Thikana News
১৯ সেপ্টেম্বর ২০২৪
  1. ই-পেপার
  2. চলতি সংখ্যা
  3. বিশেষ সংখ্যা
  4. প্রধান সংবাদ
  5. আমেরিকার অন্দরে
  6. বিশ্বচরাচর
আমেরিকা বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪

দুর্গাপূজায় ইলিশ পাঠিয়ে বড় মনের পরিচয় দিলে খুশি হতেন ফারুকী

দুর্গাপূজায় ইলিশ পাঠিয়ে বড় মনের পরিচয় দিলে খুশি হতেন ফারুকী ছবি : সংগৃহীত


বেশ কয়েক বছর ধরে প্রতিবছর দুর্গাপূজা উপলক্ষে বাংলাদেশ থেকে ভারতে ইলিশ রপ্তানি করা হয়। বিশেষ ক্ষেত্রে উপহারও পাঠানো হয়। তবে এবার দেখা যাচ্ছে ভিন্ন চিত্র। দেশের জনগণকে প্রাধান্য দিয়ে ইলিশ না পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে অন্তর্বর্তী সরকার। তবে এ সিদ্ধান্ত বদল করার অনুরোধ জানিয়ে ইতিমধ্যে বাংলাদেশকে চিঠি দিয়েছে ভারতের মৎস্য ব্যবসায়ীদের সংগঠন ফিশ ইমপোর্টার অ্য়াসোসিয়েশন।

ভারতে ইলিশ না পাঠানোর এমন সিদ্ধান্তের মাঝেই এ বিষয়ে মুখ খুললেন নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকী। সামাজিক যোগাযোগ মাধ্যমে মত প্রকাশ করে জানালেন, দুর্গাপূজায় ইলিশ পাঠিয়ে বড় মনের পরিচয় দিলে তিনি খুশি হতেন। ১৭ সেপ্টেম্বর (মঙ্গলবার) এক পোস্টে ফারুকী বলেন, ‘আনপপুলার অপিনিয়ন কিন্তু কথাটা না বলে পারছি না।

আমি চিরকাল আমাদের উদার, উষ্ণ বলেই জানতাম। আমাদের নাখালপাড়ায় ছোটবেলার একটা রেগুলার দৃশ্য ছিল কোনো বাসায় ভালো কিছু রান্না হলে পাশের বাসায় বাটিতে করে পাঠিয়ে দেওয়া। এটা বেশির ভাগ ক্ষেত্রে জানালা টু জানালা হতো। ফলে পূজায় কলকাতায় ইলিশ না দেওয়ার সিদ্ধান্তটা আমার কাছে ভালো লাগে নাই।

এই নির্মাতা আরো বলেন, ‘আপনি মোদি সরকারের বহু নীতির তীব্র সমালোচনা করতে পারেন। আমিও করেছি। আমার বহু ভারতীয় বন্ধুও মোদিরর তীব্র সমালোচক। কিন্তু ভারত মানে ১০০ কোটি মোদি নিশ্চয়ই না। যেমন পাকিস্তান মানেই সব ইয়াহিয়া খান না।

ভারতের ভেতরেও যে কত ভারত আছে। যা-ই হোক, পূজায় ইলিশ পাঠিয়ে বড় মনের পরিচয় দিলে খুশি হতাম।

ঠিকানা/এএস 

কমেন্ট বক্স