দেশগুলোতে নীতি নির্ধারকদের সঙ্গে শ্রীলঙ্কার অভিজ্ঞতা শেয়ার করার উদ্যোগ নেয়ার কথাও বলেন তিনি।

বিশ্বব্যাংক গ্রুপের সপ্তাহব্যাপী সম্মেলনের ১ম দিনে সুশীল সমাজের প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করেছেন আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফের) ব্যবস্থাপনা পরিচালক ক্রিস্টিয়ানো জর্জিয়েবা। আলোচনায় বারবার উঠে আসে বাংলাদেশের প্রতিবেশি শ্রীলঙ্কার কথা। দেশটিতে রাজাপাকসে সরকারের দুর্নীতি, উচ্চ মূল্যস্ফীতি, সরকার পতন এবং অর্থনীতির দেউলিয়া দশা নিয়ে কথা বলেন আলোচকরা।

আইএমএফের ব্যবস্থাপনা পরিচালক ক্রিস্টিয়ানো জর্জিয়েবা বলেন, বাংলাদেশের মতো উন্নয়নশীল এবং কম আয়ের দেশে সংখ্যার বিচারে মূল্যস্ফীতি কমাটাই সব নয়। অন্য অনেক ফ্যাক্টর কাজ করে।

উল্লেখ্য, আইএমএফএর সঙ্গে বাংলাদেশের এই মুহুর্তে ৪.৭ বিলিয়ন ডলারের একটি ঋণ কর্মসূচি চলমান রয়েছে।

ঠিকানা/এসআর

কমেন্ট বক্স