Thikana News
১৮ অক্টোবর ২০২৪
  1. ই-পেপার
  2. চলতি সংখ্যা
  3. বিশেষ সংখ্যা
  4. প্রধান সংবাদ
  5. আমেরিকার অন্দরে
  6. বিশ্বচরাচর
আমেরিকা শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪


 

আশাই গন্তব্যের চালিকাশক্তি

আশাই গন্তব্যের চালিকাশক্তি


আশা নিয়ে কিছু কথা : মানুষ স্বপ্নের পূজারি। তাই আশা নিয়েই মানুষের জীবন। কারণ আশা ছাড়া জীবনে কিছু করা যায় না। তবে বেশি আশা করাও ভালো নয়। তাতে হিতে বিপরীত হয়। কিন্তু জীবনে যদি কোনো আশা-আকাক্সক্ষা না থাকে, তাহলে মানুষ কখনোই লক্ষ্য নির্ধারণ করতে পারে না। আশা নিয়ে কিছু কথা জানা থাকলে আমরা ভালো কিছু করতে পারি বলে আমি মনে করি।
আশা একটি জীবন্ত স্বপ্ন। আশা নিয়ে পথচলাই লক্ষ্যস্থলে পৌঁছানোর চেয়ে উত্তম। পৃথিবীতে এমন কোনো হতাশা আসেনি, যা আশাকে পরাজিত করতে পারে। মানুষ পরিবর্তন হয় আশার চেয়ে অনেক বেশি পেয়ে অথবা আশার চেয়ে অনেক কম পেয়ে। আশা কখনো আপনাকে ছেড়ে দেয় না, বরং আপনিই আশাকে ছেড়ে দিয়ে থাকেন। আমরা সবচেয়ে খারাপটার জন্য প্রস্তুত থাকি, কিন্তু সব সময় সবচেয়ে ভালোটার জন্য আশা করি। আর সেটাই আমাদের চিন্তা-চেতনায় থাকে। আমাদের কাজে যেন আমাদের ভয়গুলোর বদলে আশাগুলো প্রকাশ পায়। তার জন্য চিন্তা-চেতনা প্রয়োজনে পাল্টাতে হবে।
মানবজাতিকে নিয়ে কখনোই আশাহত হবেন না। মানবজাতি একটি সমুদ্রের মতো। কয়েক ফোঁটা পানি দূষিত হলে পুরো সমুদ্র দূষিত হয় না। প্রাপ্তি আর প্রত্যাশার মধ্যে কিছু ব্যবধান থাকে। আর সে জন্যই দুঃখ বেড়ে যায়। তাই নিজের প্রত্যাশাটা একটু কমিয়ে ফেলুন, দেখবেন আপনার দুঃখও কমে গেছে। আমরা হয়তো অসংখ্যবার হতাশ হয়ে থাকি, কিন্তু তার পরও অসংখ্যবার আমাদের আশাও করতে হবে। আশা ছাড়া বাঁচতে চাওয়া মানে মৃত্যুকে আলিঙ্গন করা। ভবিষ্যতের স্বপ্ন নিয়ে আশা করার চেয়ে ভালো কিছু আর নেই।
পৃথিবীর সব বড় অর্জন সেই সব মানুষের দ্বারা হয়েছে, যারা কোনো সম্ভাবনা না দেখার পরও আশা নিয়ে চেষ্টা করে গেছেন। যতক্ষণ জীবন আছে, ততক্ষণ আশা থাকতে হবে। আশা কখনো হারিয়ে যাওয়ার নয়। যদি আজকের দিন শেষে আপনার সব আশা শেষ হয়ে যায়, কাল সকালে আবার তা নতুন করে জন্মাবে। আমিও মূলত একজন আশাবাদী মানুষ। আমার এই স্বভাব জন্মগত, আবার চর্চাগত। আশাবাদী মানে আমি সব সময় আলোর দিকে মুখ ফিরিয়ে থাকি এবং সামনের দিকে চলি।
আশা হলো অসীম অন্ধকারের মাঝেও আলো চেনার ক্ষমতা। যদি আপনার সামনে হতাশার কালো পাহাড় এসে দাঁড়ায়, আপনি তাতে আশার সুড়ঙ্গ খুঁড়তে শুরু করবেন। সত্যিকার আশা হলো হতাশার মাঝে আশা করতে পারার ক্ষমতা। যখন সবকিছু ভালো চলছে, তখন আশা এমনিতেই আসে। কিন্তু খারাপ অবস্থায় আশা করতে পারলেই আশার আসল ক্ষমতা টের পাওয়া যায়। যেখানে কোনো লক্ষ্যই নেই, স্বভাবতই সেখানে আশাও নেই।
