Thikana News
১৯ অক্টোবর ২০২৪
  1. ই-পেপার
  2. চলতি সংখ্যা
  3. বিশেষ সংখ্যা
  4. প্রধান সংবাদ
  5. আমেরিকার অন্দরে
  6. বিশ্বচরাচর
আমেরিকা শনিবার, ১৯ অক্টোবর ২০২৪


 

ব্যালন ডি’অর ২০২৪’র শীর্ষ দুই বাছাই করলেন স্প্যানিশ তারকা

ব্যালন ডি’অর ২০২৪’র শীর্ষ দুই বাছাই করলেন স্প্যানিশ তারকা ছবি : সংগৃহীত


ফুটবলারদের ব্যক্তিগত সর্বোচ্চ মর্যাদার পুরস্কার ব্যালন ডি’অর। ট্রফিটি পাওয়া যেকোনো খেলোয়াড়ের জন্যই সম্মানজনক। গত দেড় যুগ ধরে ট্রফিটি নিজেদের করে নিয়েছিলেন লিওনেল মেসি ও ক্রিশ্চিয়ানো রোনালদো। বিশেষ ট্রফিটি রেকর্ড আটবার নিজের ঝুলিতে ভরেছেন বিশ্বকাপজয়ী আর্জেন্টাইন অধিনায়ক মেসি। ৫ ট্রফি নিয়ে তারপরেই রয়েছেন পর্তুগিজ অধিনায়ক ক্রিশ্চিয়ানো রোনালদো। 

চলতি মৌসুমেও আলোচনায় এই ব্যালন ডি’অর ট্রফি। কার হাতে উঠতে যাচ্ছে ফুটবলের সর্বোচ্চ সম্মানজনক এই পুরস্কার। ইতোমধ্যে ফ্রান্স ফুটবল ম্যাগাজিন শিরোপা প্রত্যাশী ৩০ জনের নাম প্রকাশ করেছে। যেখানে জায়গা হয়নি লিওনেল মেসি ও ক্রিশ্চিয়ানো রোনালদো। ফুটবলবোদ্ধারা এবারের ট্রফির পাওয়ার ক্ষেত্রে ফেভারিট মনে করছেন ভিনিসিয়ুস জুনিয়র ও জুড বেলিংহ্যামকে। প্রত্যাশিতভাবেই ৩০ জনের তালিকায় রয়েছে তারা। এ তালিকায় উল্লেখযোগ্যদের মধ্যে আরও আছেন লাউতারো মার্টিনেজ, রদ্রি, এমিলিয়ানো মার্টিনেজ, আরলিং হালান্ড, টনি ক্রুস, লামিন ইয়ামাল, হ্যারি কেন, দানি কারভাহাল ও কিলিয়ান এমবাপ্পের মতো তারকারা।

এদিকে কার হাতে উঠতে পারে ২০২৪ সালের ব্যালন ডি’অর ট্রফি তা নিয়ে যখন জল্পনা তুঙ্গে। তখন স্প্যানিশ গণমাধ্যম মার্কা জানাচ্ছে, রদ্রি-বেলিংহ্যাম নয় পুরস্কারটি উঠবে রিয়ালের ব্রাজিলিয়ান তারকা ভিনিসিয়ুস জুনিয়রের হাতে। 

এদিকে স্পেনের এসি মিলান স্ট্রাইকার আলভারো মোরাতা ২০২৪ এর ব্যালন ডি’অরের শীর্ষ দুই বাছাই করেছেন। যেখানে তিনি জায়গা দিয়েছেন ম্যানচেস্টার সিটির রদ্রি হার্নান্দেজ ও রিয়াল মাদ্রিদের দানি কার্বাহালকে। জায়গা হয়নি ব্রাজিলিয়ান তারকা ভিনিসিয়ুস জুনিয়রের। খবর ডেইলি পোস্ট

মাদ্রিদ এক্সটা মোরাতার কাছে ২০২৪ ব্যালন ডি’অর জয়ের ক্ষেত্রে তার পছন্দ জানতে চাইলে তিনি বলেন, রদ্রি বা কার্বাহাল। 

তিনি আরও বলেন, রদ্রি গত মৌসুমে ম্যানচেস্টার সিটির হয়ে ক্লাব বিশ্বকাপ এবং উয়েফা সুপার কাপ জিতেছেন রদ্রি। স্পেনের জার্সিতে উয়েফা ইউরো ২০২৪’র শিরোপা জয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন। ফাইনালে ইংল্যান্ডকে ২-১ গোলে পরাজিত করে টুর্নামেন্ট জয়ের পর পেয়েছিলেন প্লেয়ার অফ দ্য টুর্নামেন্টের পুরস্কারও। 

ফ্রান্স ম্যাগাজিনের ৩০ জনের তালিকায় রিয়াল মাদ্রিদ থেকে জায়গা পেয়েছেন ভিনিসিয়ুস জুনিয়র, জুড বেলিংহাম, কিলিয়ান এমবাপ্পে, দানি কারবাহাল, ফেদেরিকো ভালভার্দে, অ্যান্তোনিও রুডিগার ও টনি ক্রুস। 

প্রসঙ্গত, আগামী ২৮ অক্টোবর ফ্রান্সে জমকালো আয়োজনে বিজয়ীর হাতে তুলে দেয়া হবে ফুটবলের সম্মানজনক এ পুরস্কার।


ঠিকানা/এএস  

কমেন্ট বক্স