Thikana News
১৬ অক্টোবর ২০২৪
  1. ই-পেপার
  2. চলতি সংখ্যা
  3. বিশেষ সংখ্যা
  4. প্রধান সংবাদ
  5. আমেরিকার অন্দরে
  6. বিশ্বচরাচর
আমেরিকা বুধবার, ১৬ অক্টোবর ২০২৪


 
ফেসবুক পোস্টে সোহেল তাজ

জুলাই-আগস্ট আন্দোলনের ‘মাস্টারমাইন্ড’ সজীব ওয়াজেদ জয়

জুলাই-আগস্ট আন্দোলনের ‘মাস্টারমাইন্ড’ সজীব ওয়াজেদ জয়


জুলাই-আগস্ট ছাত্র জনতার আন্দোলনের মাস্টারমাইন্ড নিয়ে আলোচনা চলছে বিভিন্ন সামাজিক যোগাযোগমাধ্যমে। এ ছাড়া বিভিন্ন রাজনৈতিক দলের নেতা ও সরকারের কর্তা ব্যক্তিদের বক্তব্যেও মাস্টারমাইন্ড হিসেবে উঠে এসেছে কয়েকজনের নাম। এমন এক সময়ে সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী তানজিম আহমেদ সোহেল তাজও যোগ দিয়েছেন সেই আলোচনায়।

এবার সোহেল তাজ তাঁর ভেরিফায়েড ফেসবুক পেজে দেওয়া এক পোস্টে ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছেলে ও উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়কে জুলাই আন্দোলনের ‘মাস্টারমাইন্ড’ হিসেবে উল্লেখ করেছেন। যদিও তিনি যে তা ব্যঙ্গার্থে বলেছেন, সেটা বলার অপেক্ষা রাখে না।

শনিবার দিনগত রাতে ফেসবুক পোস্টে সোহেল তাজ লেখেন, ‘আজকে পত্রিকায় পড়লাম বিএনপির নেতা শামসুজ্জামান দুদু বলেছেন, ছাত্র-জনতার অভুত্থানের মাস্টারমাইন্ড তারেক রহমান। আবার জামায়াতের আমির শফিকুর রহমান বলেছেন, এই গণ-অভ্যুত্থানের কৃতিত্ব ছাত্র-জনতার, কোনো দলের নয়। আবার কিছুদিন আগে প্রধান উপদেষ্টা বলেছেন, এই গণ-অভ্যুত্থানের মাস্টারমাইন্ড হচ্ছে মাহফুজ। আশ্চর্য হবার কিছুই থাকবে না যদি কয়েকদিন পর শোনা যায়, মাস্টারমাইন্ড হচ্ছে সজীব ওয়াজেদ জয়। আমাদের সবার নিশ্চয়ই মনে আছে, বেচারা প্রিন্স চার্লসকে কত বছরই না অপেক্ষা করতে হয়েছিল রাজা হবার জন্য।’

শেখ হাসিনা সরকারের পতনের দুই মাসের মাথায় এখন এ আন্দোলনের কৃতিত্বের দাবি নিয়ে রাজনৈতিক দলগুলো বিভিন্ন বক্তব্য দিয়ে যাচ্ছে। আলোচনা হচ্ছে এ আন্দোলনের ‘মাস্টারমাইন্ড’ কে বা কারা সেটি নিয়ে। নিউইয়র্কে এক অনুষ্ঠানে প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস তার বিশেষ সহকারী মাহফুজ আলমকে এই আন্দোলনের ‘মাস্টারমাইন্ড’ হিসেবে পরিচয় করিয়ে দিয়েছেন। মূলত এরপর থেকেই ‘মাস্টারমাইন্ড’ শব্দটি নিয়ে শুরু হয় আলোচনা।

এরপর গতকাল শনিবার বিএনপির ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদু দাবি করে বলেছেন, ‘এই আন্দোলনের একমাত্র ‘মাস্টারমাইন্ড’ হচ্ছেন তারেক রহমান। কার্যকর আন্দোলন গড়ে তোলার জন্য যা করা দরকার সবই করেছেন তিনি (তারেক রহমান)।’

ঠিকানা/এসআর

কমেন্ট বক্স