পৃথিবীতে কেউ কারও নয়, শুধু সুখে থাকার আশায় সবাই কাছে টানার ব্যর্থ প্রত্যয় ব্যক্ত করে। আর চলতে থাকে দূরে চলে যাওয়ার এক বাস্তব অভিনয়। আপনি হয়তো জীবনে বহুবার হারবেন কিন্তু কখনোই জেতার আশা করা বন্ধ করবেন না। কারণ একজন ভালো শিক্ষকও ছাত্রদের মধ্যে আশা দিতেই শেখার প্রতি ভালোবাসা তৈরি করেন। পৃথিবীতে আজ পর্যন্ত যত বড় অর্জন হয়েছে, তার পেছনে আশা ছিল সবচেয়ে বড় শক্তি। আপনি যদি একটি জাহাজ বানাতে চান, তবে আপনার লোকদের কাঠ জোগাড় করতে আর পরিশ্রম করতে তাড়া দেবেন না। বরং তাদের মনে সমুদ্রের অসীম সম্ভাবনার আশা জাগিয়ে তুলুন।
আশা কখনো মিথ্যে হয় না। যদি আপনি আশা করতে পারেন, তবে আপনার দ্বারা ভালো সবকিছুই করা সম্ভব। আশা হলো মানুষের কাজ করার পেছনে সবচেয়ে বড় একটি চালিকাশক্তি। মৃত্যুই যাদের জীবনের সকল সমস্যার সমাধান, তাদের দুনিয়ার কিছু আশা করা আর না করা একই কথা। আশা হলো এমন একটি বিশ্বাস, যা মানুষকে অর্জনের দিকে নিয়ে যায়। আশার প্রতি আত্মবিশ্বাস সকল সম্ভাবনার দ্বার উন্মোচন করে দেয়। আর আশা হলো সবচেয়ে উদ্বেগজনক অবস্থাতেও শান্ত ও আনন্দিত থাকার ক্ষমতা।
স্বপ্নে, কল্পনায় এবং যারা স্বপ্নকে বাস্তবে রূপ দেওয়ার সাহস করে, তাদের সাহসে আশা থাকে। আর তারা বলে থাকেন যে একজন ব্যক্তির এই পৃথিবীতে সত্যিকারের সুখী হওয়ার জন্য কেবল তিনটি জিনিসের প্রয়োজন : কাউকে ভালোবাসা, ভালো কিছু করার এবং কিছু আশা করার। একটি স্বপ্ন একটি নতুন সম্ভাবনার ধারক ও বাহক, আর সেটা বর্ধিত দিগন্ত, আর সেটাই মহান আশা।
জেগে স্বপ্ন দেখার নামই হলো আশা। আশা হলো সেটা, যা আপনাকে হাজারো অন্ধকারের পরও আলো দেখার ক্ষমতার জোগান দেয়। যখন আপনি আশাকে বেছে নেবেন, তখন যেকোনো ভালো কিছু করা সম্ভব। জগতে ভয় নামক অনুভূতিটি কখনো ভবিষ্যৎকে তৈরি করে না, বরং আশাই তা করে থাকে। আমি সবচেয়ে খারাপের জন্যও প্রস্তুত আছি, তবে সব সময় সেরাটার জন্যই আশা রাখি। আশা ছাড়া বেঁচে থাকার মানেই হলো জীবনকে কষ্ট দিয়ে জিন্দা লাশ হয়ে বেঁচে থাকা।
কখনো আশা ছেড়ে দেবেন না, কেননা হাজার ঝড়-ঝাপটার পরও সূর্যের আলো আসে। আর তা আসবেই, হয়তো একটু সময়ের ব্যাপার মাত্র। পৃথিবীর সব জায়গাতেই আশার পাখি রয়েছে, তারা যখন গান গায়, তখনই শোনার সঠিক সময়। কেননা আশা হলো সেই জিনিস, যা আপনাকে অন্ধকার থেকে বেরিয়ে আসতে সাহায্য করবে। যখন দেখবেন আপনার এমন মনে হয় যে আশা চলে গেছে, তখন আপনার অন্তঃসত্ত্বার দিকে তাকান এবং মনকে শক্তিশালী করে তুলুন। সর্বশেষে আপনি সত্যটা দেখবেনই যে আপনার ভেতরে একটা হিরো আছে।
