Thikana News
২২ অক্টোবর ২০২৪
  1. ই-পেপার
  2. চলতি সংখ্যা
  3. বিশেষ সংখ্যা
  4. প্রধান সংবাদ
  5. আমেরিকার অন্দরে
  6. বিশ্বচরাচর
আমেরিকা মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪


 

জেনেভায় সর্ব ইউরোপিয়ান আ.লীগের প্রতিবাদ ও বিক্ষোভ সমাবেশ

জেনেভায় সর্ব ইউরোপিয়ান আ.লীগের প্রতিবাদ ও বিক্ষোভ সমাবেশ ছবি সংগৃহীত


সর্ব ইউরোপিয়ান আওয়ামী লীগের উদ্যোগে এবং সুইজারল্যান্ড আওয়ামী লীগের আয়োজনে সোমবার (৭ অক্টোবর) দুপুরে জেনেভায় জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলের সদর দপ্তরের সামনে ভাঙা চেয়ারের পাশে এক প্রতিবাদ ও বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশ শেষে মানবাধিকার কাউন্সিলের প্রধান বরাবর স্মারকলিপি দেওয়া হয়। মানবাধিকার কাউন্সিলের সদর দপ্তরের একজন কর্মকর্তা স্মারকলিপি গ্রহণ করেন।

প্রবাসী বাংলাদেশিদের পক্ষে এই স্মারকলিপি হস্তান্তর করেন সর্ব ইউরোপিয়ান আওয়ামী লীগের সভাপতি, অস্ট্রিয়া প্রবাসী মানবাধিকারকর্মী, লেখক, সাংবাদিক এম নজরুল ইসলাম, সাধারণ সম্পাদক মজিবুর রহমান, সুইজারল্যান্ড আওয়ামী লীগের সভাপতি জমাদার নজরুল ইসলাম, সাধারণ সম্পাদক শ্যামল খান প্রমুখ।

বাংলাদেশে মানবাধিকার লঙ্ঘন, সংখ্যালঘু ও আওয়ামী লীগ নেতাকর্মীদের গ্রেফতার, তাদের ওপর নির্যাতন-নিপীড়ন ও হত্যা বন্ধ করতে  এবং আওয়ামী লীগ সভাপতি ও সাবেক  প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ দলের নেতাকর্মীদের বিরুদ্ধে মিথ্যা মামলা প্রত্যাহার করতে অন্তর্বর্তী সরকারের ওপর চাপ প্রয়োগ এবং মানবতাবিরোধী অপরাধের সুষ্ঠু তদন্ত করে দোষীদের শাস্তির দাবিতে জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলের প্রধান ভলকার টুর্ক বরাবর এই স্মারকলিপি দেওয়া হয়। স্মারকলিপিতে উল্লেখ করা হয়, সাম্প্রদায়িক শক্তি জামায়াত-শিবির-বিএনপি সারা দেশে হত্যা, অগ্নিসংযোগ, ধর্ষণ, লুটতরাজ, মন্দির-গির্জা ভাঙচুর, সংখ্যালঘুদের হত্যা, পুলিশ-আনসার হত্যা, আওয়ামী লীগের নেতাকর্মীদের হত্যা, সংসদ ভবন, গণভবন, প্রধানমন্ত্রীর কার্যালয়, মেট্রোরেল, এলিভেটেড এক্সপ্রেস, বিটিভিসহ সরকারি-বেসরকারি স্থাপনায় হামলা করে ব্যাপক ক্ষতিসাধনের মধ্য দিয়ে দেশকে অস্থিতিশীল করে গত ৫ আগস্ট নির্বাচিত সরকারপ্রধান শেখ হাসিনাকে জোর করে দেশত্যাগ করতে বাধ্য করে।

শেখ হাসিনা দেশত্যাগের পর জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতিবিজড়িত ধানমন্ডির ৩২ নম্বরের ঐতিহাসিক বাড়িটি পুড়িয়ে দেওয়া হয়। আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়সহ সারা দেশে অসংখ্য শাখা কার্যালয় ভাঙচুর ও অগ্নিসংযোগ করা হয়। শেখ হাসিনাসহ আওয়ামী লীগ নেতাদের বিরুদ্ধে কয়েক হাজার মিথ্যা মামলা, সংখ্যালঘু ও আওয়ামী লীগ নেতা-কর্মীদের গ্রেফতার, নির্যাতন, হত্যা, নৈরাজ্য, মানবাধিকার লঙ্ঘন করা হচ্ছে। বাংলাদেশে মানুষের জানমালের কোনো নিরাপত্তা নেই।

স্মারকলিপিদাতারা বলেন, আমরা ইউরোপের বিভিন্ন দেশে বসবাস করি। কিন্তু আমাদের পরিবারের সদস্যরা বাংলাদেশে আছেন, ওখানে আমাদের স্থাবর-অস্থাবর সম্পত্তি আছে। বাংলাদেশে আমাদের পরিবারের অনেক সদস্যকে হত্যা করা হয়েছে।  বিনা কারণে গ্রেফতার করা হচ্ছে। আমাদের সম্পত্তি লুট করা হচ্ছে। আমরা খুবই উদ্বিগ্ন। আপনাদের কাছে আমাদের বিনীত অনুরোধ, সংখ্যালঘু ও আওয়ামী লীগ নেতাকর্মীদের গ্রেফতার, নির্যাতন, হত্যা বন্ধ করার জন্য এবং বঙ্গবন্ধু-কন্যা শেখ হাসিনাসহ নেতৃবৃন্দের বিরুদ্ধে করা সকল মিথ্যা মামলা অবিলম্বে প্রত্যাহার করার জন্য বাংলাদেশে অন্তর্বর্তী সরকারের ওপর চাপ সৃষ্টি করুন।

উল্লেখ্য, এই প্রতিবাদ ও বিক্ষোভ সমাবেশের শেষ পর্যায়ে ছিল বক্তব্য পর্ব। এতে সভাপতিত্ব করেন সুইজারল্যান্ড আওয়ামী লীগের সভাপতি জমাদার নজরুল ইসলাম ও সঞ্চালনা করেন সুইজারল্যান্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শ্যামল খান। প্রধান অতিথি ছিলেন সর্ব ইউরোপিয়ান আওয়ামী লীগের সভাপতি এম নজরুল ইসলাম। বিশেষ অতিথি ছিলেন সর্ব ইউরোপিয়ান আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মজিবুর রহমান।

সুইজারল্যান্ড, ইতালি, যুক্তরাজ্য, ফ্রান্স, জার্মানি, স্পেন, গ্রিস, পর্তুগাল, অস্ট্রিয়া, বেলজিয়াম, ডেনমার্ক, পোল্যান্ড, সুইডেন, ফিনল্যান্ড, নরওয়ে, হল্যান্ড, মাল্টা, আয়ারল্যান্ড, হাঙ্গেরি, চেক রিপাবলিক, স্লোভাকিয়া, স্লোভেনিয়া, ক্রোয়েশিয়া আওয়ামী লীগের সভাপতি-সাধারণ সম্পাদকসহ নেতৃবৃন্দ সমাবেশে বক্তব্য রাখেন।

ঠিকানা/এনআই

কমেন্ট বক্স