Thikana News
১৬ অক্টোবর ২০২৪
  1. ই-পেপার
  2. চলতি সংখ্যা
  3. বিশেষ সংখ্যা
  4. প্রধান সংবাদ
  5. আমেরিকার অন্দরে
  6. বিশ্বচরাচর
আমেরিকা বুধবার, ১৬ অক্টোবর ২০২৪


 

আওয়ামীপন্থি বিচারকদের পদত্যাগে আলটিমেটাম

উত্তাল হাইকোর্ট প্রাঙ্গণ
আওয়ামীপন্থি বিচারকদের পদত্যাগে আলটিমেটাম


আওয়ামীপন্থি বিচারকদের পদত্যাগের দাবিতে হাইকোর্ট প্রাঙ্গণে মিছিল নিয়ে এসে স্লোগান দিচ্ছেন বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের নেতাকর্মীরা। আন্দোলনের অন্যতম দুই সমন্বয়ক হাসনাত আব্দুল্লাহ ও সারজিস আলমের নেতৃত্বে এই বিক্ষোভ চলছে। আজ ১৬ অক্টোবর (বুধবার) দুপুর ২টার মধ্যে আওয়ামীপন্থি বিচারকদের পদত্যাগের জন্য সময় বেঁধে দেওয়া হয়।  

সাড়ে ১২টার পর রাজু ভাস্কর্যের সামনে থেকে জড়ো হয়ে হাইকোর্ট মাজার গেট দিয়ে মিছিলটি স্লোগানে স্লোগানে হাইকোর্ট এনেক্স ভবনের সামনে আসে। এরপর সেখানে শিক্ষার্থীরা বসে থেকে স্লোগান দিতে থাকেন। পাশেই আইনজীবীদের একটি অংশ ব্যানার নিয়ে স্লোগান দিতে থাকে।

এদিকে এই কর্মসূচিকে কেন্দ্র করে হাইকোর্টের প্রবেশপথগুলোতে নিরাপত্তা জোরদার করা হয়েছে। নিরাপত্তার জন্য আদালত প্রাঙ্গণের ভেতরে দেখা গেছে সেনা সদস্যদেরও।

সুপ্রিম কোর্টের বেশ কয়েকজন বিচারপতিকে ‘আওয়ামী লীগের ফ্যাসিস্ট বিচারক’ উল্লেখ করে তাদের পদত্যাগের দাবিতে আজ সকাল ১১টায় হাইকোর্ট ঘেরাওয়ের কর্মসূচি ঘোষণা করে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের অন্যতম দুই সমন্বয়ক হাসনাত আব্দুল্লাহ ও সারজিস আলম। গতকাল মঙ্গলবার রাতে নিজেদের ভেরিফায়েড ফেসবুক পেইজে পোস্ট দিয়ে এই কর্মসূচির ডাক দেন তারা। ফেসবুক পোস্টে তারা লেখেন, ‘আওয়ামী লীগের ফ্যাসিস্ট বিচারকদের পদত্যাগের দাবিতে আগামীকাল সকাল ১১টায় হাইকোর্ট ঘেরাও কর্মসূচি।’

এদিকে, সুপ্রিম কোর্টে দলবাজ, দুর্নীতিবাজ হিসেবে চিহ্নিত বিচারপতিদের পদত্যাগের দাবিতে সাধারণ আইনজীবীদের ব্যানারে কয়েকদিন বিক্ষোভ সমাবেশ হয়েছে। আজও আইনজীবী সমিতি ভবনের সামনে বিক্ষোভ চলছে। এর আগে গত ১০ আগস্ট বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়কদের ডাকেই হাইকোর্টে জড়ো হয়েছিল বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা। এক পর্যায়ে তাদের দাবির প্রেক্ষাপটে ওই দিনই পদত্যাগ করেন তৎকালীন প্রধান বিচারপতি ওবায়দুল হাসানসহ আপিল বিভাগের পাঁচ বিচারপতি।

ঠিকানা/এসআর

কমেন্ট বক্স