আশা হলো অসুস্থ ও ক্লান্ত আত্মার জন্য একমাত্র কার্যকর ওষুধ। আশা ও ভয় কখনোই একসঙ্গে থাকতে পারে না, যেকোনো একজনকে আমন্ত্রণ জানান আপনার সঙ্গে থাকার জন্য। ভয়কে পরাজিত করার জন্য একমাত্র শক্তিশালী জিনিসটাই হলো আশা। প্রতিটি দিন শুরু করুন একটা নতুন আশা দিয়ে, খারাপ স্মৃতিকে পেছনে ফেলে আসুন এবং একটা ভালো দিনের জন্য বিশ্বাস রাখুন।
এ জগতে কোনো মহৎ আশা ব্যতীত কোনো মহৎ ভবিষ্যতের জন্ম হতে পারে না। হতাশার পরে আশা আসে এবং অনেক আলোও আসে অন্ধকারের পরে। আশা অনেক গুরুত্বপূর্ণ অনুভব, কেননা তা আপনার আজকের দিনটাকে অনেক সহজ করে তোলে। যদি আমরা বিশ্বাস রাখি যে কালকের দিনটা ভালো হবে, তাহলে আমরা আজকের কঠিনকে বয়ে বেড়াতে থাকব। আশা জন্মায় স্বপ্নে, নিজের কল্পনায় এবং সেই সব ব্যক্তিদের সাহসে, যারা স্বপ্নকে বাস্তবে পরিণত করার সাহস দেখায়।
যেভাবে গন্তব্যে যাবেন : কিছু কিছু সময় গন্তব্যে পৌঁছানোর তুলনায় যাত্রাপথেই বেশি আনন্দ খুঁজে পাওয়া যায়। তবু আশাহত হতে নেই। গন্তব্যে পৌঁছাতে হলে প্রথমে চলা শুরু করতে হবে, বসে থেকে তো আর পৌঁছে যাওয়া যায় না। তবে আশা স্থায়ীভাবে ধরে রাখতে হবে। কোথাও পৌঁছানোর পূর্বে যাত্রাপথকে উপভোগ করা উচিত, কেননা গন্তব্য হলো একপ্রকার মরীচিকা, যাত্রাপথেই বেশি আনন্দ ও অভিজ্ঞতা পাওয়া যায়। আমার গন্তব্য কোনো জায়গায় পৌঁছানোর নয়, বরং আমার গন্তব্য হলো পৃথিবীকে অন্যভাবে দেখা, এক নতুন পৃথিবীর সন্ধানই আমার গন্তব্য।
আপনি নিজের গন্তব্যে কখনোই পৌঁছাবেন না, যদি আপনি কোথাও থেমে যান এবং ঘেউ ঘেউ করা কুকুরকে পাটকেল মারতে গিয়ে সময় নষ্ট করবেন না। এককথায় যতই বাধা আসুক, আপনি কখনো থেমে যাবেন না। সুখপ্রাপ্তি কোনো গন্তব্য নয়, বরং এটি হলো জীবনের একটি পদ্ধতি। জীবনে প্রাপ্ত সাফল্য হলো এক দীর্ঘ যাত্রা, একে গন্তব্য বলে ভুল করা উচিত নয়, আর কোনো কিছুর ফলের প্রাপ্তির চেয়ে আপনি তা পাওয়ার জন্য কী করছেন, এটাই প্রধান।
আমরা কখনোই নিজের গন্তব্যে পৌঁছাব না, যদি আমরা সঠিকভাবে চেষ্টা না করি। ছোট হলেও তোমার একেকটা পদক্ষেপ তোমাকে নিজের গন্তব্যের দিকে এগিয়ে নিয়ে যেতে থাকে। তাই কখনো থেমে যাবেন না, ধীর গতিতে হলেও এগিয়ে যান। আমাদের জীবন হলো এক দীর্ঘ যাত্রা, এটা কখনোই কারও গন্তব্য হতে পারে না। দুর্গম রাস্তাগুলো সর্বদাই অপূর্ব অভিজ্ঞতা দেয় এবং আমাদের সুন্দর কোনো গন্তব্যের দিকে ধাবিত করে।

কমেন্ট বক্স