Thikana News
১৬ অক্টোবর ২০২৪
  1. ই-পেপার
  2. চলতি সংখ্যা
  3. বিশেষ সংখ্যা
  4. প্রধান সংবাদ
  5. আমেরিকার অন্দরে
  6. বিশ্বচরাচর
আমেরিকা বুধবার, ১৬ অক্টোবর ২০২৪


 

স্লিম হতে শরীরচর্চার বিকল্প তিন ফর্মুলা

স্লিম হতে শরীরচর্চার বিকল্প তিন ফর্মুলা


অনেকেই স্লিম হওয়ার চেষ্টা করেন। এজন্য অনেকে কষ্ট হলেও বাইরের খাবার থেকে নিজেকে দূরে রাখেন। খাওয়া-দাওয়ার ক্ষেত্রে যতই কঠিন নিয়ম মেনে চলুক, সকালে ঘুম থেকে উঠে জিমে যেতে একেবারেই ইচ্ছুক নন অনেকেই। স্লিম হওয়ার অন্যতম ধাপ শরীরচর্চা। তবে অনিচ্ছায় শরীরচর্চা করেও বিশেষ কোনো লাভ হয় না। তার চেয়ে শরীরচর্চার বিকল্প হিসেবে কিছু নিয়ম যদি মেনে চলেন, তাহলে খানিকটা লাভ হতে পারে। চলুন নিয়মগুলো জেনে নেওয়া যাক।

১. পর্যাপ্ত ঘুম না হলে বডি মাস ইন্ডেক্স (বিএমআই) বেড়ে যেতে পারে। আর বডি মাস ইনডেক্স বেড়ে যাওয়ায় অর্থ ওজন বৃদ্ধি। চিকিৎসকদের মতে, একজন পূর্ণবয়স্ক মানুষের দিনে অন্তত ছয় ঘণ্টা নিরবিচ্ছিন্ন ঘুমের প্রয়োজন। ঘুম পর্যাপ্ত হলে শুধু ভিতর থেকে ফিট থাকবে শরীর। নিয়ন্ত্রণে থাকবে ওজনও।

২. মানসিক চাপ বেশি থাকলে ওজন বাড়বেই। তাই প্রথমে উদ্বেগ, মানসিক চাপ থেকে দূরে থাকতে হবে। প্রতিদিন ৭ থেকে ৮ ঘণ্টা ঘুমনোর চেষ্টা করুন। কোনো বিশেষ কারণে মানসিক চাপ থাকলে সেগুলোর সমাধান করার চেষ্টা করুন। কী করলে চাপ নিয়ন্ত্রণে থাকে সেগুলো খুঁজে বের করুন। ধ্যান বসেতে পারেন। ধ্যান করলেও মানসিক চাপ কম হবে।

৩. দ্রুত স্লিম হওয়ার আরও একটি উপায় হলো প্রচুর পরিমাণে পানি খাওয়া। তবে পানি খাওয়ারও নিয়ম আছে। নিয়ম মেনে পানি খেলে খিদে কম পাবে এবং হজমের সমস্যাও মিটবে। তাতে ওজন কমার সুযোগ থাকবে বেশি। বিশেষ করে দুপুর বা রাতের খাবার খাওয়ার আগে পানি খেতে পারেন। তাতে বেশি খাবার খেয়ে ফেলার প্রবণতা কমবে।

ঠিকানা/এসআর

কমেন্ট বক্স