Thikana News
১৬ অক্টোবর ২০২৪
  1. ই-পেপার
  2. চলতি সংখ্যা
  3. বিশেষ সংখ্যা
  4. প্রধান সংবাদ
  5. আমেরিকার অন্দরে
  6. বিশ্বচরাচর
আমেরিকা বুধবার, ১৬ অক্টোবর ২০২৪


 

অসুস্থ শিশুদের পরিবর্তে স্কুলে যাবে রোবট

অসুস্থ শিশুদের পরিবর্তে স্কুলে যাবে রোবট


যখন শিশুরা দীর্ঘদিন ধরে অসুস্থ থাকে এবং স্কুলে যেতে অক্ষম হয়, তখন শুধু তারা স্কুল থেকেই নয় বন্ধুদের থেকেও বিচ্ছিন্নতা অনুভব করে। দীর্ঘমেয়াদী চিকিৎসাধীন বা মানসিক স্বাস্থ্যের সমস্যায় ভুগছে এমন শিশুদের জন্য নরওয়েজিয়ান কোম্পানি নো আইসোলেশন AV1 রোবট তৈরি করেছে। যা ক্লাসে শিশুদের জায়গা নিতে পারে। এই রোবট অনুপস্থিত শিশুটির চোখ, কান এবং কণ্ঠস্বর হিসেবে কাজ করে তার সাথে সম্পৃক্ত থাকতে সাহায্য করবে।

AV1 দেখতে অনেকটা মানুষের মতো। এটি ৩৬০ ডিগ্রি মাথা ঘোরাতে পারে। এতে একটি ক্যামেরা, মাইক্রোফোন এবং স্পিকার  লাগানো থাকে। শিক্ষকরা এটিকে শ্রেণিকক্ষের ডেস্কে রাখে এবং শিক্ষার্থীরা একটি অ্যাপ ব্যবহার করে দূর থেকে এটি নিয়ন্ত্রণ করে। যার জন্য তাদের একটি পাসওয়ার্ড দেওয়া হয়। নো আইসোলেশনের বিপণন পরিচালক ফ্লোরেন্স স্যালিসবারি বলছেন, ‘সোয়াইপ করে শিশুরা শ্রেণিকক্ষের বিভিন্ন অংশ দেখতে পাবে বাসায় বসেই।’

শিক্ষার্থী স্পিকারের মাধ্যমে শিক্ষক বা তাদের সহপাঠীদের সাথে কথা বলতে পারবে এবং অ্যাপটিতে একটি বিকল্প রয়েছে যা রোবটের মাথায় হালকা ফ্ল্যাশ করতে সাহায্য করে। তারা রোবটের চোখে প্রদর্শিত ইমোজিগুলিও নির্বাচন করতে পারে। স্যালিসবারি বলেছে ১৭টি দেশে ৩,০০০টি সক্রিয় AV1 ইউনিট রয়েছে, বেশিরভাগই যুক্তরাজ্য এবং জার্মানিতে। উভয় দেশেই ১,০০০টিরও বেশি রোবট চালু রয়েছে। যুক্তরাজ্যের, স্কুলগুলি প্রতি মাসে প্রায় ১৫০ পাউন্ড করে AV1 ভাড়া নিচ্ছে অথবা বার্ষিক ৭৮০ পাউন্ড অতিরিক্ত পরিষেবা প্যাকেজ ব্যবস্থার করছে।  

সালিসবারি বলেছেন যে, সম্ভবত রোবটের সবচেয়ে বড় সুবিধা হলো সামাজিক বন্ধন বজায় রাখার ক্ষমতা। তিনি ইংল্যান্ডের ওয়ারউইকশায়ারে ১৫ বছর বয়সী এক ছাত্রের গল্প শেয়ার করেছেন, যে AV1 ব্যবহার করে স্কুলের বন্ধুদের সাথে দুপুরের খাবার খেতে পারে, এই রোবট তাকে তাদের সামাজিক বৃত্তে অন্তর্ভুক্ত থাকতে সহায়তা করেছে। দীর্ঘ অনুপস্থিতির সময়, যেখানে সহপাঠীরা তাদের বন্ধুকে বর্ধিত সময়ের জন্য দেখতে নাও পেতে পারে, স্কুলের সাথে এই সংযোগটি সত্যিই সেই ছাত্রের জন্য একটি লাইফলাইন হয়ে ওঠে। সাম্প্রতিক সরকারি পরিসংখ্যান অনুসারে, ইংল্যান্ডের ১৯%-এরও বেশি ছাত্র ২০২৩-২৪ সালে শরৎকালের  স্কুলে অবিরাম অনুপস্থিত ছিল। তার মধ্যে ৭.৮% শুধুমাত্র অসুস্থতার কারণে, যা প্রাক-মহামারী স্তরের চেয়ে বেশি।

AV1 মহামারীর আগে চালু করা হয়েছিল, কিন্তু কিছু স্কুল শ্রেণিকক্ষের পরিবেশের সাথে পুনরায় একত্রিত হওয়ার জন্য  রোবট ব্যবহার করার কথা জানিয়েছে। 

যুক্তরাজ্যের চার্টওয়েল ক্যান্সার ট্রাস্টের ২৫ টি AV1 রোবট রয়েছে যা গুরুতর অসুস্থ শিশুদের জন্য পরিষেবা সরবরাহ করে। প্রতিষ্ঠাতা ট্রাস্টি মাইকেল ডগলাস সিএনএনকে বলেছেন, রোবটগুলি নিবিড় পরিচর্যার সময়ও শিশুদের তাদের শিক্ষার সাথে জড়িত থাকতে সক্ষম করে। 

তিনি যোগ করেছেন যে, কিছু স্কুল দুর্বল ওয়াই-ফাই বা নিরবচ্ছিন্ন মোবাইল সিগন্যালের অভাবেও সমস্যায় পড়তে পারে। জুন মাসে, ডিজিটাল হেলথের সমকক্ষ-পর্যালোচিত জার্নাল ফ্রন্টিয়ার্সে প্রকাশিত গবেষণা অনুসারে, জার্মানিতে AV1 এবং জাপানে OriHime অবতার রোবটের ব্যবহার শিশুদের সামাজিক এবং শিক্ষাগতভাবে সংযুক্ত থাকতে সাহায্য করে। সালিসবারির মতে, AV1 শক্তিশালী গোপনীয়তা বৈশিষ্ট্যগুলির সাথে ডিজাইন করা হয়েছে। কোনো ব্যক্তিগত তথ্য সংগ্রহ করা হয় না এবং অ্যাপটি স্ক্রিনশট বা রেকর্ডিং প্রতিরোধ করে। এনক্রিপশন লাইভস্ট্রিমকে সুরক্ষিত করে। সূত্র: সিএনএন

ঠিকানা/এসআর

কমেন্ট বক্স